PM Modi : উপত্যকায় প্রধানমন্ত্রী, বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথমবার কাশ্মীর সফরে মোদী

PM Modi : জম্মু ও কাশ্নীরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৪ এপ্রিল তিনি যাচ্ছেন। পঞ্চায়েত রাজ দিবস উপলক্ষে করবেন শোভাযাত্রাও।

PM Modi : উপত্যকায় প্রধানমন্ত্রী, বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথমবার কাশ্মীর সফরে মোদী
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 11:52 PM

শ্রীনগর : ২৪ এপ্রিল কাশ্মীর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্য়াহারের পর এই প্রথম জম্মু ও কাশ্মীরে পা রাখছেন মোদী। জম্মুতে এক কর্মসূচিতে অংশগ্রহণ করার উদ্দেশে এই সফর বলে জানা গিয়েছে। জম্মুর কাছে সাম্বাতে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। সেখানেই বক্তৃতা রাখবেন নরেন্দ্র মোদী। এই শোভাযাত্রায় অংশগ্রহণ করবেন প্রায় হাজার জন পঞ্চায়েত সদস্য।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ অগাস্ট ৩৭০ ধারা প্রত্যাহার করা হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। জম্মু ও কাশ্মীর তাদের বিশেষ মর্যাদা হারায়। এবং জম্মু ও কাশ্মীর দুটি পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হয়। কেন্দ্রের এই সিদ্ধান্ত ঘিরে বহু বিক্ষোভ, বাদানুবাদ চলে। তবে উপত্যকায় শান্তি রক্ষা ও উন্নয়নের জন্য়ই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। ৩৭০ ধারা প্রত্যাহের পর এই প্রথম কাশ্মীরে পা রাখবেন মোদী। পঞ্চায়েত রাজ দিবস উপলক্ষে করবেন শোভাযাত্রাও। সেই শোভাযাত্রায় অংশ নেবেন প্রায় হাজার জন পঞ্চায়েত সদস্য।

এদিকে মোদীর সফরের প্রাক্কালে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলার প্রকোপ বেড়েছে। এদিনই জঙ্গি হামলায় নিহত হয়েছেন এক রেল পুলিশ কর্মী। জখম হয়েছেন আরও দুই। এবং এই জঙ্গি হামলায় টার্গেট করা হয়েছে পঞ্চায়েত সদস্যদেরও। গত মাস থেকে এখনও পর্যন্ত সন্ত্রাসবাদী হামলায় মারা গিয়েছেন চার পঞ্চায়েত সদস্য। প্রসঙ্গত, ২০১৮ সাল থেকেই কেন্দ্রীয় শাসনের অধীনে রয়েছে জম্মু ও কাশ্মীর। এই বছরের শেষের দিকেই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা উপত্যকায়।

আরও পড়ুন : Amit Shah : ‘কঠোর পদক্ষেপ করুন,’ জাহাঙ্গিরপুরী হিংসার ঘটনায় পুলিশকে নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর