কৃষকদের ফের আলোচনায় আমন্ত্রণ কেন্দ্রের

সাংবাদিক বৈঠকে উপস্থিত কেন্দ্রীয় রেলমন্ত্রী জানান, নতুন কৃষি আইন এপিএমসি(APMC)-তে কোনও প্রভাব ফেলবে না। কৃষকদের কেবল একটি অতিরিক্ত সুযোগ দেওয়া হচ্ছে যে তারা উৎপাদিত ফসল বেসরকারি মান্ডিতেও বিক্রি করতে পারবে।

কৃষকদের ফের আলোচনায় আমন্ত্রণ কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 10, 2020 | 9:02 PM

নয়া দিল্লি: ফের একবার আন্দোলনকারী কৃষকদের কেন্দ্রের প্রস্তব মেনে নেওয়ার ও আলোচনায় বসার আহ্বান জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar)। তিনি কৃষক সংগঠনের নেতাদের উদ্দেশ্যে বলেন, “কৃষকদের নতুন কৃষি আইন নিয়ে যে জায়গাগুলিতে সমস্যা রয়েছে, সেই বিষয়ে খোলা মনে আলোচনা করতে প্রস্তুত সরকার। কৃষি আইন নিয়ে সমস্ত আশঙ্কাও দূর করতে চাই আমরা।”

বুধবারই কেন্দ্রের তরফে কৃষকদের একটি লিখিত প্রস্তাব (Written proposal) দেওয়া হয়। সেখানে নূন্যতম সহায়ক মূল্য (Minimum Support Price)বজায় রাখা সহ কৃষি আইন (Farm Law)-এ মোট সাতটি সংশোধনের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু কৃষকরা সেই প্রস্তাব খারিজ করে দেয়, একইসঙ্গে বৃহত্তর আন্দোলনের পথে হাটার বার্তাও দেয়। এর প্রেক্ষিতেই নরেন্দ্র সিং তোমার বলেন,”আমরা কৃষকদের সমস্যা নিয়ে তাদের পরামর্শের অপেক্ষা করলেও তারা আইন প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছে।” তিনি জানান, সরকার বরাবরই কৃষকদের সঙ্গে আলোচনায় প্রস্তুত ছিল এবং এখনও আলোচনায় বসতে রাজি।

দ্রুত সমস্যার সমাধান চেয়ে তিনি বলেন,”কৃষকেরা প্রবল ঠান্ডা ও করোনা সংক্রমণের মাঝেও যে প্রতিবাদ করছে, সেই বিষয়ে আমরা অত্যন্ত চিন্তিত। কৃষক সংগঠনগুলির উচিত যথাসম্ভব দ্রুত সরকারের প্রস্তাব মেনে প্রয়োজন অনুযায়ী আলোচনায় বসা।” নরেন্দ্র সিং তোমারের পাশাপাশি পিযুষ গোয়েল (Piyush Goyal)-ও জানান, সরকার কৃষকদের নতুন কৃষি আইন সম্পর্কে যাবতীয় সংশয় দূর করতে রাজি।

আরও পড়ুন: “কৃষক আন্দোলনে চিন-পাক যোগ!”,কেন্দ্রকে সার্জিকাল স্ট্রাইক চালানোর পরামর্শ শিবসেনার

সাংবাদিক বৈঠকে উপস্থিত কেন্দ্রীয় রেলমন্ত্রী জানান, নতুন কৃষি আইন এপিএমসি(APMC)-তে কোনও প্রভাব ফেলবে না। কৃষকদের কেবল একটি অতিরিক্ত সুযোগ দেওয়া হচ্ছে যে তারা উৎপাদিত ফসল বেসরকারি মান্ডিতেও বিক্রি করতে পারবে। তিনি বলেন,”আমরা কৃষক ভাই-বোনেদের কাছে অনুরোধ জানাচ্ছি, তারা যেন আন্দোলন শেষ করে সমস্যার সমাধানে সরকারের সঙ্গে আলোচনায় বসে।”

কৃষকরা কেন্দ্রের প্রস্তাব খারিজ করার পরই গতকাল রাতে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার ও পিযুষ গোয়েল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ও দলের অন্যান্য শীর্ষনেতাদের সঙ্গে বৈঠকে বসেন। মঙ্গলবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কৃষক সংগঠনগুলির প্রধানদের বৈঠকে বরফ গলেনি। গতকালের ষষ্ঠদফার বৈঠকও বাতিল করে দিয়ে কৃষকরা জানায়, তাঁরা আইন প্রত্যাহারের দাবিতেই অনড় থাকবে।

কৃষিমন্ত্রকের যুগ্ম সচিব বিবেক আগরওয়াল (Vivek Agarwal)-র পাঠানো লিখিত প্রস্তাবে বলা হয়, “সরকার দেশের কৃষক সম্প্রদায়ের প্রতি শ্রদ্ধা জানিয়েই খোলা মনে কৃষকদের সমস্যাগুলি সমাধানের চেষ্টা করেছে। সরকার কিষানদের আন্দোলন প্রত্যাহার করার আবেদন জানাচ্ছে।”

আরও পড়ুন: সোনিয়া গান্ধীকে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার আবেদন