Chinese Foreign Minister : OIC-র মঞ্চে কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্যের রেশ কাটতে না কাটতেই দিল্লিতে পা চিনা বিদেশমন্ত্রীর, লক্ষ্য বরফ গলানো?

Chinese Foreign Minister : দিল্লি পৌঁছলেন চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই। কাশ্মীর নিয়ে চিনা বিদেশমন্ত্রীর বিতর্কিত মন্তব্যের রেশ কাটতে না কাটতেই শুরু হল তাঁর দুই দিনের বিদেশ সফর।

Chinese Foreign Minister : OIC-র মঞ্চে কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্যের রেশ কাটতে না কাটতেই দিল্লিতে পা চিনা বিদেশমন্ত্রীর, লক্ষ্য বরফ গলানো?
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 10:25 PM

নয়া দিল্লি : দিল্লি পৌঁছলেন চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই। কাশ্মীর নিয়ে চিনা বিদেশমন্ত্রীর বিতর্কিত মন্তব্যের রেশ কাটতে না কাটতেই শুরু হল তাঁর দুই দিনের বিদেশ সফর। এই সফরের মূল ‘লক্ষ্য’ সম্পর্কে ধোঁয়াশা থেকে গিয়েছে। তবে লাদাখে গালওয়ান সংঘর্ষের পর এই প্রথম চিনের কোনও মন্ত্রী ভারতের মাটিতে পা রাখলেন। তবে এই সফরকে ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখা হবে কিনা তা নিয়ে ধন্দ রয়েছে। নেপথ্যে ওআইসি-র (Organization of Islamic Countries) মঞ্চে ওয়াংয়ের কাশ্মীর মন্তব্য। যা ভারতের তরফে খারিজ করে দেওয়া হয়েছে এবং ওআইসিতে কাশ্মীর ইস্যু উত্থাপিত হওয়ায় পাকিস্তানকে পাল্টা তোপও দেগেছে ভারত।

উল্লেখ্য ওয়াইসির মঞ্চে বক্তব্য রাখার সময় ওয়াং বলেছিলেন, “কাশ্মীর নিয়ে আজও আমাদের অনেক ইসলামিক বন্ধুদের বক্তব্য শুনলাম। একই আশা করছে চিন।” যা থেকে ধরে নেওয়া হয় যে কাশ্মীর নিয়ে মুসলিম দেশগুলির বিদেশমন্ত্রীদের দৃষ্টিভঙ্গিকে সমর্থন করছেন ওয়াং। এরপরই ভারতের তরফে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়ে দিয়েছেন যে, জম্মু ও কাশ্মীর সংক্রান্ত যাবতীয় বিষয় ভারতের অভ্যন্তরীণ। তিনি মনে করিয়ে দেন, চিন বা অন্য কোনও দেশের এই ইস্যুতে মন্তব্য করার কোনও অধিকার নেই। উল্লেখ্য, ভারত সাধারণত তাইওয়ান, তিব্বত, হংকং, মানবাধিকার লঙ্ঘন এবং জিনজিয়াং প্রদেশে উইঘুরদের বিরুদ্ধে নৃশংসতা সহ চিনের একাধিক ইস্যুতে কোনও সমালোচনা করে না বা মন্তব্য করে না। এই প্রেক্ষিতে কাশ্মীর ইস্যুতে চিনের বিদেশমন্ত্রীর বক্তব্য ভালো চোখে দেখেনি ভারত।

এই মন্তব্যের জেরে তৈরি হওয়া ‘কূটনৈতিক জটিলতা’র মাঝেই আজকে দিল্লিতে পা রেখেছেন ওয়াং। জানা গিয়েছে, আজ সন্ধ্যায় ওয়াংয়ের কোনও কর্মসূচি ছিল না। উল্লেখ্য, তিনি এর আগে পাকিস্তান থেকে আফগানিস্তানে গিয়ে তালিবান নেতাদের সঙ্গে দেখা করে আসেন। ওয়াংয়ের আফগান সফর পূর্ব ঘোষিত ছিল না। আফগান সফর সেড়েই দিল্লিতে পা রাখেন ওয়াং। শুক্রবার ওয়াং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাত করতে পারেন বলে বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে। তবে এই বিষয়ে সরকারি ভাবে কোনও ঘোষণা করা হয়নি।

প্রসঙ্গত, আসন্ন BRICS সম্মেলনে নরেন্দ্র মোদীকে সশরীরে আহ্বান জানাতে চায় চিন। এই সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও উপস্থিত থাকবেন। এর মাধ্যমে কোয়াড-এ ‘ফাটল’ ধরানোর পরিকল্পনা করে থাকতে পারে চিন। তাছাড়া ভারত-চিন সম্পর্কে চিড়ের জেরে সেদেশের অর্থনীতির উপরও প্রভাব ফেলছে। এই আবহে ওয়াং দিল্লিতে এসে বরফ গলাতে চাইছেন বলে মনে করা হচ্ছে। যদিও এর কয়েকদিন আগেই ভারতের তরফে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছিল, যতদিন না লাদাখ সীমান্ত বিবাদ মিটছে, ততদিন ভারত-চিন সম্পর্ক স্বাভাবিক হতে পারবে না।

আরও পড়ুন : Bagtui Massacre : ‘মুসলিমদের ঘুঁটি হিসেবে ব্যবহার করছে সরকার,’ রামপুরহাট হত্যাকান্ডে মমতাকে আক্রমণ ওয়েইসির