Congress New Rule: এক পরিবারে একজনই প্রার্থী, পরিবারতন্ত্রের তকমা মুছে ফেলতে চাইছে কংগ্রেস?

Congress New Rule: এক পরিবারে একজনই প্রার্থী, পরিবারতন্ত্রের তকমা মুছে ফেলতে চাইছে কংগ্রেস?
কংগ্রেসের অন্দরে আসবে বদল? ছবি:PTI

Congress New Rule: উদয়পুরে বসতে চলেছে কংগ্রেসের চিন্তন শিবির। তার আগে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে এই বিষয়ে আলোচনা হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 10, 2022 | 8:37 PM

নয়া দিল্লি : গত কয়েকটি নির্বাচনের ফলাফলে দেখা গিয়েছে, কংগ্রেসের সাফল্য কার্যত তলানিতে এসে ঠেকেছে। আর কংগ্রেসের এই পরিনতির জন্য বারবার আঙুল উঠেছে গান্ধীদের পরিবার তন্ত্রের দিকে। অনেকেই মনে করেন, গান্ধী পরিবারের পরিবারতন্ত্রের জন্যই দলের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। আর এই সব প্রশ্নের মুখেই সম্ভবত বড় পদক্ষেপ করতে চলেছে কংগ্রেস। এক পরিবার থেকে একজনকেই প্রার্থী করা হবে, এমন প্রস্তাবই উঠে এসেছে। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সেই বৈঠকে এই বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। ২০২৪-কে সামনে রেখে এই সিদ্ধান্ত নিতে চলেছে কংগ্রেস। কয়েক দিন পরই রাজস্থানের উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবির বসতে চলেছে। আর সেখানেই এই বিষয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, সোমবার দিল্লিতে এই বিষয়ে সোনিয়া গান্ধীর উপস্থিতিতেই আলোচনা হয়েছে। তবে সূত্রের খবর গান্ধী পরিবারের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নাও হতে পারে। কংগ্রেসের অন্দরেও পরিবারতন্ত্র নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন অনেকে। তারপরই এই প্রস্তাব সামনে এসেছে বলে মনে করা হচ্ছে।

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, হাইকমান্ডকে পরামর্শ দেওয়া হয়েছিল যে রাজ্য সভাপতি, জেলা সভাপতি বা জাতীয় কার্যনির্বাহী সহ নেতাদের একবারের মেয়াদ শেষ হওয়ার পর তিন বছরের জন্য পদের বাইরে রাখা উচিত। সেই পদক্ষেপও কংগ্রেস নিতে পারে বলে সূত্রের খবর। একটি পরিবারের একজনকেই টিকিট দেওয়ার বিষয়েও সম্মত হয়েছে দলের শীর্ষ নেতৃত্ব।

এ ছাড়াও যে সব বিষয় নি য়ে আলোচনা হয়েছে তাতে কংগ্রেস নেতৃত্ব বার্তা দিয়েছে যাতে, কোনও সাম্প্রদায়িকতাকে সামনে রেখে প্রচার না করা হয়। কর্মসংস্থান, মূল্য়বৃদ্ধির মতো ইস্যুগুলোকেই সামনে রাখার কথা বলা হয়েছে। ভোট প্রচারের জন্য আলাদা কমিটি তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। সেই সঙ্গে দলীয় কর্মীদের জন্য ট্রেনিং ইনস্টিটিউট করার কথাও বলা হয়েছে। ৫০ বছরের কম বয়য়ী নেতাদের গুরুত্ব দেওয়ার প্রস্তাবও উঠে এসেছে।

এই খবরটিও পড়ুন

আগামী ১৩ থেকে ১৫ মে রাজস্থানের উদয়পুরে রয়েছে কংগ্রেসের বিশেষ অধিবেশন। সেই চিন্তন শিবিরের আগে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী সোমবার আত্মসমালোচনা নিয়ে বক্তব্য রাখেন দলীয় নেতাদের উদ্দেশে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA