Congress Meet: কে হবেন স্থায়ী সভাপতি? গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে কংগ্রেস

Congress: কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন নিয়েই এই বৈঠকে আলোচনা হবে বলে সূত্রের খবর।

Congress Meet: কে হবেন স্থায়ী সভাপতি? গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে কংগ্রেস
এখনও বিরোধী ঐক্যেই আস্থা কংগ্রেসের। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 10:12 AM

নয়া দিল্লি: আজই বৈঠকে বসছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি (CWC)। বৈঠকের আলোচ্য ইস্যু ঠিক কী হবে, তা এখনও স্পষ্ট না হলেও, দলের সাংগঠনিক নির্বাচন নিয়েই যে সিদ্ধান্ত নেওয়া হবে, তেমনটাই সূত্রের খবর। দলের সাংগঠনিক নির্বাচন করার দাবিতে বেশ কিছুদিন ধরেই সরব হয়েছেন দলীয় নেতাদের একাংশ। দলের স্থায়ী সভাপতি (President) নির্বাচনের দাবিও উঠেছে। তাই আর দেরি না করে, এবার সম্ভবত সেই নির্বাচনের পথেই হাঁটতে চলেছে কংগ্রেস (Congress)। শনিবারই বসছে কংগ্রেসের কর্মসমিতির বৈঠক। দ্রুত বৈঠক ডাকার আবেদন জানিয়ে সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) সম্প্রতি একটি চিঠিও লিখেছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ।

২০১৯-এ লোকসভা নির্বাচনে পরাজয়ের পরই দলের সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছিলে রাহুল গান্ধী। এরপর থেকে অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়া গান্ধী। সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত সেই দায়িত্বই সামলাবেন সোনিয়া। ২০২২-এ একাধিক গুরুত্বপূর্ণ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। কংগ্রেস নেতাদের একাংশ চায়, তার আগেই দলের স্থায়ী সভাপতি নির্বাচন করুক কংগ্রেস। এ দিনের বৈঠকে ওই সব রাজ্যগুলির রণকৌশল নিয়েও কথা হবে বলে জানা গিয়েছে। দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে উপস্থিত হয়েছেন রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী সহ দলের শীর্ষ নেতারা। সূত্রের খবর, এ দিন অন্তর্বর্তীকালীন সভাপতির পদ থেকে ইস্তফা দিতে পারেন সোনিয়া গান্ধী।

উল্লেখ্য কিছুদিন আগেই দলের স্থায়ী সভাপতি নির্বাচনের দাবি জানিয়েছেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। বিক্ষুব্ধ জি ২৩ নেতাদের নির্দেশেই তিনি এই দাবি প্রকাশ্যে তুলেছেন বলে মত বিশেষজ্ঞদের। এরপরই আজাদ চিঠি লেখেন সোনিয়াকে। এ দিনের বৈঠকে দলের সাংগঠনিক নির্বাচন নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় কি না, সে দিকেও নজর থাকবে। চলতি বছরের মে-জুন মাসের মধ্যেই কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন সেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু কোভিড পরিস্থিতিতে তা স্থগিত হয়ে যায়।

আরও পড়ুন: Rape at AIIMS: এইমস ক্যাম্পাসের মধ্যেই ঘরে ডেকে নিয়ে গিয়ে ধর্ষণ চিকিৎসককে, বেপাত্তা অভিযুক্ত ডাক্তার

এদিকে পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে সম্প্রতি ইস্তফা দিয়েছিলেন নভজ্যোত সিং সিধু। গতকাল রাহুল গান্ধীর বাড়িতে দীর্ঘ বৈঠক শেষে নিজের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন তিনি। জানান, যা বলার ছিল সমস্তটাই রাহুল গান্ধীকে জানিয়েছেন। সমস্যা মিটে গিয়েছে।’ নভজ্যোত সিং সিধুর সঙ্গে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের দ্বন্দ্ব। তার জেরে ক্যাপ্টেনের পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা প্রদান। তার কিছুদিন পর সিধুরও প্রদেশ কংগ্রেসের সভাপতির পদে ইস্তফা। এই সব নাটকীয়তার এবার হয়ত ইতি পড়তে চলেছে বলেই মনে করা হচ্ছিল। এসবের মধ্যে শুক্রবার হঠাৎই সন্ধ্যায় রাহুল গান্ধীর বাড়িতে গিয়ে পৌঁছন সিধু। পঞ্জাব কংগ্রেসের মুখ্য পদ থেকে ইস্তফার পর এই প্রথম দুজনের বৈঠক হয়।

আরও পড়ুন: Singhu murder: কৃষক আন্দোলন বেআইনি! সিংঘু সীমানায় হত্যাকাণ্ডের পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ আইনজীবী