দিল্লি নিয়ন্ত্রণে এক পা বাড়াল কেন্দ্র, লোকসভায় পাশ বিল

এই বিল সংসদের দুই কক্ষে পাশ হলে দিল্লিতে ক্ষমতা বাড়বে লেফট্যানেন্ট গভর্নরের।

দিল্লি নিয়ন্ত্রণে এক পা বাড়াল কেন্দ্র, লোকসভায় পাশ বিল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 6:22 PM

নয়া দিল্লি: দিল্লির ওপর কেন্দ্রের নিয়ন্ত্রণ আরও বাড়াতে লোকসভায় প্রস্তাব এসেছিল। এ বার সেই ‘গভর্নমেন্ট অব ন্যাশনাল ক্যাপিটেল টেরিটরি অব দিল্লি’ বিল পাশ হল লোকসভায়। তবে এখনও রাজ্যসভায় যায়নি এই বিল। এই বিল সংসদের দুই কক্ষে পাশ হলে দিল্লিতে ক্ষমতা বাড়বে লেফট্যানেন্ট গভর্নরের। যিনি দিল্লি সরকারে কেন্দ্রের প্রতিনিধিত্ব করেন।

কেন্দ্র জানিয়েছিল, এই বিলের মাধ্যমে দিল্লির শাসক দল ও লেফট্যানেন্ট গভর্নরের মধ্যে দায়িত্ব ভাগ করে দেওয়া হবে। তবে লাগাতার কেন্দ্রের এই বিলের বিরোধিতা করে এসেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। দিল্লির বিধানসভায় ৭০টি আসনের ৬৭টি আম আদমি পার্টির দখলে। মাত্র তিনটি আসনে জিতেছে বিজেপি। অরবিন্দ কেজরীবাল অভিযোগ করেছিলেন, লেফট্যানেন্ট গভর্নরের ক্ষমতা বৃদ্ধি করে আদতে দিল্লি শাসন করতে চাইছে কেন্দ্র।

এই বিলের মাধ্যমে কেন্দ্র চাইছে দিল্লিতে যে কোনও আইন পাশের আগে কেজরীবাল সরকারকে লেফট্যানেন্ট গভর্নরের মত নিতে হবে। ২০১৮ সালে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল, পুলিশ, জন নির্দেশিকা ও জমি ছাড়া অন্যান্য ক্ষেত্রে লেফট্যানেন্ট গভর্নরের সম্মতি প্রয়োজন নেই। তখন বেঞ্চ জানিয়েছিল, দিল্লির লেফট্যানেন্ট গভর্নর কোনও রাজ্যের রাজ্যপালের মতো নয়। তিনি একজন প্রশাসক। তাঁর ক্ষমতা সীমাবদ্ধ।

আরও পড়ুন: দুই কক্ষেই পাশ বিমায় সিংহভাগ বিদেশি বিনিয়োগে নির্মলার প্রস্তাব