COVID-19: শুধু জীবনই নয়, করোনা ছিনিয়ে নিচ্ছে ভারতীয়দের গড় আয়ুর মেয়াদও! দাবি গবেষণায়

Life Span decreased due to COVID-19: রিপোর্টে বলা হয়েছে, "২০১৯ সালে জন্মের সময় পুরুষদের গড় আয়ুর পরিমাণ ছিল ৬৯.৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে তা ছিল ৭২ বছর। কিন্তু ২০২০ সালেই সেই গড় আয়ু পুরুষদের ক্ষেত্রে কমে দাঁড়িয়েছে ৬৭.৫ বছরে।"

COVID-19: শুধু জীবনই নয়, করোনা ছিনিয়ে নিচ্ছে ভারতীয়দের গড় আয়ুর মেয়াদও! দাবি গবেষণায়
বাংলায় ফের বাড়ল করোনা সংক্রমণ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 2:24 PM

মুম্বই: করোনা মহামারি (COVID-19 Pandemic) আসায় আমুল পরিবর্তন এসেছে আমাদের জীবনযাত্রায়। তবে কেবল পরিবর্তনই নয়, আয়ুও (Life Expectancy) কমিয়ে দিয়েছে এই মারণ সংক্রমণ। ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর পপুলেশন স্টাডিজ(International Institute for Population Studies)-র বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনা সংক্রমণের কারণে ভারতীয়দের গড় আয়ু প্রায় দুই বছর করে কম গিয়েছে।

মুম্বইয়ের “বিএমসি পবলিক হেলথ” (BMC Public Health) নামক একটি জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে এই গবেষণার রিপোর্ট। আইআইপিএস(IIPS)-র অধ্যাপক সূর্যকান্ত যাদব, যিনি এই গবেষণাপত্রটি লিখেছেন, তিনি জানিয়েছেন বর্তমান এই মহামারির কারণে পুরুষ ও নারী- উভয়েই জন্মের সময় থেকে গড় আয়ুর হারে পতন লক্ষ্য করা গিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, “২০১৯ সালে জন্মের সময় পুরুষদের গড় আয়ুর পরিমাণ ছিল ৬৯.৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে তা ছিল ৭২ বছর। কিন্তু ২০২০ সালেই সেই গড় আয়ু পুরুষদের ক্ষেত্রে কমে দাঁড়িয়েছে ৬৭.৫ বছরে। মহিলাদেরও আয়ু কমেছে,গবেষণায় তাদের গড় আয়ু দেখা গিয়েছে ৬৯.৮ বছর।”

উল্লেখ্য, ভবিষ্য়তে যদি জন্ম ও মৃত্যুর ধরন বা প্যাটার্ন যদি এক থাকে, তবে নবজাতক কত বছর বেঁচে থাকবে, তার অনুমানের ভিত্তিতে জন্মের সময় গড় আয়ু স্থির করা হয়। এক্ষেত্রে দেখা গিয়েছে, ২০১৯ সালের নবজাতকদের মধ্যে ছেলেদের যেখানে গড় আয়ু ছিল ৬৯.৫ বছর, সেখানেই ২০২০ সালে তা কমে দাঁড়িয়েছে ৬৭.৫ বছরে। একইভাবে মহিলাদের ক্ষেত্রেও ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মহিলাদের গড় আয়ুর পরিমাণ প্রায় ২ বছর কমেছে।

অধ্যাপক সূর্যকান্ত যাদব তার গবেষণায় আরও একটি বিষয় অন্তর্ভুক্ত করেছেন, সেটি হল জীবন বৈষম্যের দৈর্ঘ্য। সেখানে দেখা গিয়েছে, করোনা সংক্রমণের কারণে পুরুষদের ক্ষেত্রে অধিকাংশই ৩৯ বছর থেকে ৬৯ বছর বয়সীদের প্রাণহানি হয়েছে। বাকি বছরগুলিতে যে বয়সী পুরুষদের মধ্যে মৃত্যুর হার সর্বোচ্চ থাকে, তার তুলনায় ২০২০ সালে করোনা সংক্রমণের কারণে ৩৫ থেকে ৭৯ বছর বয়সীদের মৃত্যুহার তুলনামূলকভাবে অনেকটাই বেড়েছে। এই কারণেই গড় আয়ুর হারেও পতন হয়েছে।

অধ্যাপক সূর্যকান্ত যাদব জানান, করোনা সংক্রমণের কারণে মানুষের জীবনে নানা পরিবর্তন এসেছে। জীবনযাত্রার পাশাপাশি শরীর-স্বাস্থ্যেও তার ব্যপক প্রভাব পড়েছে। সেই কারণেই করোনা সংক্রমণের কারণে মৃত্যুর ধরণ ও প্রতিক্রিয়া নিয়ে গবেষণাটি করা হয়েছিল। তাতেই দেখা গিয়েছে সংক্রমণের প্রভাবে পুরুষ ও নারী-উভয়েরই গড় আয়ু প্রায় দুই বছর করে কমে গিয়েছে।

ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর পপুলেশন স্টাডিজের ডিরেক্টর ডঃ কেএস জেমস বলেন, “প্রতিবারই যখন আমরা কোনও মহামারির প্রকোপে জন্মের সময় গড় আয়ুর হার পরিবর্তিত হয়। আফ্রিকার দেশগুলিতে এইআইভি-এইডস মহামারির আকার ধারণ করেছিল যখন, তখন সেখানেও গড় আয়ুর হারে পতন হয়েছিল। সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হলে গড় আয়ুও বেড়ে যাবে।”