Arbitration Centre in Hyderabad: আত্মনির্ভরতার নয়া ধাপ, এবার ভারতেই আরবিট্রেশন সেন্টার

ব্যবসায়িক বিভিন্ন সমস্যার সমাধানই হবে এই আরবিট্রেশন সেন্ট্রারের প্রথম কাজ।

Arbitration Centre in Hyderabad: আত্মনির্ভরতার নয়া ধাপ, এবার ভারতেই আরবিট্রেশন সেন্টার
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 8:00 PM

নয়া দিল্লি: আর দুবাই, সিঙ্গাপুর নির্ভর হয়ে থাকতে হবে না। এবার হায়দরাবাদেই ব্যবসায়িক সমস্যার সমাধানে প্রতিষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক মধ্যস্থতাকারী কেন্দ্র (Arbitration Centre)। তিন মাস আগে ভারতে এই ধরনের মধ্যস্থতাকারী কেন্দ্র তৈরি নিয়ে ইচ্ছা প্রকাশ করেছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমন। ৯০ দিন কাটতে না কাটতেই স্বপ্নপূরণ। যদিও এই ইচ্ছাপূরণের কৃতিত্ব তিনি দিয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ও বিচারপতি হিমা কোহলিকে।

ব্যবসায়িক বিভিন্ন সমস্যার সমাধানই হবে এই আরবিট্রেশন সেন্ট্রারের প্রথম কাজ। এতদিন সংস্থাগুলিকে আন্তর্জাতিক কোনও ব্যবসায়িক সমস্যা থাকলে তার সমাধানে সিঙ্গাপুরের মতো দেশে ছুটতে হত। তেলেঙ্গানা হাইকোর্টের বিচারপতি হিমা কোহলির বাসভবনে এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি এ বিষয়টির উত্থাপন করেছিলেন। সেখানে উপস্থিত ছিলেন সুপ্রিম-বিচারপতি এল নাগেশ্বর রাও, আর সুভাষ রেড্ডি, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর প্রমুখ।

১৯২৬ সালে প্রথম ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার তৈরি হয়। আরবিট্রেশনের জন্য এখন ছুটতে হয় সিঙ্গাপুর, দুবাইয়ে। এবার সেই কেন্দ্র হায়দরাবাদেই। বিচারপতি নাগেশ্বর রাও এই আরবিট্রেশন সেন্টারের দায়িত্ব নিন, ইচ্ছা প্রধান বিচারপতির। যত তাড়াতাড়ি সম্ভব এই পরিষেবা চালু হয়ে যাবে। এ বিষয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাওয়ের আরবিট্রেশন অ্যাক্টের কথাও মনে করান প্রধান বিচারপতি। আরও পড়ুন: ‘লক্ষ্য ২০২৪, একজোট হয়ে পরিকল্পিত ভাবে এগোতে হবে’, মমতা, শরদ, উদ্ধবদের বার্তা সোনিয়ার