হিন্দু দেবী কালীর ‘আপত্তিজনক’ কার্টুনে অনুমোদন, ফের সমস্যায় টুইটার

আদিত্য সিং দেশওয়ালের অভিযোগ, হিন্দু দেবী কালীর আপত্তিকর কার্টুন বারংবার টুইটারে পোস্ট হয়েছে।

হিন্দু দেবী কালীর 'আপত্তিজনক' কার্টুনে অনুমোদন, ফের সমস্যায় টুইটার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 6:24 AM

নয়া দিল্লি: আগেই চারটি এফআইআর হয়েছিল টুইটারের (Twitter) বিরুদ্ধে। এ বার ফের এফআইআরে নাম টুইটারের। অভিযোগের আঙুল ভারতে টুইটারের প্রধান মনীষ মাহেশ্বরীর বিরুদ্ধে। জানা গিয়েছে হিন্দু দেবী কালীর বিকৃত কার্টুনের পোস্টে বারংবার অনুমোদন দিয়েছে টুইটার। যা থেকে ধর্মীয় হিংসা ছড়াতে পারে বলে অভিযোগ করেছেন আদিত্য সিং দেশওয়াল নামে এক টুইটার ব্যবহারকারী।

তাঁর অভিযোগের ভিত্তিতেই মনীষ মাহেশ্বরীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে দিল্লি সাইবার পুলিশ। আদিত্য সিং দেশওয়ালের অভিযোগ, হিন্দু দেবী কালীর আপত্তিকর কার্টুন বারংবার টুইটারে পোস্ট হয়েছে। যার মাধ্যমে ইচ্ছে করে হিংসা, বিপদ, অপরাধ, অপমান ছড়ানো হচ্ছে বলে অভিযোগ তাঁর। দেশওয়ালের আরও অভিযোগ, বারবার এই কার্টুনগুলিকে অনুমোদন দিয়েছে টুইটার। একবারও এগুলিকে সরিয়ে ফেলার চেষ্টা করেনি জ্যাক ডোরসের সংস্থা।

নয়া ডিজিটাল আইন আসার পর থেকেই কেন্দ্রের সঙ্গে টুইটারের সংঘাত চরমে। প্রথমে ডিজিটাল আইন মানতে চায়নি টুইটার। তারপর কেন্দ্র টুইটারের আইনি রক্ষাকবচ কেড়ে নেয়। এরপরই দেশজুড়ে টুইটার ও মনীষ মাহেশ্বরীর নামে একের পর এক এফআইআর হয়েছে। প্রথমে গাজ়িয়াবাদে মুসলিম বৃদ্ধ নিগ্রহের ঘটনায় উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশে টুইটারের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছিল।

এরপর মানচিত্র বিতর্কে টুইটারের বিরুদ্ধে বজরং দলের এক নেতার অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের হয়। চতুর্থ এফআইআর হয় টুইটারে চাইল্ড পর্নোগ্রাফি আপলোডিংয়ের জন্য। কেন্দ্রের নিয়ম মতো নয়া ডিজিটাল নিয়ম মানতে রাজি হয়েছে টুইটার। কিন্তু যেভাবে একের পর এক এফআইআরের তালিকা বাড়ছে, সেখানে অন্য আইনি জটিলতার পরিস্থিতি তৈরি হতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: বিজেপি ৭৫-এ ৬৫! জেলা পঞ্চায়েত ভোটে দুর্দান্ত ফলের কৃতিত্ব যোগীকেই দিলেন মোদী