Covid-19 : দেশে বাড়ছে করোনা সংক্রমণ, কেরলকে দৈনিক আক্রান্তের সংখ্যা আপডেট করার নির্দেশ কেন্দ্রের

Covid-19 : গত ১২ এপ্রিল কেরল সরকার ঘোষণা করে যে আগামী দিনে কোভিড আক্রান্তের সংখ্যার কোনও আপডেট দেবে না। এরপর কেন্দ্র কেরলকে নিয়মিত কোভিড ডেটা আপডেট করার নির্দেশ দিয়েছে।

Covid-19 : দেশে বাড়ছে করোনা সংক্রমণ, কেরলকে দৈনিক আক্রান্তের সংখ্যা আপডেট করার নির্দেশ কেন্দ্রের
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 4:58 PM

নয়া দিল্লি : দেশে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ। এহেন পরিস্থিতিতে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে কেরলের সরকারকে প্রতিদিনের করোনা সংক্রমণের সংখ্য়া আপডেট করতে বলা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯০ শতাংশ বেড়েছে দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্য়া।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে যে নতুন ভ্যারিয়েন্টের মোকাবিলা করার ক্ষেত্রে সক্রিয় পদক্ষেপ নেওয়ার জন্য প্রতিদিন কোভিড ডেটা আপডেট করা গুরুত্বপূর্ণ। কোভিড আক্রান্তের সংখ্যা দ্রুত এবং ক্রমাগত আপডেট করলে তা ভারতকে কোভিড মহামারির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করবে। এর ফলে কোভিড গ্রাফ ট্র্যাক করতে যেরকম সুবিধা হয় সেরকম কেন্দ্র ও রাজ্যের কোন পরিস্থিতিতে রয়েছে এবং কী পদক্ষেপ করা উচিত তা নির্ধারণ করতে সহায়তা করে।

এদিকে ১২ এপ্রিল কেরল সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে তারা আর কোভিডের নিয়মিত আপডেট দেবে না। কেন্দ্রের মতে, এর ফলে ভারতে কোভিড আক্রান্তের সংখ্যা, মৃত্য়ু ও পজ়িটিভিটি হারের অবস্থা জানতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। কেন্দ্রের তরফে এই বিবৃতিতে বলা হয়েছে, “জেলা, রাজ্য এবং জাতীয় স্তরে মহামারি সম্পর্কে একটি অর্থপূর্ণ বোঝাপড়ায় পৌঁছানোর জন্য এবং যে কোনও অসঙ্গতি, বৃদ্ধি বা প্রবণতাগুলি যাতে সময়মত ধরা যায় তা নিশ্চিত করার জন্য ডেটার দৈনিক রিপোর্ট করা গুরুত্বপূর্ণ। এটি বিশেষভাবে প্রাসঙ্গিক কারণ এটি একটি অত্যন্ত সংক্রামক রোগ এবং নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কিত ঝুঁকি রয়েছে এখানে।”

আরও পড়ুন : PM Modi : উপত্যকায় প্রধানমন্ত্রী, বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথমবার কাশ্মীর সফরে মোদী