গলছে বরফ, দেড় বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখতে রাজি কেন্দ্র

অবশেষে দশম দফার বৈঠকে বেরোতে পারে রফাসূত্র। তবে কৃষি আইন বাতিল না হলে কৃষকরা কি রাজি হবেন? থেকে যাচ্ছে প্রশ্ন

গলছে বরফ, দেড় বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখতে রাজি কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 9:19 PM

নয়া দিল্লি: কৃষকদের লাগাতার আন্দোলনের মুখে তবে কি এবার পিছিয়ে আসতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Govt)! বিতর্কিত কৃষি আইনকে (Farmer Law) বাতিল করার দাবিকে আগেই খারিজ করে দেওয়া হলেও এদিন কিছুটা নরম হওয়ার ইঙ্গিত দিয়েছে কেন্দ্র। সূত্রের খবর, আপাতত দেড় বছরের জন্য এই কৃষি আইনকে স্থগিত রাখার কথা সরকার ভেবেছে। শীঘ্রই একটি হলফনামা দিয়ে শীর্ষ আদালতকেও সেটা জানিয়ে দেওয়া হবে। যদিও আন্দোলনকারী কৃষক (Farmers Protest) সংগঠনগুলি এই প্রস্তাবে সাড়া দেবে কিনা তা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই প্রস্তাব তাঁরা ভেবে দেখবে বলে জানিয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট বেশ কড়াভাবে কেন্দ্রকে এই আইন কার্যকর স্থগিত রাখার কথা বলেছিল। সরকার যদি এটা না করতে পারে সে ক্ষেত্রে আদালতই হস্তক্ষেপ করবে, এমন হুঁশিয়ারিও দেওয়া হয়। শেষ পর্যন্ত আদালতের ধমকেই কাজ হল। নয় দফার বৈঠকে কোনও সুফল না মিললেও শীর্ষ আদালতের ‘শাসনের’ পরই নরম হতে হল সরকারকে। এর আগে আন্দোলনকারী কৃষক ও কেন্দ্র নয় দফা বৈঠকে বসেছিল। কিন্তু কোনও সুফল মেলেনি সেই বৈঠকের। দশম দফার বৈঠক হতে পারে এমন সম্ভাবনাও ছিল। যদিও তার আগেই পূর্ববর্তী অবস্থান থেকে পিছিয়ে আসার ইঙ্গিত সরকার দিয়েছে।

এদিন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন, “আলোচনার মাধ্যমে সরকার সিদ্ধান্ত নিয়েছে যে দেড় বছরের জন্য আমরা এই আইন স্থগিত করতে তৈরি। আমি খুশি যে কৃষক সংগঠনগুলিও এই প্রস্তাবকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছে এবং আগামিকাল চিন্তাভাবনা করবে বলে জানিয়েছে। ২২ তারিখের বৈঠকে তাঁরা নিজেদের সিদ্ধান্তের কথা জানাবে।”

সূত্রের খবর, আগামী ২২ জানুয়ারি কেন্দ্রীয় সরকারের সঙ্গে দশম দফার বৈঠকে বসবেন আন্দোলনকারী কৃষকরা। সেখানেই জানাবেন সরকারের এই প্রস্তাবে তাঁরা আদৌ রাজি কিনা। তবে কৃষকেরা কি আদৌ এই প্রস্তাবে রাজি হবেন, তা নিয়ে প্রশ্ন কিন্তু রয়ে যাচ্ছে এখনও। কেননা, প্রতিবারই কেন্দ্র যে প্রস্তাবই দিক না কেন, আইন বাতিলের দাবিতেই প্রতিবার সরব থেকেছে কৃষক সংগঠনগুলি। দশম দফার বৈঠতে তাই কী হয় সেদিকেই নজর থাকছে দেশবাসীর।