কর্মীদের টিকাকরণে গতি আনতে কেন্দ্রকে চিঠি, ১০ লক্ষ টিকার আবেদন জানাল কোল ইন্ডিয়া

কোল ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, অধিকাংশ কর্মীর মৃত্যু হয়েছে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সময়। এখনও অবধি প্রায় ছয় হাজারেরও বেশি কর্মী করোনা আক্রান্ত হয়েছেন এবং এক হাজারেরও বেশি কর্মী বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন।

কর্মীদের টিকাকরণে গতি আনতে কেন্দ্রকে চিঠি, ১০ লক্ষ টিকার আবেদন জানাল কোল ইন্ডিয়া
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 1:28 PM

নয়া দিল্লি: স্বাস্থ্যবিধি মেনে চললেও কোল ইন্ডিয়াতেও পড়েছে করোনার প্রকোপ। সংস্থার ৪০০ কর্মীর করোনা সংক্রমণে মৃত্যুর পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে টিকাকরণের গতি বাড়ানোর আবেদন জানানো হল। কোল ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, কেন্দ্রের কাছে চিঠি লিখে সংস্থার কর্মী ও তাঁদের পরিবারের টিকাকরণের জন্য ১০ লক্ষ ভ্যাকসিনের ব্যবস্থা করে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

বিশ্বের অন্যতম বৃহত্তম কয়লা উৎপাদক সংস্থার তরফে জানানো হয়েছে, লকডাউনের সময়েও কর্মীরা একনাগাড়ে কাজ করে গিয়েছেন সংক্রমণের তোয়াক্কা না করেই। ২ লক্ষ ৫৯ হাজার কর্মীর মধ্যে মাত্র ৬৪ হাজার কর্মীই এখনও অবধি করোনা টিকা পেয়েছেন। ইতিমধ্যেই বিভিন্ন শ্রমিক সংগঠনের তরফে কর্মী ও তাঁদের পরিবারের টিকাকরণের জন্য চাপ সৃষ্টি করতে শুরু করেছে। সেই কারণেই বাকি কর্মীদেরও যাতে দ্রুত টিকাকরণের ব্যবস্থা করা হয়, সেই আবেদনই জানানো হয়েছে কেন্দ্রের কাছে।

কোল ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, অধিকাংশ কর্মীর মৃত্যু হয়েছে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সময়। বর্তমানে দেশে করোনা সংক্রমণ হ্রাস পেলেও আপাতত অস্থায়ী মেডিক্যাল কর্মী নিয়োগ করা হচ্ছে এবং ভবিষ্যতে অক্সিজেন সঙ্কটের মুখে যাতে পড়তে না হয়, সেই জন্য অক্সিজেন উৎপাদনে অর্থ বিনিয়োগ করা হচ্ছে। এখনও অবধি প্রায় ছয় হাজারেরও বেশি কর্মী করোনা আক্রান্ত হয়েছেন এবং এক হাজারেরও বেশি কর্মী বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গিয়েছে।

এই বিষয়ে অখিল ভারতীয় খাদান মজদুর সংঘের সাধারণ সম্পাদক সুধীর ঘুরডে বলেন, “সংস্থার (কোল ইন্ডিয়া) উচিত দ্রুত সমস্ত কর্মী ও তাঁদের পরিবারের সদস্যদের টিকাকরণের ব্যবস্থা করা। এরফলে আগেভাগেই বড় বিপর্যয় এড়ানো যাবে।”

কেন্দ্রের টিকাকরণ নীতি নিয়ে লাগাতার সমালোচনার পরই চলতি সপ্তাহের সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন থেকে ১৮ উর্ধ্ব সকলের জন্য বিনামূল্য করোনা টিকাকরণের ঘোষণা করেছেন। তবে কোল ইন্ডিয়ার তরফে আবেদন জানানো হলেও কেন্দ্রের তরফে এই চিঠির কোনও জবাব এখনও দেওয়া হয়নি।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর মুখোমুখি হবেন কৃষক নেতা তিকাইত, অভিনন্দন বার্তার নেপথ্যে কি থাকবে ‘অন্য’ আলোচনাও?