৫ রাজ্যে বিধানসভা নির্বাচনে লজ্জাজনক হার, সনিয়ার কাছে রিপোর্ট জমা দিল ৫ সদস্যের প্যানেল

গত মে মাসে ফল প্রকাশের পরই কংগ্রেসের তরফে জানানো হয়েছিল, এই ফল অত্যন্ত খারাপ ও অপ্রত্যাশিত। গতমাসে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির মিটিংয়েই দলনেত্রী সনিয়া গান্ধী একের পর এক নির্বাচনে হারের কারণ খুঁজে বের করতে নির্দেশ দেন।

৫ রাজ্যে বিধানসভা নির্বাচনে লজ্জাজনক হার, সনিয়ার কাছে রিপোর্ট জমা দিল ৫ সদস্যের প্যানেল
ফাইল চিত্র।

নয়া দিল্লি: পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে কোনটিতেই এককভাবে ফল ভাল নয় কংগ্রেসের। বিগত কয়েক বছর ধরেই প্রতিটি নির্বাচনে মুখ থুবড়ে পড়ার কারণ জানতে চেয়েছিলেন দলের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধী (Sonia Gandhi)। মঙ্গলবার পাঁচ সদস্যের একটি প্যানেল কমিটি সেই রিপোর্টই জমা দিল দলনেত্রীর কাছে।

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চাভানের নেতৃত্বে গঠিত কমিটির বাকি সদস্য ছিলেন সলমান খুরশিদ, মনীশ তিওয়ারি, ভিনসেন্ট এইচ পালা ও জ্যোতি মণি। কমিটি তার রিপোর্টে একদিকে যেমন বিধানসভা নির্বাচনগুলিতে দলের ব্যর্থতার কারণ তুলে ধরেছে, তারই সঙ্গে দলের সংগঠন ও প্রচারকে শক্তিশালী করতে বেশ কিছু পরামর্শও দিয়েছে।

সম্প্রতি পাঁচ রাজ্যে হয়ে যাওয়া বিধানসভা নির্বাচনের কোনওটিতেই এককভাবে কংগ্রেসের ফল আশানুরূপ নয়। সেইজন্যেই হারের পিছনে আসল কারণ জানতে চেয়েছিলেন কংগ্রেস নেত্রী। অশোক চাভান জানান, অসম, পুদুচেরির বিধানসভা নির্বাচনে দলের ফলাফলের রিপোর্ট জমা দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের রিপোর্ট তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। আপাতত ওই তিন রাজ্যে দলের খারাপ ফলাফলের উপর ভিত্তি করে বিভিন্ন দিক বিশ্লেষণ করে আমাদের মতামত ও পরামর্শও দেওয়া হয়েছে।

গত মে মাসে ফল প্রকাশের পরই কংগ্রেসের তরফে জানানো হয়েছিল, এই ফল অত্যন্ত খারাপ ও অপ্রত্যাশিত। গতমাসে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির মিটিংয়েই দলনেত্রী সনিয়া গান্ধী একের পর এক নির্বাচনে হারের কারণ খুঁজে বের করতে এবং আগামিদিনে সেই ফলে পরিবর্তন আনতে কী করা উচিত, সেই সম্পর্কে জানতে চান।

আরও পড়ুন: ফিরতে হবে ভারতেই, মেহুল চোকসির পথের কাঁটা হয়ে দাঁড়াল ‘নাগরিকত্বে’র ঢালই!

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla