Next CJI of India : পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে ইউইউ ললিতের নাম প্রস্তাব রমণের

Next CJI of India : মুখ্য বিচারপতি এন ভি রামানা পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি ইউইউ ললিতের নাম প্রস্তাব করলেন।

Next CJI of India : পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে ইউইউ ললিতের নাম প্রস্তাব রমণের
ছবি সৌজন্যে : ANI টুইটার
অঙ্কিতা পাল

|

Aug 04, 2022 | 12:48 PM

নয়া দিল্লি : আগামী ২৬ অগস্ট অবসর নিচ্ছেন দেশের প্রধান বিচারপতি (CJI) এন ভি রমণ (N V Ramana)। তার আগে দেশের পরবর্তী প্রধান বিচারপতির নামের সুপারিশ চেয়ে সরকারের তরফে তাঁর অফিসে চিঠি পাঠানো হয়েছিল। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু তাঁকে চিঠি লিখে পরবর্তী বিচারপতির নাম জানতে চেয়েছিলেন। সেই চিঠির উত্তরে বৃহস্পতিবার পরবর্তী প্রধান বিচারপতির নাম সুপারিশ করলেন দেশের বর্তমান প্রধান বিচারপতি এন ভি রমণ। নিজের উত্তরসূরি হিসেবে বিচারপতি উদয় উমেশ ললিতের (Uday Umesh Lalit) নাম প্রস্তাব করলেন রমণ। রমণের পর দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হতে চলেছেন বিচারপতি ইউ ইউ ললিত।

দেশের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলে বিচারপতি এস এম সিক্রির পর তিনি দ্বিতীয় প্রধান বিচারপতি হবেন যিনি বার থেকে সরাসরি শীর্ষ আদালতের বেঞ্চে জায়গা করে নিয়েছিলেন। দেশের প্রধান বিচারপতি নির্বাচনের নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্টের সবচেয়ে প্রবীণ বিচারপতি CJI হিসেবে নিযুক্ত হন। সেই প্রথা অনুযায়ীই বিচারপতি এন ভি রমণের পর সবচেয়ে প্রবীণ হলেন বিচারপতি ইউ ইউ ললিত। এই পরিস্থিতিতে বিচারপতি ইউ ইউ ললিতের নাম সুপারিশ করলেন বিচারপতি এন ভি রমণ। দেশের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেও সেই পদে বিচারপতি ইউ ইউ ললিতের মেয়াদ খুব বেশিদিন নয়। তিনমাসের কিছু কম সময় তিনি সেই পদে বহাল থাকবেন। কারণ এই বছরের ৮ নভেম্বর তিনি অবসর নেবেন।

১৯৫৭ সালের ৯ নভেম্বর জন্মগ্রহণ করেন বিচারপতি ইউ ইউ ললিত। মহারাষ্ট্রে তাঁর বেড়ে ওঠা। ১৯৮৩ সালের জুন মাসে তিনি আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত অনুশীলন করেন বম্বে হাইকোর্টে। ২০০৪ সালে দেশের শীর্ষ আদালত তাঁকে সিনিয়র আইনজীবী হিসেবে মনোনীত করেছিল। পরে বারের তরফে তাঁকে বিচারপতি করার সুপারিশ করা হয়। ২০১৪ সালের ১৩ অগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন ইউ ইউ ললিত। এর আগে ২০১১ সালে 2G স্পেকট্রাম কেলেঙ্কারি মামলায় সুপ্রিম কোর্টের তরফে বিশেষ পাবলিক প্রসিকিউটর হিসেবে নিযুক্ত করা হয়েছিল বিচারপতি ইউ ইউ ললিতকে। এছাড়াও একাধিক গুরুত্বপূর্ণ মামলার সঙ্গে জড়িত ইউ ইউ ললিত এখন দেশের প্রধান বিচারপতি হওয়ার পথে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla