কবে থেকে টিকা পাবেন শিশুরা? জানালেন স্বাস্থ্যমন্ত্রী

COVID-19 Vaccination for Children: ২০২০ থেকেই ঘরবন্দি শিশুরা। স্কুল খোলার জন্যই সম্ভবত এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

কবে থেকে টিকা পাবেন শিশুরা? জানালেন স্বাস্থ্যমন্ত্রী
অবশেষে মিলল শিশুদের ভ্যাকসিনের অনুমতি (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 1:31 PM

নয়া দিল্লি: ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ প্রক্রিয়া চলছে দেশে, তবে শিশুদের টিকাকরণ এখনও শুরু হয়নি। এ বার শিশুদের জন্যও ভাবনা-চিন্তা শুরু করল কেন্দ্র। শিশুদের টিকাকরণ শুরু হতে যে বেশি দেরি নেই, প্রধানমন্ত্রীকে তেমনটাই জানালেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। আজ, সকালে প্রধানমন্ত্রীকে তিনি জানিয়েছেন, আগামী মাস অর্থাৎ অগস্ট থেকেই যাতে শিশুদের টিকাকরণ শুরু করা যায়, সেই চেষ্টাই করছে কেন্দ্র। মঙ্গলবার সকালে সংসদে বিজেপি সাংসদদের একটি বৈঠকে এমনটাই জানিয়েছেন মন্ত্রী।

বিশেষজ্ঞরা মনে করছে, অগস্ট থেকে শিশুদের টিকাকরণ শুরু করে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। সম্ভবত আগামি দিনে স্কুল খোলার পরিকল্পনা নিয়েই এই উদ্যোগ নিচ্ছে সরকার। তবে ঠিক কবে থেকে ভ্যাকসিন প্রদান শুরু হবে, তা এখনও জানা যায়নি। কোন ভ্যাকসিন দেওয়া হচ্ছে, সেই তথ্যও সামনে আসেনি। আর তৃতীয় ঢেউ নিয়ে যে আশঙ্কা করা হচ্ছে, তার জন্যও এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

কিছুদিন আগে এইমস প্রধান ডঃ রণদীপ গুলেরিয়া দাবি করেছিলেন, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে। তিনি জানিয়েছিলেন, জা়ইডাসের  ট্রায়াল ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে এবং তারা জরুরি অনুমোদনের জন্য অপেক্ষা করছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ট্রায়ালও অগস্ট বা সেপ্টেম্বরের মধ্যেই শেষ হয়ে যাওয়া উচিত বলে উল্লেখ করেছিলেন তিনি। ফাইজ়ারের ভ্যাকসিনকে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে এফডিএ।

ইতিমধ্যেই ইউরোপিয়ান মেডিসিনের তরফে ১২ থেকে ১৭ বছর বয়সী কিশোর-কিশোরীদেরও মডার্না ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দেওয়া হয়। এর আগে মে মাসে আমেরিকাতেও ফাইজ়ার-বায়োএনটেকর করোনা টিকা দিয়ে ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়। ভারতেও শিশুদের ভ্যাকসিন পেতে খুব বেশি দেরি নেই, স্বাস্থ্যমন্ত্রীর কথায় তা স্পষ্ট। আরও পড়ুন: ভারতে প্রথমবার, ২৪ ঘণ্টা ট্যাপ থেকেই মিলবে শুদ্ধ পানীয় জল