দুই কক্ষেই পাশ বিমায় সিংহভাগ বিদেশি বিনিয়োগে নির্মলার প্রস্তাব

বিমায় বিদেশি বিনিয়োগ বৃদ্ধির প্রস্তাব প্রথমে বাজেটে ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

দুই কক্ষেই পাশ বিমায় সিংহভাগ বিদেশি বিনিয়োগে নির্মলার প্রস্তাব
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 5:39 PM

নয়া দিল্লি: সংশোধিত বিমা বিল পাশ হল লোকসভায়।  আগেই রাজ্যসভায় পাশ হয়েছিল বিমায় ৭৪ শতাংশ এফডিআইয়ের প্রস্তাব। সংসদের দুই কক্ষে পাশ হওয়ার ফলে বিমায় ৪৯ শতাংশ বিদেশি বিনিয়োগর সীমা ৭৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে চলেছে।

বিমায় বিদেশি বিনিয়োগ বৃদ্ধির প্রস্তাব প্রথমে বাজেটে ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। তিনি জানিয়েছিলেন, বিমায় যদি বিদেশি বিনিয়োগের সীমা বাড়ানো হয়, তাহলে তা বিমা চুক্তির জন্য ভাল হবে। বাজেটে বিমায় বিদেশি বিনিয়োগ বৃদ্ধি প্রস্তাব দেওয়ার পাশাপাশি বিদেশি বিনিয়োগের ওপর শর্ত আরোপ করার কথাও জানিয়েছিলেন নির্মলা সীতারামন। বিমা আইন ২০১৫ ও ১৯৩৮-এ সংশোধন এনে এই নতুন প্রক্রিয়া বলবৎ করলেন নির্মলা সীতারামন।

বিমায় বিদেশি বিনিয়োগের পথ খোলে ২০০০ সালে। তখন ২৬ শতাংশ বিদেশি বিনিয়োগের পথ খোলা ছিল। এরপর ২০১৫ সালে বিদেশি বিনিয়োগের পরিমাণ বেড়ে হয় ৪৯ শতাংশ। আর সংসদে এই বিল পাশ হওয়ার ফলে এ বার থেকে বিমায় বিদেশি বিনিয়োগের সর্বোচ্চ পরিমাণ হল ৭৪ শতাংশ। বাজেটে যখন নির্মলা সীতারামন বিমায় বিদেশি বিনিয়োগ বৃদ্ধির ঘোষণা করেছিলেন তখন হু হু করে বেড়েছিল দালাল স্ট্রিটের দুই সূচক। ক্ষমতায় আসার পর থেকেই মোদী সরকার বিদেশি বিনিয়োগ টানতে জোর দিয়েছে। তবে বিদেশি বিনিয়োগ টানলেও কয়েকটি শর্ত আরোপ করেছেন অর্থমন্ত্রী। বাজেটে তিনি জানিয়েছিলেন, যে সংস্থা থেকে বিনিয়োগ আসবে তাদের বোর্ডে অন্তত ৫০ শতাংশ ভারতীয় থাকতে হবে।

আরও পড়ুন: অস্বস্তিতে অ্যামাজ়ন, ফিউচার-রিলায়্যান্স চুক্তিতে নয়া মোড় দিল্লি হাইকোর্টে