P Chidambaram: পি চিদম্বরমের একাধিক বাড়িতে আবার সিবিআই হানা, নেপথ্যে কোন কারণ?

P Chidambaram: সূত্র মারফত জানা গিয়েছে, কংগ্রেস সাংসদ তথা চিদম্বরম পুত্র কার্তি চিদম্বরমের সঙ্গে যুক্ত একটি মামলার ঘটনায় এই তল্লাশি অভিযান চালানো হয়েছে।

P Chidambaram: পি চিদম্বরমের একাধিক বাড়িতে আবার সিবিআই হানা, নেপথ্যে কোন কারণ?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 11:17 AM

নয়া দিল্লি: বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদম্বরমের (P Chidambaram) একাধিক বাড়িতে মঙ্গলবার সকালবেলাই হানা দিল সিবিআই (CBI Raid)। কংগ্রেস এই নেতার ওই বাড়িগুলিতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে তল্লাশি অভিযান চালানো হয়েছে। জানা গিয়েছে, দেশের প্রাক্তন অর্থমন্ত্রীর দিল্লি ও চেন্নাইয়ের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছে সিবিআই। পাশাপাশি চিদম্বরম পরিবারের সঙ্গে যুক্ত মুম্বইয়ের বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, কংগ্রেস সাংসদ তথা চিদম্বরম পুত্র কার্তি চিদম্বরমের (Karti Chidambaram) সঙ্গে যুক্ত একটি মামলার ঘটনায় এই তল্লাশি অভিযান চালানো হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, নতুন করে মামলা রুজু করেছে সিবিআই। কার্তির সংস্থার বিরুদ্ধে বেআইনিভাবে সুযোগ সুবিধা নেওয়ার অভিযোগ উঠেছে। এই মুহূর্তে চিদম্বরমের সঙ্গে যুক্ত ওই বাড়িগুলিতে তল্লাশি অভিযান চলছে। কার্তির সংস্থার বিরুদ্ধে বেনিয়মের অভিযোগেই তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় সংস্থা, এমনই জানা গিয়েছে।

২০১০ থেকে ২০১৪ সাল অবধি কার্তি চিদম্বরমের বিদেশি লেনদেনের ওপর বিশেষ নজর রেখেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সিবিআই সূত্রে খবর, কার্তি চিদম্বরম ৫০ লক্ষ টাকা ঘুষের বিনিময়ে পঞ্জাবের একটি বিদ্যুৎ প্রকল্পে আসার জন্য ২৫০ জন চিনা নাগরিক ভিসা পেতে সাহায্য করেছেন। এই সিবিআই তল্লাশি প্রসঙ্গে প্রাথমিক প্রতিক্রিয়া দিতে গিয়ে টুইটে শিবগঙ্গার কংগ্রেস সাংসদ কার্তি লিখেছেন, “সব মিলিয়ে কতবার এই অভিযান, আমি ভুলে গিয়েছি। আর কতদিন চলবে? এটা নিঃসন্দেহে একটা রেকর্ড।” প্রসঙ্গত, কার্তির বিরুদ্ধে ফরেন ইনভেস্টমেন্ট প্রমোশন বোর্ড, আইএনএক্স মিডিয়া সহ একাধিক মামলায় তদন্ত চালাচ্ছে সিবিআই। সিবিআইয়ের দাবি, পি চিদম্বরম অর্থমন্ত্রী থাকাকালীন ৩০৫ কোটি টাকার বিনিময়ে ওই সংস্থাগুলিকে সুযোগ সুবিধা পাইয়ে দিয়েছিলেন।

সূত্র মারফত জানা গিয়েছে, আইএনএক্স মামলার তদন্ত চলাকালীন সিবিআইয়ের হাতে এমন কিছু নথি এসেছে যা থেকে এই মামলার কথা জানা গিয়েছে। প্রসঙ্গত আইএনএক্স মিডিয়া মামলায় সিবিআই ২০১৭ সালে একটি মামলা রুজু করেছিল পাশাপাশি ইডিও কার্তির বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ দায়ের করেছিল। চিদম্বরমের বাড়িতে সিবিআই হানা প্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়ে কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা টুইটারে বলেন, “পি চিদম্বরম জাতীয়তাবাদী এবং দেশপ্রেমী। দেশের প্রতি তাঁর আনুগত্য প্রশ্নাতীত। তাঁর বাড়িতে পরিকল্পনা করে অভিযান চালিয়ে সিবিআই রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করছে।”