‘লক্ষ্য ২০২৪, একজোট হয়ে পরিকল্পিত ভাবে এগোতে হবে’, মমতা, শরদ, উদ্ধবদের বার্তা সোনিয়ার

19 party Meet: সূত্রের খবর, শুক্রবারের ভার্চুয়াল বৈঠকে সোনিয়া গান্ধি বলেন, ২০২৪ হল 'আলটিমেট গোল'। সূত্রের দাবি, সোনিয়া মেনে নিয়েছেন এ লক্ষ্য ছোঁয়া যথেষ্ট চ্যালেঞ্জিং, তবে সকলে মিলে লড়াই করলে তা যে অসম্ভব নয় তাও তিনি বলেছেন।

'লক্ষ্য ২০২৪, একজোট হয়ে পরিকল্পিত ভাবে এগোতে হবে', মমতা, শরদ, উদ্ধবদের বার্তা সোনিয়ার
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 7:14 PM

নয়া দিল্লি: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর ডাকে ১৯ টি রাজনৈতিক দলের ভার্চুয়াল বৈঠক হল শুক্রবার। সূত্রের খবর, সেই বৈঠকে সোনিয়া গান্ধী আহ্বান জানান, বিজেপি বিরোধী সমস্ত দলকে একত্রিত হয়ে কাজ করতে হবে। ২০২৪ সালের লোকসভা ভোট নিয়ে পরিকল্পনা করে এগোতে হবে। এ ছাড়া আর যে কোনও বিকল্পও নেই, মমতা বন্দ্যোপাধ্যায়-হেমন্ত সোরেন-শরদ পাওয়ারদের সে বার্তাই দেন সোনিয়া। এদিনের ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও।

২০২৪-এর লোকসভা ভোট বিজেপি বিরোধী সমস্ত দলগুলির পাখির চোখ। তবে তৃণমূল, কংগ্রেস, ডিএমকে, আরডেজি-সহ সমস্ত সর্বভারতীয় ও আঞ্চলিক দলগুলি বিচক্ষণ জানে, জোটবদ্ধ ভাবে না লড়লে এই মুহূর্তে বিজেপিকে মসনদ থেকে সরানো ততটাও সহজ হবে না। সে কারণেই ‘২৪-এর ভোটের আগে বিজেপি বিরোধী দলগুলি এক ছাদের তলায় আসার চেষ্টা করছে। এর আগে শরদ পওয়ারের বাড়িতেও এরকমই একটি বৈঠকে বসে একাধিক রাজনৈতিক দলের প্রতিনিধিরা।

সূত্রের খবর, শুক্রবারের ভার্চুয়াল বৈঠকে সোনিয়া গান্ধি বলেন, ২০২৪ হল ‘আলটিমেট গোল’। সূত্রের দাবি, সোনিয়া মেনে নিয়েছেন এ লক্ষ্য ছোঁয়া যথেষ্ট চ্যালেঞ্জিং, তবে সকলে মিলে লড়াই করলে তা যে অসম্ভব নয় তাও তিনি বলেছেন। তিনি বিরোধী সমস্ত দলকে এক জোট হয়ে লড়াই করার আহ্বান জানিয়েছেন। সূত্রের খবর, সোনিয়া এই বৈঠকে জানিয়েছেন, “আমাদের সকলের সম ভাবনা প্রয়োজন। যা আমাদের দেশকে গণতন্ত্র ও সংবিধানের মর্যাদাকে অক্ষুন্ন রেখে দেশকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।”

mamata

নিজস্ব চিত্র।

সংবাদসংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ডিএমকে’র এমকে স্ট্যালিন, জেএমএম’র হেমন্ত সোরেন, শিবসেনার উদ্ধব ঠাকরে, এনসিপির শরদ পওয়ার, লোকতান্ত্রিক জনতা দলের শরদ যাদব, সিপিআইএমের সীতারাম ইয়েচুরি এই ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন।

১৯টি দলের মধ্যে কংগ্রেস, তৃণমূল, এনসিপি, ডিএমকে, শিবসেনা, জেএমএম, সিপিআই, সিপিআই (এম), আরজেডি, আরএসপি, কেরল কংগ্রেস (এম), পিডিপির মতো দলগুলি অংশ নেয়। বৈঠকে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস লিডার রাহুল গান্ধীও।

সূত্রের খবর, এই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ও সংগঠিত ভাবে বিজেপিকে টক্কর দেওয়ার আহ্বান জানান। ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন বলেনস দেশের অবস্থা ভাল নয়। মানুষকে বিপদে ফেলছে এমন ইস্যু নিয়ে সকলকে সরব হতে হবে। টুইট করে শরদ পওয়ার লেখেন, ‘শ্রীমতী সোনিয়া গান্ধীর আহ্বানে সমান মনোভাবাপন্ন বিরোধী দলগুলি বৈঠক করেছে। ভার্চুয়ালি আয়োজিত এই বৈঠকে সকলেই নিজেদের বক্তব্য ব্যক্ত করেছেন।’ আরও পড়ুন: ‘আমার এখানে নিজের কেউ নেই’, আফগানিস্তান থেকে ভিডিয়ো কলে হাউ হাউ করে কেঁদে ফেললেন সখেরবাজারের যুবতী