ভারতের ভ্যাকসিনে সাইবার হানা চিনা হ্যাকারদের, দাবি সাইফার্মার

সিঙ্গাপুর ও টোকিওর সংস্থা সাইফার্মা জানিয়েছে, চিনের হ্যাকিং গ্রুপ এপিটি১০ ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউট, দুই নির্মাতার ঘরেই সাইবার হানা চালিয়েছে।

ভারতের ভ্যাকসিনে সাইবার হানা চিনা হ্যাকারদের, দাবি সাইফার্মার
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 9:59 PM

নয়া দিল্লি: বিশ্ব বাজারে ভ্যাকসিনের (COVID Vaccine) দৌড়ে চিনকে ছাপিয়ে অনেকটাই এগিয়ে ভারত (India)। করোনা যুদ্ধে ভারতের নেতৃত্বকে কুর্নিশ জানিয়েছে বিশ্বের একাধিক দেশ। প্রশংসা এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও। দেশে জোর কদমে চলছে দুই অনুমোদিত করোনা টিকাকরণ। এ বার কোভিশিল্ড ও কোভ্যাকসিন দুই প্রতিষেধক নির্মাতা সংস্থার হেড কোয়ার্টারে হানা দিল চিনা হ্যাকাররা। এমনই তথ্য প্রকাশ্যে এনেছে সাইবার গোয়েন্দা সংস্থা সাইফার্মা।

বিশ্বে যত করোনা প্রতিষেধক বিক্রি হয়েছে তার ৬০ শতাংশই করোনা প্রতিষেধকই ভারতের। একাধিক দেশে উপহার ও টাকার বিনিময়ে করোনা টিকা পাঠিয়েছে ভারত-চিন। তবে বিশ্ব বাজারে অধিক প্রশংসিত হয়েছে ভারতের টিকাই। এমতাবস্থায় সিঙ্গাপুর ও টোকিওর সংস্থা সাইফার্মা জানিয়েছে, চিনের হ্যাকিং গ্রুপ এপিটি১০ ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউট, দুই নির্মাতার ঘরেই সাইবার হানা চালিয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন নির্মাতা সংস্থা হল সিরাম। সেই সিরামের ঘরেই সাইবার হানায় উঠছে সাপ্লাই চেইন সফ্টওয়্যার ও আইটি পরিকাঠামোর তথ্য বেহাত হয়ে যাওয়ার আশঙ্কা। সাইফার্মার চিফ এগজ়িকিউটিভ কুমার রীতেশ যিনি এর আগে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই ৬-এর হয়ে কাজ করেছেন, তাঁর দাবি, চিনা হ্যাকাররা এই হানার ফলে ইন্টালেকচুয়াল প্রোপার্টি হাতিয়ে নিয়ে আন্তর্জাতিক বাজারে ভারতের ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলির সঙ্গে প্রতিযোগিতায় নামতে চাইছে। খুব শীঘ্রই চিন নভোভ্যাক্সে করোনা টিকা ব্যবসায়িক ভাবে তৈরি করবে। তার আগে চিনা হ্যাকারদের এই সাইবার হানা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে এই সাইবার হানার বিষয়ে কোনও মন্তব্য করতে নারাজ সিরাম ও ভারত বায়োটেক। চিনা বিদেশমন্ত্রকেরও মুখে কুলুপ। এর আগে নভেম্বর মাসে মাইক্রোসফট ভারত, কানাডা, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও আমেরিকার ভ্যাকসিন নির্মাতা সংস্থাগুলির উপর রাশিয়া ও উত্তর কোরিয়ার হ্যাকারদের সাইবার হানার কথা জনিয়েছিল। তবে ভারতের ভ্য়াকসিন কোম্পানির উপর এই হানায় চিনা হ্য়াকাররা কী কী তথ্য পেয়েছে, সে বিষয়ে কিছু জানাতে পারেনি সাইফার্মা।

আরও পড়ুন: অফলাইনেই আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা, প্রকাশিত সূচি