Coromandel Express derailed: করমণ্ডল এক্সপ্রেসের কোন কোন বগি বেশি ক্ষতিগ্রস্ত? চিহ্নিত করল রেল

Coromandel Express derailed: শেষ পাওয়া খবর অনুযায়ী, উদ্ধারকার্য প্রায় শেষের পথে। অর্থাৎ বগির নীচ থেকে দেহ উদ্ধারের প্রক্রিয়া প্রায় শেষের দিকে। কম্পার্টমেন্টগুলোকে এবার ক্রেনের মাধ্যমে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।

Coromandel Express derailed: করমণ্ডল এক্সপ্রেসের কোন কোন বগি বেশি ক্ষতিগ্রস্ত? চিহ্নিত করল রেল
চাকা কি ব্যবহারের অযোগ্য ছিল?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 1:15 PM

বালেশ্বর: প্রযুক্তিগত সমস্যা নাকি অন্য কোনও কারণ? এযাবৎ কালের ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কারণ নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। কারণ খতিয়ে দেখছে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি। তদন্ত করছে কমিশনার অফ রেলওয়ে সেফটিও। হামসফর এক্সপ্রেসের ২ টি বগি ক্ষতিগ্রস্ত, ক্ষতিগ্রস্ত করমণ্ডলের ২০টি বগি। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে S-1, S-2, S-3, S-5। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জেনারেল কম্পার্টমেন্ট। রেলের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ২৬১ জনের দেহ উদ্ধার হয়েছে। যার মধ্যে ১৮৯ জনকে চিহ্নিত করা গিয়েছে। ৭২ জনকে চিহ্নিত করা সম্ভব হয়নি। রেলমন্ত্রী বলেন, “রাত থেকে এক নাগাড়ে এনডিআরএফ, এসডিআরএফ, রেলপুলিশ, রাজ্য সরকার সবাই মিলে উদ্ধারকার্য চালাচ্ছে। বালেশ্বর, ভুবনেশ্বর, টাটানগর থেকে উদ্ধারকারীরা এসেছেন। এত বড় দুর্ঘটনায় উদ্ধারকার্যে চেষ্টার কোনও খামতি রাখা হচ্ছে না।”

শেষ পাওয়া খবর অনুযায়ী, উদ্ধারকার্য প্রায় শেষের পথে। অর্থাৎ বগির নীচ থেকে দেহ উদ্ধারের প্রক্রিয়া প্রায় শেষের দিকে। কম্পার্টমেন্টগুলোকে এবার ক্রেনের মাধ্যমে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।

দুর্ঘটনার কারণ হিসাবে উঠে আসছে একাধিক তথ্য। তার মধ্যে একটি হচ্ছে, করমণ্ডল এক্সপ্রেসের চাকার ব্যবহার। রেলের ইঞ্জিনিয়াররা দুর্ঘটনাগ্রস্ত এক্সপ্রেসের চাকা পরিদর্শন করে যান। চাকা কী ব্যবহারের অনুপযুক্ত ছিল? প্রশ্ন উঠছে। করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে সাঁতরাগাছি থেকে বালেশ্বর পৌঁছেছে দক্ষিণ-পূর্ব রেলের অফিসাররা। কীভাবে দুর্ঘটনা তা এখনও স্পষ্ট নয়। সূত্রের খবর, সিগন্যালিংয়ে ত্রুটি, না অন্য কোনও কারণ তা খতিয়ে দেখবেন রেল আধিকারিকরা।