ভ্যাকসিনের ১ ডোজ়েই ডেল্টাকে কাহিল করবেন করোনাজয়ীরা: এইমস

করোনাজয়ীদের শরীরে ডেল্টা রুখতে সাধারণ কোনও ব্যক্তির থেকে বেশি ভাল করছে ভ্যাকসিন।

ভ্যাকসিনের ১ ডোজ়েই ডেল্টাকে কাহিল করবেন করোনাজয়ীরা: এইমস
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 10:58 AM

নয়া দিল্লি: ডেল্টা ভ্যারিয়েন্টই দেশে করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউ ডেকে এনেছে বলে বিশ্বাস করেন চিকিৎসকদের একাংশ। ক্রমেই সারা বিশ্বে চিন্তার কারণ ডেল্টা প্লাস হয়ে উঠলেও ভারতে ডেল্টাই করোনা সংক্রমণের ক্ষেত্রে এখনও সবচেয়ে বেশি উদ্বেগের। তার মধ্যেই করোনাজয়ীদের জন্য আশার আলো দেখাচ্ছে এইমসের গবেষণা। যেখানে গবেষকদের দাবি, যেসব করোনাজয়ীরা কোভিশিল্ডের এক বা দুই ডোজ় নিয়েছেন, তাঁরা ডেল্টা স্ট্রেনকে রুখে দিতে পারবেন।

আইসিএমআর রিপোর্ট অনুযায়ী, যাঁরা কোভিশিল্ডের একটি ডোজ় নিয়েছেন, আগে করোনা জয় করে থাকলেও তাঁদের দেহে আক্রমণ শানাতে যথেষ্ট বেগ পেতে হবে ডেল্টা ভ্যারিয়েন্টকে। তাঁদের সার্বিক রোগ প্রতিরোধ ক্ষমতা ও কোশের রোগ প্রতিরোধ ক্ষমতা ওই স্ট্রেনকে রুখে দিতে পারছে বলেই জানিয়েছেন গবেষকরা। অর্থাৎ করোনাজয়ীদের শরীরে ডেল্টা রুখতে সাধারণ কোনও ব্যক্তির থেকে বেশি ভাল প্রতিরোধ তৈরি করছে ভ্যাকসিন।

উল্লেখ্য, এর আগে মার্কিন গবেষণাতে দেখা গিয়েছিল করোনার আলফা ও ডেল্টা স্ট্রেনকে রুখে দিচ্ছে কোভ্যাক্সিন। ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ জানিয়েছিল, কোভ্যাক্সিন প্রাপ্ত ব্যক্তিদের রক্তের সেরাম সংগ্রহ করে দু’টি গবেষণা করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, এই ভ্যাকসিন বি.১.১.৭ ভ্যারিয়েন্ট, যা আলফা নামে পরিচিত এবং বি.১.৬১৭, যা ডেল্টা নামে পরিচিত, এই দুই ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধেই সক্ষম।

এরই মধ্যে তৃতীয় দফা ট্রায়ালের ফল সকলের সামনে তুলে ধরেছে ভারত বায়োটেক (Bharat Biotech)। তাদের তৈরি কোভ্যাক্সিন (Covaxin) তৃতীয় দফার ট্রায়ালে ৭৭.৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে বলে জানিয়েছে তারা। যদিও এখনও এই তথ্যের পুনর্বিবেচনা বাকি। ভারত বায়োটেক টুইট করে জানিয়েছে , তাদের তৈরি কোভ্যাক্সিন উপসর্গুযুক্ত করোনা সংক্রমণের বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে তৃতীয় দফার ট্রায়ালে। অন্যদিকে, ডেল্টা ভ্যারিয়েন্ট (Delta Variant)-কেও রুখতে সক্ষম এই ভ্যাকসিন। অতি সংক্রামক এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬৫.২ শতাংশ সুরক্ষা দেবে কোভ্যাক্সিন।

আরও পড়ুন: বাড়ছে যাত্রী চাহিদা, হাওড়া থেকে এ বার ‘ক্লোন ট্রেন’ চালানোর সিদ্ধান্ত পূর্ব রেলের