Chief Justice: অনেক আদালতে নেই শৌচাগারও! আইনমন্ত্রীর পাশে বসেই পরিকাঠামোর সমস্যার কথা বললেন প্রধান বিচারপতি

Judiciary Infrastructure: দেশের আইনমন্ত্রীর সঙ্গে একই মঞ্চে উপস্থিত হয়ে দেশের আইন ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুললেন প্রধান বিচারপতি এন ভি রমন।

Chief Justice: অনেক আদালতে নেই শৌচাগারও! আইনমন্ত্রীর পাশে বসেই পরিকাঠামোর সমস্যার কথা বললেন প্রধান বিচারপতি
আইনের পরিকাঠামো নিয়ে প্রশ্ন তুললেন প্রধান বিচারপতি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 3:22 PM

নয়া দিল্লি: দেশের আইন সংক্রান্ত পরিকাঠামো নিয়ে অনেক সময় প্রশ্ন তুলেছেন বিচারপতিরা। এবার আইনমন্ত্রীর (Law Minister) পাশে বসে সেই একই প্রশ্ন তুললেন দেশের প্রধান বিচারপতি এন ভি রমন (NV Ramana)। পরিকাঠামোর জন্যই বিচার ব্যবস্থায় খামতি থেকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি। এদিন তিনি আইনমন্ত্রী কিরন রিজিজুকে (Kiren Rijiju) ন্যাশনাল জুডিশিয়াল ইনফ্রাস্ট্রাকচার অথরিটি তৈরির আর্জি জানান। শীতকালীন অধিবেশনে এই বিষয়টা মাথায় রাখার মাথা রাখার কথা বলেন প্রধান বিচারপতি।

শনিবার এক অনুষ্ঠানে এক মঞ্চে আইনমন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি এন ভি রমন। এ দিন মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেন, ‘ভারতের আইন সংক্রান্ত পরিকাঠামোয় বরাবরই খামতি রয়েছে।’ মনে করা হয় পরিকাঠামোর জরাজীর্ণ অবস্থায় জন্যই বিচার ব্যবস্থায় প্রভাব পড়ে। তিনি উল্লেখ করেন, ‘দেশের মাত্র ভারতের মাত্র ৫ শতাংশ আদালতে প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা রয়েছে।’ পরিসংখ্যান দিয়ে তিনি জানান, দেশের অন্তত ২৬ শতাংশ আদালতে মহিলাদের জন্য আলাদা শৌচাগার নেই, ১৬ শতাংশ আদালতে পুরুষদের জন্য কোনও শৌচাগারই নেই। প্রধান বিচারপতি আরও বলেন, ৫০ শতাংশ আদালত চত্বরে নেই কোনও লাইব্রেরি। ৪৬ শতাংশ আদালতে জলের বিশুদ্ধিকরনের কোনও ব্যবস্থা নেই।

প্রধান বিচারপতি জানিয়েছেন, পরিকাঠামোর উন্নয়নের জন্য ইতিমধ্যেই আইন মন্ত্রীর কাছে আর্জি জানিয়েছেন তিনি। আইনমন্ত্রী এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেবেন বলে আশা প্রকাশ করেন বিচারপতি। ঔরঙ্গাবাদে আয়োজিত ওই অনুষ্ঠানে এ দিন উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও।

২০১৮ সালের একটি আন্তর্জাতিক গবেষণাপত্রের রিপোর্টের কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, বিচার ব্যবস্থায় গলদ থাকলে প্রভাব পড়তে পারে দেশের অর্থনীতিতে। তিনি বলেন, ‘ঠিক সময়ে ন্যায়বিচার না দিতে পারলে দেশের জিডিপি ৯ শতাংশ পর্যন্ত পড়ে যেতে পারে।’ আর পরিকাঠামোগত সমস্যার জন্যই সেই ফাঁক পূরণ করা সম্ভব হচ্ছে না বলে উল্লেখ করেছেন তিনি। আইন সংক্রান্ত পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রে পরিকল্পনার অভাব রয়েছে বলেও মনে করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, ‘মনে রাখতে হবে আদালত শুধু অপরাধীদের জন্য নয় সাধারণ মানুষের জন্যও।’

প্রধান বিচারপতি আরও বলেন, ‘শুধুমাত্র অপরাধী আর দোষীরাই আদালতে যায় এমন ধারণা রয়েছে সাধারণ মানুষের মধ্যে। অনেকেই কথা প্রসঙ্গে গর্বের সঙ্গে বলে থাকেন যে তিনি কখনও তাঁর জীবনে আদালত-মুখো হননি।’ এই ধারনা অবিলম্বে কাটিয়ে ফেলতে হবে বলে উল্লেখ করেন তিনি। তাঁর মতে, আদালতে যাওয়ার জন্য কারও দ্বিধা থাকা উচিত নয়। প্রত্যেকেরই বিচার ব্যবস্থার ওপর ভরসা থাকা প্রয়োজন।

এ দিন ওই অনুষ্ঠানে দাঁড়িয়ে আইনমন্ত্রী কিরেন রিজিজু বলেন, আইন ব্যবস্থার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। আমরা একই সিস্টেমের ভিন্ন অংশ মাত্র। রাজনীতিতে গণতন্ত্রের প্রভাব থাকলেও আইন ব্যবস্থায় রাজনীতির কোনও প্রভাব নেই।

আর পড়ুন: শুধু জীবনই নয়, করোনা ছিনিয়ে নিচ্ছে ভারতীয়দের গড় আয়ুর মেয়াদও! দাবি গবেষণায়