‘পুরুষদের থেকে বেশি শক্তিশালী মহিলারা, কিন্তু সহজেই বোকা বনে যান’, বেফাঁস মন্তব্য রাহুলের

কেরলে (Kerala) নির্বাচনী প্রচারে কোচির সেন্ট টেরেজা কলেজে গিয়ে রাহুল গান্ধী (Rahul Gandhi) বলেন, "মহিলারা পুরুষদের তুলনায় অনেক বেশি শক্তিশালী। কিন্তু তাঁরা আপনাদের বোকা বানাচ্ছে। সমস্যাটি হচ্ছে যে মহিলারা নিজেই জানেন না যে তাঁদের কতটা ক্ষমতা ও সেই ক্ষমতা কোথা থেকে আসে।"

'পুরুষদের থেকে বেশি শক্তিশালী মহিলারা, কিন্তু সহজেই বোকা বনে যান', বেফাঁস মন্তব্য রাহুলের
ওয়ানাডের সাংসদ জানিয়েছেন, সংবাদ মাধ্যমের একটা বড় অংশ বিজেপির আদর্শকে দেশে ছড়িয়ে দিতে সাহায্য করছে। আমদের আদর্শ ঢাকা পড়ে যাওয়ার অন্যতম কারণ হল আমরা আমাদের সমর্থকদের মধ্যে কখনও হিংসাত্মক চিন্তাধারা প্রবেশ করতে দিইনি। আমাদের মানুষের কাছে গিয়ে দুই আদর্শের মধ্যেকার ফারাকটা বোঝাতে হবে। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 7:22 PM

কোচি: নির্বাচনী প্রচারে দুদিনের জন্য কেরল (Kerala) গিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi)। কলেজ পড়ুয়াদের আত্মরক্ষার পাশাপাশি নারীশক্তির গুরুত্বও বোঝাচ্ছিলেন তিনি। কিন্তু বিতর্ক বাঁধল একটি মন্তব্য ঘিরে। সোমবার কোচির সেন্ট টেরেজা কলেজে ফর ওমেনে(St Teresa For Women College) হাজির হয়ে রাহুল গান্ধী বলেন, “মহিলারা পুরুষদের থেকে অনেক বেশি শক্তিশালী। কিন্তু সেই ক্ষমতা বোঝেন না বলেই তাঁরা সহজেই পুরুষদের কাছে বোকা হয়ে যান।”

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে দলের হয়ে প্রচারে কেরল গিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এ দিন কোচির সেন্ট টেরেজা কলেজে পড়ুয়াদের সঙ্গে কথা বলছিলেন তিনি। সেখানেই এক পড়ুয়া তাঁকে প্রশ্ন করেন যে তিনি কি বিশ্বাস করেন সমাজে মহিলা ও পুরুষ সমান? এর জবাবেই রাহুল বলেন, “আমি আপনাদের এমন একটি গোপন তথ্য বলছি যা কোনও পুরুষ বলবে না। মহিলারা পুরুষদের তুলনায় অনেক বেশি শক্তিশালী। কিন্তু তাঁরা আপনাদের বোকা বানাচ্ছে। সমস্যাটি হচ্ছে যে মহিলারা নিজেই জানেন না যে তাঁদের কতটা ক্ষমতা ও সেই ক্ষমতা কোথা থেকে আসে। ক্ষমতায়নের গোটা বিষয়টিই এর উপর দাঁড়িয়ে রয়েছে।”

কলেজ সূত্রে জানা গিয়েছে, পড়ুয়াদের সঙ্গে খোলামেলা আলোচনায় রাহুল গান্ধী তাদের আত্মরক্ষায় মার্শাল আর্টের সাধারণ কিছু পদ্ধতি শিখিয়ে দেন। সমাজে মহিলাদের অবস্থান নিয়েও ক্ষোভ উঠে আসে রাহুলের গলায়।

আরও পড়ুন: দেশমুখকে বাঁচাতে ‘ মিথ্যে দাবি’ শরদের, ‘প্রমাণ’ দিল বিজেপি

তিনি পড়ুয়াদের বলেন, “আমি সোজা কথা বলছি। সমাজ আপনাদের ক্রমাগত ধাক্কা দেবে। ভারতে মহিলাদের সঙ্গে খুব খারাপ ব্যবহার করা হয়। প্রতিদিন আপনাদের অপমান করা হয়। আপনারা যা করতে চান, তা করতে দেওয়া হয় না। প্রতি পদে আক্রমণ করা হয়। সুতরাং আপনাদের নিজের ভিতর থেকেই ক্ষমতা আনতে হবে। আর সেই ক্ষমতা আনতেই আপনাদের আগে বুঝতে হবে যে কীভাবে ধাক্কা দেওয়া হচ্ছে, কীভাবে আপনাদের আঘাত করা হচ্ছে। এরপরই আপনারা নিজেদের সঠিকভাবে তুলে ধরতে পারবেন।”

সমাজের সকল স্তরের মহিলাদের উদ্দেশ্যে বার্তা দিয়ে রাহুল বলেন, “সমাজ আপনাদের বিশ্বাস করাতে চায় যে আপনারা কম ক্ষমতাবান। এই কথায় বিশ্বাস করবেন না।” তবে ক্ষমতার যেন অপব্যবহার না করা হয়, সেই বিষয়েও সতর্ক করেন তিনি। গান্ধী বলেন, “যখনই আপনারা বুঝবেন যে অধিক ক্ষমতাবান,তখনই ক্ষমতার অপব্যবহার করার একটি প্রবণতা চলে আসে। দয়া করে সেই কাজটি করবেন না। ”

আরও পড়ুন: দিল্লি নিয়ন্ত্রণে এক পা বাড়াল কেন্দ্র, লোকসভায় পাশ বিল