Punjab: অমরিন্দর ইস্তফা দিতেই ভোলবদল কংগ্রেসের, ‘জনপ্রিয়’ সিধুর হাত ধরেই নির্বাচনে লড়ার ঘোষণা

Congress to Fight Polls under Navjot Singh Sidhu's Leadership: রবিবারই পঞ্জাব প্রদেশ কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত প্রধান হরিশ রাওয়াত (Harish Rawat) চরণজিৎ সিং চন্নির নাম ঘোষণা করেন। সেখানেই তিনি জানান, 'জনপ্রিয়' নেতা নভজ্যোত সিং সিধুর নেতৃত্বেই আগামী বছর বিধানসভা নির্বাচনে লড়বে কংগ্রেস।

Punjab: অমরিন্দর ইস্তফা দিতেই ভোলবদল কংগ্রেসের, 'জনপ্রিয়' সিধুর হাত ধরেই নির্বাচনে লড়ার ঘোষণা
ক্যাপ্টেনের দায়িত্ব কেড়ে নিল সিধু। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 10:26 AM

চণ্ডীগঢ়: মুখ্যমন্ত্রী পদ থেকে অমরিন্দর ইস্তফা দিতেই পাল্টি গেল কংগ্রেসও। এতদিন অমরিন্দরের নেতৃত্বে আসন্ন নির্বাচন লড়ার কথা বললেও মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই কংগ্রেসের তরফে জানানো হয়, ‘জনপ্রিয়’ নেতা নভজ্যোত সিং সিধুর নেতৃত্বেই আগামী বছর বিধানসভা নির্বাচনে লড়বে কংগ্রেস।

রবিবার বিকেলে পঞ্জাব প্রদেশ কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত প্রধান হরিশ রাওয়াত (Harish Rawat) নিজেই চরণজিৎ সিং চন্নির নাম ঘোষণা করেন। পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রীর হাত ধরেই আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রে,স লড়বে কিনা, তা জানতে চাওয়া হলে হরিশ রাওয়াত জানান, পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধুর নেতৃত্বে কংগ্রেস লড়বে। জনসাধারণের মাঝে সিধু অত্য়ন্ত জনপ্রিয় হওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদমাধ্যমকে হরিশ রাওয়াত বলেন, “কার অধীনে আসন্ন বিধানসভা নির্বাচনে লড়বে কংগ্রেস, তার সিদ্ধান্ত নেবে শীর্ষ নেতৃত্বই। তবে বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে বলা যায় যে পঞ্জাব প্রদেশ কংগ্রেস কমিটির অধীনেই বিধানসভা নির্বাচন লড়া হবে। প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু, যিনি জনসাধারণের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। তাই এটি দলের পক্ষে ভালই হবে।”

চরণজিৎ সিং চন্নিকে মুখ্য়মন্ত্রী নির্বাচন প্রসঙ্গেও তিনি বলেন, “গতকালই সকল সদ্যের মতামত নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা কেবল রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের অপেক্ষা করছিলাম।” অমরিন্দর সিং এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কিনা, তা জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমরা সবরকমভাবে চেষ্টা করব উনি যেন শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকেন, এ বার বাকি সিদ্ধান্তটুকু তার উপরই নির্ভর করছে।”

মুখ্যমন্ত্রীর পাশাপাশি দুইজন উপমুখ্য়মন্ত্রীও রাখা হবে বলে স্থির করেছে কংগ্রেস। এই বিষয়ে উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পঞ্জাবের দায়িত্বপ্রাপ্ত নেতা হরিশ রাওয়াত বলেন, “আমাদের সকলেরই মনে হয়েছে যে দুইজন উপমুখ্যমন্ত্রী থাকা উচিত। শীঘ্রই আমরা এই বিষয়ে সিদ্ধান্ত নেব। আপাতত কয়েকটি নাম উঠে এসেছে, তবে নয়া মুখ্যমন্ত্রীই দলের হাইকম্যান্ডের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।”

সূত্রের খবর, ডেরা বাবা নায়কের বিধায়ক সুখজিন্দর সিং রানধাওয়া, যার নাম প্রথমে মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছিল, তাঁকেই উপমুখ্যমন্ত্রীর পদে বসানো হচ্ছে। উল্লেখ্য, তিনি জাঠ শিখ সম্প্রদায়ের। হিন্দু উপ মুখ্য়মন্ত্রী হিসাবে ব্রহ্ম সিং মোহিন্দ্রা, বিজয় ইন্দর সিংগলা বা ভারত ভূষণকে বেছে নেওয়া হতে পারে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, মুখ্যমন্ত্রী হিসাবে চন্নিকে বেছে নেওয়ার অন্যতম কারণ হল দলিত ভোট। আগামী বছরই পঞ্জাবে বিধানসভা নির্বাচন রয়েছে। পঞ্জাবের জনসংখ্যার ৩১ শতাংশই দলিত। সেই কারণেই অমরিন্দরের বদলে একজন দলিত মুখকে সামনে রেখেই এগোতে চাইছে কংগ্রেস। সূত্রের খবর, তাঁর অধীনে যে দুজন উপমুখ্যমন্ত্রী নিয়োগ করা হবে, তাদের মধ্যে একজন হিন্দু ও অপরজন জাঠ শিখ সম্প্রদায়ের হবেন।