Ajay Kumar Bhalla: কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব পদে আরও এক বছর মেয়াদ বাড়ল অজয় ভাল্লার

Ajay Kumar Bhalla: ১৯৮৪ সালের অসম-মেঘালয় ক্যাডারের আইএএস অফিসার অজয় কুমার ভাল্লা। ২০১৯ সালের অগস্ট মাসে তাঁকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব পদে নিয়োগ করা হয়।

Ajay Kumar Bhalla: কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব পদে আরও এক বছর মেয়াদ বাড়ল অজয় ভাল্লার
অজয় কুমার ভাল্লা।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 7:52 AM

নয়া দিল্লি: আরও এক বছর মেয়াদ বাড়ল কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লার। শুক্রবারই কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লার মেয়াদ আরও একবছর বাড়িয়ে ২০২৩ সালের ২২ অগস্ট অবধি করে দেওয়া হল। এই নিয়ে তৃতীয়বার তাঁর কাজের মেয়াদ বাড়ানো হল।

শুক্রবার কেন্দ্রের কর্মী মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়, ক্যাবিনেটের নিয়োগ কমিটির সুপারিশ মেনেই অজয় কুমার ভাল্লাকে আরও এক বছরের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব পদেই বহাল রাখা হল। অল ইন্ডিয়া সার্ভিসের ১৬(১এ) নিয়ম অনুযায়ী তাঁর মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২০২৩ সালের অগস্ট মাস অবধি তিনি এই পদেই বহাল থাকবেন। উল্লেখ্য, চলতি মাসের ২২ তারিখই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব পদে অজয় ভাল্লার মেয়াদ শেষ হয়ে যেত।

১৯৮৪ সালের অসম-মেঘালয় ক্যাডারের আইএএস অফিসার অজয় কুমার ভাল্লা। ২০১৯ সালের অগস্ট মাসে তাঁকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব পদে নিয়োগ করা হয়। ২০২০ সালের নভেম্বর মাসেই তাঁর অবসর গ্রহণের কথা ছিল। কিন্তু সেই পদের মেয়াদ ২০২১ সালের ২২ অগস্ট অবধি বাড়িয়ে দেওয়া হয়। পরে আবার ২০২২ সালের ২২ অগস্ট অবধি তাঁর কাজের মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়।

দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে তিনি বটানিতে এমএসসি করেছিলেন। এরপর তিনি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্য়ালয় থেকে এমবিএ করেন। দেশে ফিরে এসে পঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে এমফিলও করেন তিনি আইএএস পরীক্ষায় বসার আগে।

স্বরাষ্ট্রসচিব পদে নিয়োগের আগে তিনি ২০১০ সাল থেকে কয়লা মন্ত্রকের যুগ্ম সচিবের দায়িত্ব সামলেছিলেন। মূলত কয়লা বরাদ্দ ও বিলির দায়িত্বেই ছিলেন  তিনি। এছাড়াও ২০০৫ সালে জাহাজ মন্ত্রকের অধীনে তিনি ডিরেক্টর পদে নিয়োগ ছিলেন। অসম ও মেঘালয় ক্যাডারের অধীনেও তিনি কেন্দ্রীয় সরকারের একাধিক বিশেষ অভিযানের অংশ ছিলেন।