Kavach System: ছিল না অ্যান্টি-কলিশন সিস্টেম, করমণ্ডলে ‘কবচ’ থাকলে কি এড়ানো যেত এই মর্মান্তিক দুর্ঘটনা?

Coromandel Express Derailed: অ্যান্টি-কলিশন সিস্টেম, কবচ ব্যবস্থা ছিল না ডাউন যশবন্তপুর এক্সপ্রেস বা আপ করমণ্ডল এক্সপ্রেসে। ফলে দুর্ঘটনা এড়ানোর কোনও সুযোগই ছিল না।

Kavach System: ছিল না অ্যান্টি-কলিশন সিস্টেম, করমণ্ডলে 'কবচ' থাকলে কি এড়ানো যেত এই মর্মান্তিক দুর্ঘটনা?
দুর্ঘটনাস্থলের ছবি। PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 5:53 PM

ভুবনেশ্বর: মালগাড়ির কামরা, তার উপরে উঠে রয়েছে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন। পিছনে উল্টে পড়ে রয়েছে সারি সারি রেলের কামরা। শুক্রবার সন্ধে ৭টা নাগাদ ভয়াবহ দুর্ঘটনার মুখে পড়ে করমণ্ডল এক্সপ্রেস (Coromandel Express)। একসঙ্গে তিনটি ট্রেন- হামসফর এক্সপ্রেস, করমণ্ডল এক্সপ্রেস ও মালগাড়ির মধ্যে সংঘর্ষ হয়। দুর্ঘটনায় এখনও অবধি ২৬৬ জনের মৃত্যু হয়েছে। আহত ৯০০-রও বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এত কিছুর মাঝে একটা প্রশ্ন বারবার ঘুরে আসছে, তা হল এই রকম বীভৎস দুর্ঘটনা ঘটল কীভাবে? সিগন্যালিংয়ের সমস্যা নাকি সঠিক সময়ে ব্রেক কষতে না পারা, করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে প্রশ্ন বহু। ইতিমধ্যেই রেল মন্ত্রকের তরফে উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করা হয়েছে। তদন্ত শেষ হলেই দুর্ঘটনার কারণ জানা যাবে, এমনটাই জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। তবে ভারতীয় রেল সূত্রেই জানা গিয়েছে, যে ট্রাকে ভয়ঙ্কর দুর্ঘটনাটি ঘটেছে, সেখানে ছিল না কবচ সিস্টেম (Kavach System)।

ভারতীয় রেলওয়ের মুখপাত্র অমিতাভ শর্মা এ দিন সকালেই বলেন, “উদ্ধারকাজ শেষ হয়ে গিয়েছে। এবার আমরা রেললাইন মেরামতির কাজ করছি। এই রুটে কবচ ব্যবস্থা ছিল না”। গতকাল  উদ্ধারকাজে সামিল হওয়া রেলের আধিকারিকরাও জানিয়েছিলেন, অ্যান্টি-কলিশন সিস্টেম, কবচ ব্যবস্থা ছিল না ডাউন যশবন্তপুর এক্সপ্রেস বা আপ করমণ্ডল এক্সপ্রেসে। ফলে দুর্ঘটনা এড়ানোর কোনও সুযোগই ছিল না। কারণ একটি ট্রেনে কবচ সিস্টেম থাকলে, তা ব্রেক কষতে পারবে না। দুটি ট্রেনেই কবচ সিস্টেম থাকলে তবেই একমাত্র কাজ করবে কবচ ব্যবস্থা।

কী এই কবচ সিস্টেম?

ট্রেন দুর্ঘটনা রুখতেই ভারতীয় রেলওয়ের তরফে আনা হয়েছিল কবচ ব্যবস্থা। গত বছর থেকে এই প্রযুক্তি কার্যকর করা হয়েছে বিভিন্ন ট্রেনে। রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের উদ্যোগে তৈরি এই কবচ সিস্টেম দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষ রুখতে সক্ষম। চালকের ভুল বা অন্য কোনও প্রযুক্তিগত বা যান্ত্রিক সমস্য়ার কারণে যদি দুটি ট্রেন মুখোমুখি চলে আসে, তবে আপনাআপনিই ব্রেক কষবে কবচ সিস্টেম। ট্রেনের গতি নিয়ন্ত্রণের পাশাপাশি কম দৃশ্য়মানতা থাকলেও, ট্রেন চলাচলে বিশেষ সাহায্য করবে এই সিস্টেম। গত বছর রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব নিজেই পরীক্ষা করে দেখেছিলেন এই কবচ সিস্টেম। বর্তমানে দক্ষিণ-পূর্ব রেলওয়ের ১৫০০-রও বেশি ট্রেনে রয়েছে কবচ ব্যবস্থা, কিন্তু গতকাল দুর্ঘটনাগ্রস্ত করমণ্ডল এক্সপ্রেসে ছিল না এই কবচ ব্যবস্থা। এই রুটেও বসানো নেই অ্যান্টি-কলিশন সিস্টেম।