রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিকে অনুমোদন কেন্দ্রের

বিগত ভ্যাকসিনগুলির ক্ষেত্রেও কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের অনুমোদনের ভিত্তিতেই ছাড়পত্র দিয়েছিলেন ডিসিজিআই।

রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিকে অনুমোদন কেন্দ্রের
স্পুটনিক ভি
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 4:17 PM

নয়া দিল্লি: কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পর এ বার রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক- ভি-এ অনুমোদন দিল কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল। কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের এই সুপারিশের পর টিকাকরণের ছাড়পত্র দেবেন দেশের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। বিগত ভ্যাকসিনগুলির ক্ষেত্রেও কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের অনুমোদনের ভিত্তিতেই ছাড়পত্র দিয়েছিলেন ডিসিজিআই।

দেশে এ পর্যন্ত অনুমোদন পেয়েছে অ্যাস্ট্রাজ়েনেকার প্রযুক্তিতে তৈরি সেরামের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। ডিসিজিআই ছাড়পত্র দিলে দেশের তৃতীয় করোনা টিকা হতে চলেছে স্পুটনিক ভি। দেশে স্পুটনিক ভি তৈরি করেছে ডঃ রেড্ডিজ ল্যাব। দেশ জুড়ে ট্রায়াল হয়েছে স্পুটনিকের। কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল পয়লা এপ্রিল একটি মিটিংয়ে বসে ডঃ রেড্ডি ল্যাবের কাছে স্পুটনিকের বিভিন্ন তথ্য জানতে চেয়েছিল। সেই রিপোর্টের ভিত্তিতেই অনুমোদন পেল রাশিয়ার করোনা প্রতিষেধক।

মডার্না ও ফাইজ়ারের পর বিশ্বের সবচেয়ে কার্যকরী করোনা টিকা হল স্পুটনিক। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে করোনা রুখতে স্পুটনিক ৯১.৬ শতাংশ কার্যকরী। ভারতে তৃতীয় দফার ট্রায়াল চলাকালীনই ১৯ ফেব্রুয়ারি আপদকালীন অনুমোদনের আবেদন করেছিল স্পুটনিক। ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে অনুমোদন পেয়েছে রাশিয়ার এই করোনা প্রতিষেধক। ভারতে ১৮ থেকে ৯৯ বছর বয়সী ১ হাজার ৬০০ জনের ওপর ট্রায়াল চালিয়েছে ডঃ রেড্ডিজ ল্যাব। রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউটের তৈরি এই ভ্যাকসিন বিশ্ব বাজারে প্রতি ডোজ় ১০ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫১ টাকায় পাওয়া যায়।

উল্লেখ্য, বিশ্বে প্রথম অনুমোদিত টিকা এই স্পুটনিক ভি। সবাইকে তাক লাগিয়ে প্রতিষেধকে অনুমোজন দিয়ে ‘ফার্স্ট বয়’ হয়েছিল রাশিয়া। যদিও ট্রায়ালের সম্পূর্ণ তথ্য না থাকায় পরবর্তীকালে এই টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছিল।

আরও পড়ুন: শেষ রক্ষা হল না ‘কার্গিল নায়ক’ বিরাটের!