৫ লক্ষ টাকার বন্ডে জামিন পেলেন চন্দা কোছার

আদালতের অনুমতি ছাড়া যেতে পারবেন না বিদেশে

৫ লক্ষ টাকার বন্ডে জামিন পেলেন চন্দা কোছার
Follow Us:
| Updated on: Feb 12, 2021 | 5:30 PM

নয়া দিল্লি: ৫ লক্ষ টাকার বন্ডে জামিন পেলেন আর্থিক প্রতারণার মামলায় অভিযুক্ত আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোছার। ব্যাঙ্ক ও ভিডিওকনের গ্রুপের সঙ্গে জড়িত একটি আর্থিক প্রতারণার মামলায় অভিযুক্ত তিনি। শুক্রবার মুম্বইয়ের একটি আদালতে জামিন পেলেন তিনি। তবে আপাতত আদালতের অনুমতি ছাড়া দেশ ছেড়ে কোথাও যেতে পারবেন না তিনি।

চন্দা কোছার ছাড়া পেলেও এখনও জেলে বন্দি তাঁর স্বামী দীপক কোছার। গত বছরের সেপ্টেম্বরে তাঁকে গ্রেফতার করে ইডি৷

অর্থ তছরুপ এবং দুর্নীতির অভিযোগে চন্দা কোছারের বিরুদ্ধে তদন্ত করছে সিবিআই এবং ইডি৷ সিবিআই-এর দায়ের করা এফআইআর-এ চন্দার কোছারের সঙ্গে তাঁর স্বামী দীপকের নামও ছিল৷

আরও পড়ুন: এই সংসদেই বাজেট পেশ করার কয়েক ঘণ্টায় মন্ত্রিত্ব খুইয়েছেন, পুরনো সেই দিনের কথা…

চন্দার বিরুদ্ধে মূল অভিযোগ ছিল, নিয়ম বহির্ভূত ভাবে তিনি ভিডিওকন গোষ্ঠীকে ঋণ পাইয়ে দেওয়া হয়েছে। শুধু ভিডিওকন নয়, আরও এক সংস্থাকে অবৈধভাবে ঋণ পাইয়ে দেওয়া হয়েছিল বলেও অভিযোগ ওঠে। চন্দার স্বামী দীপকের সঙ্গে একটি সংস্থায় যৌথভাবে বিনিয়োগ করেন ভিডিওকন গোষ্ঠীর বেণুগোপাল ধূত। পরে সেই সংস্থার অংশীদারিত্ব দীপক কোছারের নামে করে হস্তান্তর করে দেওয়া হয়। অভিযোগে আরও বলা হয়, এই বিনিয়োগের জন্য ভিডিওকন গোষ্ঠীকে ঋণ পাইয়ে দেওয়ার ব্যবস্থা করেছিলেন চন্দা।

প্রাথমিক ভাবে আইসিআইসিআই ব্যাঙ্কও চন্দা কোছারের পাশে দাঁড়িয়েছিল। যদিও ২০১৮ সালের ৪ অক্টোবর সিইও পদ থেকে সরে দাঁড়ান চন্দা। ২০১৯-এর জানুয়ারি মাসে তাঁকে বরখাস্ত করে আইসিআইসিআই ব্যাঙ্কের পরিচালন পর্ষদ। ইডি জেরায় চন্দা প্রাথমিক ভাবে দাবি করেছিলেন, যোগ্যতার ভিত্তিতেই ভিডিওকন গোষ্ঠী ঋণ পেয়েছিল৷ এর সঙ্গে তাঁর স্বামীর ব্যবসার কোনও যোগ নেই বলেও উল্লেখ করেছিলেন তিনি।

চন্দা আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর পদে থাকাকালীন অনুমোদিত হওয়া মোট মোট ২৪ ঋণের ক্ষেত্রে তদন্ত করছে ইডি৷ মোট ৭,৮৬২ কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে বলে অভিযোগ। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযোগ, ২০০৯ থেকে ২০১৮-এর মধ্যে চন্দা ব্যাঙ্কের শীর্ষ পদে থাকাকালীন বেআইনি ভাবে এবং ষড়যন্ত্র করে বেণুগোপাল ধূত এবং দীপক কোছারের নতুন যৌথ ব্যবসায়িক উদ্যোগকে ঋণ পাইয়ে দেওয়া হয়েছিল।