সুপ্রিম কোর্টে মুখচুন কেন্দ্রের, কর্নাটকের অক্সিজেন বন্টন নিয়ে হাইকোর্টের রায়কেই মান্যতা শীর্ষ আদালতের

এ দিন সুপ্রিম কোর্টের তরফে শুনানিতে বলা হয়, "কর্নাটক হাইকোর্টের নির্দেশ অত্যন্ত গুরুত্ব দিয়ে নেওয়া হয়েছে এবং আমরা এর বিরুদ্ধে কেন্দ্রের আবেদন গ্রহণ করার কোনও কারণ দেখছি না। আমরা কর্নাটকের মানুষদের অচলাবস্থার মধ্যে ফেলতে পারি না।"

সুপ্রিম কোর্টে মুখচুন কেন্দ্রের, কর্নাটকের অক্সিজেন বন্টন নিয়ে হাইকোর্টের রায়কেই মান্যতা শীর্ষ আদালতের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 07, 2021 | 2:36 PM

কর্নাটক: দিল্লির পর কর্নাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করেও ভৎর্সনার মুখে পড়ল কেন্দ্র। দেশজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে যে অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে, তাতে একাধিক রাজ্য হাইকোর্টের দারস্থ হয়েছে। বেশ কিছু মামলা সুপ্রিম কোর্টেও গড়িয়েছে। সম্প্রতি কর্নাটক হাইকোর্টের তরফে কেন্দ্রকে ১২০০ মেট্রিক টন অক্সিজেন দেওয়ার নির্দেশ দেয়। সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু শীর্ষ আদালতও কর্নাটক হাইকোর্টের রায়কেই বহাল রাখে।

এ দিন সুপ্রিম কোর্টের তরফে শুনানিতে বলা হয়, “কর্নাটক হাইকোর্টের নির্দেশ অত্যন্ত গুরুত্ব দিয়ে নেওয়া হয়েছে এবং আমরা এর বিরুদ্ধে কেন্দ্রের আবেদন গ্রহণ করার কোনও কারণ দেখছি না। আমরা কর্নাটকের মানুষদের অচলাবস্থার মধ্যে ফেলতে পারি না।”

সম্প্রতি কর্নাটক হাইকোর্টের তরফে ১২০০ মেট্রিক টন তরল অক্সিজেন বরাদ্দের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, “কর্নাটককে ৯৬৫ মেট্রিক টন অক্সিজেন দেওয়া হচ্ছে। এরপরও এই নির্দেশিকার কোনও মানে হয় না। এতে গোটা দেশ জুড়ে অক্সিজেন সরবরাহ ও বন্টনে বিশৃঙ্খলা সৃষ্টি হবে। যদি প্রতিটি হাইকোর্টই এই ধরনের নির্দেশিকা পাস করলে কাজ করাই সম্ভব হবে না। মাদ্রাজ, তেলঙ্গনা ও অন্যান্য হাইকোর্টও এই বিষয়টি নিয়ে পর্যালোচনা করছে। আমাদের কাছে সীমিত পরিমাণই অক্সিজেন রয়েছে।”

সলিসিটর জেনারেল এও জানান যে কর্নাটক সরকারের সঙ্গে কথা বলে সমাধান করার জন্য কেন্দ্র প্রস্তুত। এর জবাবে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “৩.৯৫ লাখ আক্রান্তের পরও কর্নাটক সরকার ১৭০০ টন অক্সিজেনের দাবি জানিয়েছে এবং তারা ন্যূনতম ১১০০ মেট্রিক টন চেয়েছে। অত্যন্ত সুচারুভাবে পরিস্থিতি বিচার করেই হাইকোর্ট এই সিদ্ধান্ত নিয়েছে।” সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, সঠিক সময়ে তারা এই বিষয়ে হস্তক্ষেপ করবে।

আরও পড়ুন: ‘শুধু মন কি বাতই বলেন’, রাজ্যে করোনার হাল-হকিকত না শোনায় প্রধানমন্ত্রীর উপর অসন্তুষ্ট হেমন্ত সোরেন