Congress LoP in RS : খাড়্গে সভাপতি নির্বাচিত হলে রাজ্যসভায় বিরোধী দলনেতা হিসেবে নতুন মুখ কংগ্রেসের?

Congress LoP in RS : খাড়্গে কংগ্রেসের সভাপতি নির্বাচিত হলে রাজ্যসভায় কংগ্রেসের বিরোধী দলনেতা হিসেবে নতুন মুখ আসতে পারে। 'এক ব্যক্তি, এক পদ' নীতি মেনেই তা করা হবে।

Congress LoP in RS : খাড়্গে সভাপতি নির্বাচিত হলে রাজ্যসভায় বিরোধী দলনেতা হিসেবে নতুন মুখ কংগ্রেসের?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 6:31 AM

নয়া দিল্লি : ১৭ অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাচন। তার মনোনয়ন প্রক্রিয়া সমাপ্ত হয়েছে। গতকালই মনোনয়ন জমা দিয়েছেন কংগ্রেস সাংসস শশী থারুর, রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে। মনোনয়ন ফর্ম সংগ্রহ করলেও শেষ পর্যন্ত নির্বাচনে দাঁড়াচ্ছেন না দিগ্বিজয় সিং। আর সভাপতি নির্বাচনের দৌড়ে প্রথমে থেকেও রাজস্থানের রাজনৈতিক সঙ্কটের ঘেরাটোপে পড়ে শেষ পর্যন্ত কংগ্রেসের শীর্ষ পদের নির্বাচন থেকে ছিটকে গিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। এই আবহে অশোক গেহলটের পর গান্ধীদের পছন্দের প্রার্থী হলেন বছর ৮০ এর মল্লিকার্জুন খাড়্গে। এই নিয়ে বিজেপি-র কটাক্ষের মুখেও পড়তে হয়েছে গ্র্যান্ড ওল্ড পার্টিকে। তবে মল্লিকার্জুন খাড়্গে সভাপতি নির্বাচিত হলে রাজ্যসভায় কংগ্রেসের দলনেতার মুখ বদল হবে তা এক প্রকার নিশ্চিত।

বর্তমানে রাজ্যসভায় কংগ্রেসের দলনেতার ভূমিকা পালন করছেন বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়্গে। তিনি গতকাল কংগ্রেসের সভাপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিয়েছেন। এই আবহে এক কংগ্রেস নেতা জানিয়েছেন, খাড়্গে সভাপতি নির্বাচিত হলে কংগ্রেসকে রাজ্যসভায় বিরোধী দলনেতা হিসেবে অন্য মুখ বেছে নিতে হতে পারে। সম্প্রতি কংগ্রেসের তরফে গৃহীত ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মেনেই তা করতে হতে পারে বলেছেন তিনি। তবে এখনই এই বিষয়ে নিশ্চিত করা যাচ্ছে না। ১৯ অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাচনের ফলাফল প্রকাশিত হলেই বিরোধী দলনেতার পদে খাড়্গের উত্তরসূরি বেছে নেওয়া হতে পারে। তবে দিগ্বিজয় সিং, মুকুল ওয়াসনিক বা রঞ্জিত রঞ্জনের মধ্যে যে কেউ এই পদের অধিকারী হতে পারেন বলে জানিয়েছেন কংগ্রেস নেতা।

কংগ্রেসের সভাপতি নির্বাচনের আবহে সম্প্রতি গত সপ্তাহে রাহুল গান্ধী ফের কংগ্রেসের ‘এক ব্যক্তি, এক পদ নীতি’ স্মরণ করিয়ে দেন। তবে তা অশোক গেহলটের উদ্দেশেই সেই বার্তা ছিল তা স্পষ্ট। তবে এই নীতি নিয়ে রাজস্থানে বিস্তর জলঘোলা হয়েছে। তবে দলের একজন হওয়ার কারণে এই নীতি মল্লিকার্জুন খাড়্গেকে এই নীতি মেনে চলতে হবে তা বলাই বাহুল্য। প্রসঙ্গত, এ বছর এপ্রিল মাসে রাজস্থানের উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরে এই নীতি কংগ্রেসের তরফে গ্রহণ করা হয়। কংগ্রেস যে এই বিষয়ে কঠোর তা কিছুদিন আগেই স্পষ্ট করে দিয়েছিলেন রাহুল গান্ধী। এদিকে দিগ্বিজয় সিং নির্বাচনের জন্য মনোয়ন ফর্ম তুললেও খাড়্গেকে সমর্থন জানিয়ে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। দিগ্বিজয় সিং পরবর্তী বিরোধী দলনেতা হতে পারেন বলেও মনে করা হচ্ছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী কংগ্রেস নেতা জানিয়েছেন, ‘তিনি কোনও সাংগঠনিক পদে নেই।’ তিনি জানিয়েছেন, মুকুল ওয়াসনিককেও রাজ্যসভায় বিরোধী দলনেতা করার জন্য গণ্য করা হতে পারে। তবে তালিকায় রয়েছেন রঞ্জিত রঞ্জন, সিন গোহিলের মতো নেতা-নেত্রীরাও।