Arvind Kejriwal: গরিব মানুষদের ওপর করের বোঝা চাপানো হচ্ছে, কেন্দ্রকে নিশানা কেজরীবালের

Aam Admi Party: মুখ খুলেই কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করেন আম আদমি পার্টি আহ্বায়ক। তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের নিশ্চয়ই কোনও অর্থনৈতিক সমস্যা রয়েছে, সেই কারণে তারা বিনামূল্যে সরকারি পরিষেবার বিরোধিতা করছে।

Arvind Kejriwal: গরিব মানুষদের ওপর করের বোঝা চাপানো হচ্ছে, কেন্দ্রকে নিশানা কেজরীবালের
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 11, 2022 | 7:16 PM

নয়া দিল্লি: ‘বিনামূল্য’ সরকারি সুযোগ সুবিধার নীতির পক্ষে এবার মুখ খুললেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। মুখ খুলেই কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করেন আম আদমি পার্টি আহ্বায়ক। তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের নিশ্চয়ই কোনও অর্থনৈতিক সমস্যা রয়েছে, সেই কারণে তারা বিনামূল্যে সরকারি পরিষেবার বিরোধিতা করছে। কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করে অরবিন্দ কেজরীবাল জানিয়েছেন, ধনী ব্যক্তি ও তাদের সংস্থার সরকার ১০ লক্ষ কোটি টাকার ঋণ ও ৫ লক্ষ কোটি টাকার কর মকুব করেছে। কিন্তু গরিব মানুষকে বিনামূল্যে সরকারি পরিষেবা দেওয়ার ‘তীব্র বিরোধিতা’ করছেন। দরিদ্র মানুষদের ওপর কর চাপানোর প্রতিবাদে কেন্দ্রকে নিশানা করেছেন অরিবন্দ কেজরীবাল।

কেজরীবালের প্রশ্ন, “কোনও গরিব মানুষ অথবা ভিক্ষুক যদি বাজার থেকে প্রয়োজনীয় গম কিনে থাকেন, তবে তাদেরকে কর দিতে হয়। কেন্দ্রীয় সরকারের আর্থিক অবস্থায় নিশ্চয়ই কোনও সমস্যা আছে সেই কারণে তাদের গরিব মানুষের কাঁধেও করের বোঝা চাপিয়ে দিচ্ছে।” কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্প নিয়েও এদিন মুখ খোলেন অরবিন্দ কেজরীবাল। কেন্দ্রীয় করের রাজ্যের অংশ হ্রাস, খাদ্য সামগ্রীর উপর আরোপিত জিএসটি এবং MNREGA তহবিলে ২৫ শতাংশ অর্থ বরাদ্দ কমিয়ে দেওয়ার পর যে টাকাগুলি বেঁচে যাচ্ছে, সেই বিশাল পরিমাণ অর্থ কোথায় যাচ্ছে।

কেজরীবালের অভিযোগ, কেন্দ্রীয় সরকার বিপুল পরিমাণ রাজস্ব আদায় করে। এর মধ্যে বছরে পেট্রোল-ডিজেলের থেকেই কেন্দ্রীয় সরকার ৩ লক্ষ ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে। এই বিপুল পরিমাণ রাজস্ব আদায়ের পরেও কেন্দ্রীয় সরকার দেশের গরিব মানুষদের বিনামূল্য শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য সুযোগ সুবিধা দিতে নারাজ। তিনি বলেন, “হঠাৎ করে এমন কী হল যে কেন্দ্রের কাছে প্রাক্তন সামরিক কর্মীদের পেনশেন দেওয়ার কোনও টাকা নেই। নিশ্চয়ই কেন্দ্রীয় সরকারের অর্থনীতিতে নিশ্চয়ই কোনও সমস্যা রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla