‘পনেরোতেই সন্তান ধারণে সক্ষম মহিলারা, বিয়ের বয়স বাড়ানোর প্রয়োজন কী?’ বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার

সজ্জন সিং ভর্মা বলেন, "আমি নিজে থেকে বলছি না, তবে চিকিৎসকদের রিপোর্ট অনুযায়ী মেয়েরা ১৫ বছর বয়সেই সন্তান ধারণে সক্ষম হয়। সুতরাং মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থাকাই উচিত।"

'পনেরোতেই সন্তান ধারণে সক্ষম মহিলারা, বিয়ের বয়স বাড়ানোর প্রয়োজন কী?' বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার
সজ্জন সিং ভর্মা। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 14, 2021 | 12:37 PM

ভোপাল: সম্প্রতি মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স বাড়ানোর দাবি জানিয়েছিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj singh Chouhan)। মুখ্যমন্ত্রীর সেই দাবির বিরোধীতা করতেই এবার বেফাঁস মন্তব্য করলেন মধ্য প্রদেশের কংগ্রেস (Congress) নেতা সজ্জন সিং ভর্মা (Sajjan Singh Verma)। তাঁর বক্তব্য, “মেয়েরা ১৫ বছর বয়সেই সন্তান ধারণ করতে পারে, তবে বিয়ের জন্য ন্যূনতম বয়স কেন বাড়ানো হবে?”

কমল নাথ ঘনিষ্ট সজ্জন সিং ভর্মার এই মন্তব্যের পরই উঠেছে সমালোচনার ঝড়। বিজেপি (BJP)-র তরফ থেকে তাঁর কাছে থেকে ক্ষমা প্রার্থনা ও দল থেকে অপসারণের দাবিও জানান। যদিও কংগ্রেসের তরফে সাফাই গেয়ে বলা হয়, “বিনা কারণেই ইস্যু বানাতে চাইছে বিজেপি।”

ঘটনার সূত্রপাত হয় “সম্মান” অনুষ্ঠান ঘিরে। মহিলাদের বিরুদ্ধে অপরাধ সম্পর্কে জন সচেতনতা তৈরি করতে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ১৪ দিন ধরে “সম্মান” নামক একটি অনুষ্ঠানের সূচনা করেছেন। সেই অনুষ্ঠানেও মুখ্যমন্ত্রী মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার দাবি জানান।

আরও পড়ুন: মকর সংক্রান্তি-পোঙ্গলের শুভেচ্ছায় সৌভ্রাতৃত্ব ও সমৃদ্ধির বার্তা প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রীর এই দাবির বিরোধিতা করতে গিয়ে বেফাঁস মন্তব্য করে বসেন সজ্জন সিং ভর্মা (Sajjan Singh Verma)। তিনি বলেন, “আমি নিজে থেকে বলছি না, তবে চিকিৎসকদের রিপোর্ট অনুযায়ী মেয়েরা ১৫ বছর বয়সেই সন্তান ধারণে সক্ষম হয়। সুতরাং মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থাকাই উচিত।” তিনি আরও যোগ করে বলেন, “১৮ বছর পার করার পরই মেয়েদের উচিত হাসিমুখে শ্বশুরবাড়িতে চলে যাওয়া।”

শিবরাজ সিংকে কটাক্ষ করে তিনি বলেন, “উনি কি কোনও বিজ্ঞানী বা চিকিৎসক যে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার কথা বলছেন?” কংগ্রেস নেতার এই মন্তব্যের কিছুক্ষণের মধ্যেই সমালোচনা করেন বিজেপির মুখপাত্র রাহুল কোঠারি। তিনি বলেন, “সজ্জন সিং ভর্মা কেবল মধ্য প্রদেশের মহিলাদের নয়, গোটা দেশের মহিলাদেরই অপমান করেছেন।”

কংগ্রেস নেত্রী নিজেও যে একজন মহিলা, সে কথা মনে করিয়ে দিয়ে রাহুল কোঠারি আরও বলেন, “কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী ও জাতীয় যুব সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী দুজনই যে মহিলা, একথা হয়তো সজ্জন সিং ভুলে গিয়েছেন। আমি কংগ্রেসের সর্বভারতীয় সম্পাদক সনিয়া গান্ধীকে অনুরোধ করছি তিনি যেন সজ্জন সিং ভর্মাকে জনসমক্ষে ক্ষমা চাইতে বলেন এবং দলে থেকে তাঁকে বহিষ্কার করেন।”

অন্যদিকে, জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনের তরফে সজ্জন সিং ভর্মাকে দুদিনের মধ্যে তাঁর বৈষ্যমূলক মন্তব্যের ব্যাখ্যা চেয়ে একটি নোটিস পাঠানো হয়েছে। এক সাংবাদিক বৈঠকে আরেক কংগ্রেস নেতা ভূপেন্দ্র গুপ্তা জানান, সজ্জন সিং ভর্মার মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে, তিনি কেবল মুখ্যমন্ত্রীর দাবির বৈজ্ঞানিক ব্যাখ্যা চেয়েছিলেন। শিবরাজ সিং চৌহান কেবল সংবাদ মাধ্যমের নজর কাড়তে এইধরনের দাবি করে থাকেন।

আরও পড়ুন: বিহারে মূক ও বধির কিশোরীকে গণধর্ষণ, গ্রেফতারি এড়াতে চোখ নষ্টের চেষ্টা অভিযুক্তদের