ডিএ বাড়বে না কেন্দ্রীয় সরকারি কর্মীদের, মিলবে না বকেয়াও, করোনার ধাক্কায় পকেটে কোপ

অতিমারি পরিস্থিতির মধ্যে যেভাবে ক্রমাগত অন্যান্য খাতে খরচ বৃদ্ধি পাচ্ছে, তাতে বাকি দিক থেকে খরচ ছেঁটে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে অর্থ মন্ত্রক

ডিএ বাড়বে না কেন্দ্রীয় সরকারি কর্মীদের, মিলবে না বকেয়াও, করোনার ধাক্কায় পকেটে কোপ
ছবি- টুইটার

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে তৈরি হওয়া জরুরি পরিস্থিতির কারণে এ বার কোপ পড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পকেটে। সূত্রের খবর, এ বার কেন্দ্রীয় সরকারি অধীনস্থ সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপতত যে ডিএ বয়েকা রয়েছে, সেটাও না দেওয়ার সিদ্ধান্তই নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

সূত্র মারফৎ খবর, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ আগামী ১ জুলাই ২০২১ পর্যন্ত বাড়বে না। কোভিড পরিস্থিতির জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্ত সরকারি কর্মীদের জন্য মোটের সুখকর নয়। তবে বর্তমান অতিমারি পরিস্থিতির মধ্যে যেভাবে ক্রমাগত অন্যান্য খাতে খরচ বৃদ্ধি পাচ্ছে, তাতে বাকি দিক থেকে খরচ ছেঁটে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে অর্থ মন্ত্রক। যদিও এই পদক্ষেপ স্থায়ী নয়। আপতত বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এই পদক্ষেপ করা হয়েছে। আগের স্বাভাবিক অবস্থা ফিরে এলে পুনরায় ভাতা বাড়ানো হবে বলেই খবর।

একই সঙ্গে অর্থ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১৮ মাসের বকেয়া ডিএ-ও আপাতত মিলবে না। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুলাই পর্যন্ত যে ডিএ বয়েকা ছিল, সেটা দেওয়ার বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারেনি কেন্দ্র। শুক্রবার একটি নির্দেশিকা জারি করে এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে। কেন্দ্রের বক্তব্য, যেহেতু করোনাকালে দেশের আর্থিক পরিস্থিতি আগের মতো নেই, সেই কারণে আপতত একে স্থগিত রাখা হচ্ছে।

আরও পড়ুন: ‘সরি, জানতাম না ওটা করোনার ওষুধ’, চুরির পরেরদিনই ভ্যাকসিন সমেত ব্যাগ ফেরত দিল চোর!

কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে প্রভাবিত হবেন দেশের প্রায় ৫২ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী। যদিও কয়েক দিন আগেই সংসদে অর্থমন্ত্রেক পক্ষ থেকে জানানো হয়েছিল, ২০২১ সালের ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পূর্ণ মহার্ঘ ভাতা পাবেন। যদিও সেই সময় দেশের করোনা পরিস্থিতি এতটা সঙ্কটজনক হয়ে ওঠেনি।

আরও পড়ুন: বাংলায় আতঙ্ক ছড়াচ্ছে ‘ট্রিপল মিউট্যান্ট’, কতটা ভয়ঙ্কর এই ‘বেঙ্গল স্ট্রেন’?