Canada based man arrested: ভারতে আক্রমণের ছক, জাতীয় তদন্তকারী সংস্থার হাতে আটক কানাডিয়ান নাগরিক

NIA: এনআইএ-র তদন্তকারী এক আধিকারিক জানিয়ছেন, খালিস্তানি (Khalistani terrorist) জঙ্গি সংগঠনের প্রশ্রয়ে বেড়ে ওঠা 'শিখস্ ফর জাস্টিস' (Sikhs For justice) নামক সংগঠনের সঙ্গেও নিজ্জর যুক্ত ছিলেন।

Canada based man arrested: ভারতে আক্রমণের ছক, জাতীয় তদন্তকারী সংস্থার হাতে আটক কানাডিয়ান নাগরিক
এনআইএ। ফাইল চিত্র

নয়া দিল্লি: ভারতের শত্রু সংখ্যা কি ক্রমেই বাড়ছে? সাম্প্রতিক ঘটনা সেদিকেই ইঙ্গিত করছে। আজ, দিল্লির বিশেষ আদালতের কাছে কানাডা নিবাসী এক ব্যক্তি বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ (National Investigation Agency)। ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ পাকিস্তান (Pakistan) থেকে অস্ত্রশস্ত্র সংগ্রহ করে তিনি ভারতে আক্রমণের ষড়যন্ত্র করেছেন, এমনটাই জানিয়েছেন তদন্তকারী সংস্থার এক আধিকারিক।

এনআইএ-র দাখিল করা চার্জশিট থেকে জানা গিয়েছে ওই ব্যক্তির নাম হরদীপ সিং নিজ্জর। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ড সংহিতা ইউএপিএ ধারা অনুযায়ী মামলা দাখিল করেছে এনআইএ। আদতে পঞ্জাবের জলন্ধরের বাসিন্দা হলেও কানাডার সুরেথে থাকেন ধৃত নিজ্জর।

তদন্ত করে এনআইএ জানতে পেরেছে ধৃত ব্যক্তি, কুখ্যাত জঙ্গি সংগঠন বাবর খালসা ইন্টারন্যাশানালের সঙ্গে জড়িত। তাঁর পিছনে অন্যান্য ভারত বিরোধী জঙ্গি সংগঠনের মদত রয়েছে বলেই জানতে পেরেছে এনআইএ। বেআইনি হাওয়ালা ও বিভিন্ন মানি ট্রান্সফার সংস্থার মাধ্যমে অভিযুক্ত ভারতে টাকা পাঠাত। নিজের পরিচিতি বৃ্দ্ধি ও নিজস্ব নেটওয়ার্ক তৈরি করতেই এই টাকা পাঠান হত বলেই জানিয়েছে তদন্তকারী সংস্থা। জানা গিয়েছে মূলত পঞ্জাবেই সন্ত্রাসবাদী হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন এই ব্যক্তি। সেই অনুযায়ী পাকিস্তান থেকে প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র ও সামগ্রী জোগাড় করেছিলেন নিজ্জর।

এনআইএ-র তদন্তকারী এক আধিকারিক জানিয়ছেন, খালিস্তানি (Khalistani terrorist) জঙ্গি সংগঠনের প্রশ্রয়ে বেড়ে ওঠা ‘শিখস্ ফর জাস্টিস’ (Sikhs For justice) নামক সংগঠনের সঙ্গেও নিজ্জর যুক্ত ছিলেন। এই সংগঠন সারা বিশ্বে শিখদের মধ্যে বিচ্ছিন্নতাবাদ প্রচার করতে এবং তাদের সেই আদর্শে অনুপ্রাণিত করার কাজ করে। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোয়াডভুক্ত দেশগুলির বৈঠকে যোগ দিতে আমেরিকার ওয়াশিংটন গিয়েছিলেন। প্রধানমন্ত্রীর সেই সফরের আগে তাঁর সামনে বিক্ষোভ দেখানোর হুমকিও দিয়েছিল এই সংগঠন।

এনআইএ-র তদন্তকারী এক আধিকারিক জানিয়ছেন, অডিয়ো মেসেজ, বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে ভারত বিরোধী কার্যকলাপে মদত দিচ্ছিলেন নিজ্জর। তাই তাঁকে জঙ্গিস তকমা দিয়েই তাঁর বিরুদ্ধে জঙ্গি দমনে ধারায় মামলা রুজু করেছিল এনআইএ।

আরও পড়ুন TMC in Meghalaya: ‘বিরোধী দলের ভূমিকা পালন করতে পারছিলাম না’, মমতাতেই আস্থা রেখে তৃণমূলে যোগ ১২ কংগ্রেস বিধায়কের

আরও পড়ুন SC on Tripura Civic Poll: ‘ভোট নিয়ে পরে কাটাছেঁড়া করবেন’, ত্রিপুরায় অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী পাঠানোর নির্দেশ সুপ্রিম কোর্টের

Click on your DTH Provider to Add TV9 Bangla