Corona, Omicron Cases West Bengal Live: ছোটদের করোনা টিকা ছাড়াও স্কুল খোলার পরামর্শ ইউনিসেফের

WB Covid Cases Live Updates: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৫ হাজার জন।

Corona, Omicron Cases West Bengal Live: ছোটদের করোনা টিকা ছাড়াও স্কুল খোলার পরামর্শ ইউনিসেফের
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

| Edited By: Soumya Saha

Feb 06, 2022 | 6:05 AM

ওমিক্রনের ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে কমতে শুরু করেছে দেশের করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৫ হাজার জন। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও ক্রমশ বাড়ছে। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 29 Jan 2022 08:15 PM (IST)

    ‘টিকাকরণকে কোনও শর্ত করবেন না’, স্কুল খোলার জন্য সওয়াল ইউনিসেফের

    করোনা পরিস্থিতির কারণে প্রায় দুই বছর ধরে বন্ধ স্কুল (Schools Closed)। মাঝে স্কুল খোলার উদ্যোগ নেওয়া হয়েছিল কয়েকবার। কিন্তু শেষ পর্যন্ত তা বেশিদিন এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়নি। অল্প কয়েক দিনের মধ্যেই বন্ধ করে দিতে হয়েছিল। এই পরিস্থিতিতে বিভিন্ন মহল থেকে স্কুল, কলেজগুলি খুলে দেওয়ার দাবি উঠছে। এবার সেই দাবি আরও জোরালো হল ইউনিসেফের (UNICEF) বক্তব্যে। ইউনিসেফের অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, কোভিড মহামারীর মধ্যে স্কুলগুলো খোলা রাখুন। ইউনিসেফের এক্সিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েটা ফোরের মতে, “কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট যেহেতু সারা বিশ্বে ছড়িয়ে রয়েছে, তাই আমরা সরকারগুলিকে তাদের সাধ্য মতো সব কিছু করার জন্য অনুরোধ করছি, যাতে এটি শিশুদের শিক্ষাকে আর ব্যাহত না করে।

  • 29 Jan 2022 07:46 PM (IST)

    কর্ণাটক থেকে উঠে যাচ্ছে নৈশকালীন কারফিউ

    দক্ষিণের কয়েকটি রাজ্যগুলির করোনার সংক্রমণ গ্রাফ এখনও যথেষ্ট বেশি। সেই তালিকায় রয়েছে কর্ণাটকও। শুক্রবার সেখানে ৩১ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। তবে এরই মধ্যে ফের স্কুল-কলেজগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্ণাটক সরকার। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার থেকে কর্ণাটকে নৈশকালীন কারফিউ প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

  • 29 Jan 2022 07:32 PM (IST)

    বাদুড়ে করোনা নিওকোভ কি লাফ দিতে পারে মানব শরীরে? কতটা ভয়ের কারণ হতে পারে নয়া ভাইরাস

    ওমিক্রনের প্রাথমিক ধাক্কা সবে মাত্র সামাল দিয়ে উঠতে শুরু করেছে ভারত। আর এরই মধ্যে নতুন এক করোনা ভাইরাসের আবির্ভাব নিয়ে জোর চর্চা চলছে। নেটদুনিয়ায় হু হু করে ছড়িয়ে পড়ছে ‘নিওকোভ’ (NeoCov Coronavirus) করোনা ভাইরাসের খবর। বলা হচ্ছে, এই নয়া করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে, তাতে প্রতি তিনজন আক্রান্তের মধ্যে একজনের মৃত্যু হওয়ার আশঙ্কা রয়েছে। কিন্তু এই ভাইরাসটি এখনও মানুষের শরীরে সংক্রমণ ঘটিয়েছে বলে কোনও খবর নেই বিশ্বে। তবে কীসের ভিত্তিতে এমন ভয়ঙ্কর দাবি করা হচ্ছে? সত্যিই কি এতটা ভয়ঙ্কর নিওকোভ? উল্লেখ্য, এই নতুন ভাইরাসটি দক্ষিণ আফ্রিকায় বাদুড়ের মধ্যে পাওয়া গিয়েছে। এটি কোনও নতুন ভাইরাস নয়। বাদুড়ে শরীরে এই ভাইরাস অনেক আগে থেকেই রয়েছে। এতদিনে আমাদের প্রায় সকলেরই জানা, বাদুড়ের শরীরে এমন অনেক করোনা ভাইরাসের পাওয়া গিয়েছে। কিন্তু এগুলির মধ্যে সবকটিই যে বাদুড়ের শরীর থেকে মানুষের শরীর লাফ দিতে পারে, তেমনটা নয়।

    বিস্তারিত পড়ুন TV9 Explained on NeoCov: বাদুড়ে করোনা নিওকোভ কি লাফ দিতে পারে মানব শরীরে? কতটা ভয়ের কারণ হতে পারে নয়া ভাইরাস

  • 29 Jan 2022 07:31 PM (IST)

    টেলিমেডিসিন, টিকাকরণ এবং কোভিডবিধি নিয়ে আলোচনা

    করোনা পরিস্থিতি নিয়ে পাঁচ রাজ্যের সঙ্গে বৈঠকে বসবেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বিকেল ৩ টে নাগাদ শুরু হয়েছিল এই বৈঠক।  বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, এবং ছত্তিশগড়ের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন বৈঠকে টেলিমেডিসিন, টিকাকরণ এবং কোভিডবিধি নিয়ে আলোচনা হয়েছে। 

  • 29 Jan 2022 05:41 PM (IST)

    বেঙ্গালুরুতে শুরু হচ্ছে ক্লাস

    বেঙ্গালুরুতে স্কুল খোলার কথা ঘোষণা করেছে প্রশাসন। ৩১ জানুয়ারি থেকে বেঙ্গালুরুতে প্রথম থেকে নবম শ্রেণীর ক্লাস শুরু হবে বলেই জানা গিয়েছে। "স্কুলে যাবতীয় কোভিডবিধি মেনে চলা হবে। যদি কোনও ছাত্র করোনা আক্রান্ত হন তবে ওই নির্দিষ্ট ক্লাসরুম সিল করে দেওয়া হবে। বাকি স্কুল স্বাভাবিকভাবেই চলবে। ওই ক্লাসের সকল ছাত্রদের করোনা পরীক্ষা করানো হবে।" এমনটাই জানিয়েছেন কর্ণাটকের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা দফতরের মন্ত্রী বিসি নাগেশ।

  • 29 Jan 2022 03:51 PM (IST)

    পাঁচরাজ্যের সঙ্গে বৈঠকে মাণ্ডব্য

    করোনা পরিস্থিতি নিয়ে পাঁচ রাজ্যের সঙ্গে বৈঠকে বসবেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। বিকেল ৫ টা নাগাদ ভার্চুয়ালি এই বৈঠক হবে বলেই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, এবং ছত্তিশগড়ের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত থাকবেন। বৈঠকে সংশ্লিষ্ট রাজ্যের কোভিড পরিস্থিতি এবং সংক্রমণ নিয়ন্ত্রণে কী  কী পদক্ষেপ প্রয়োজন সেই নিয়ে আলোচনা হবে বলেই জানা গিয়েছে।

  • 29 Jan 2022 01:54 PM (IST)

    সপ্তাহন্তে কার্ফু জারি জম্মু-কাশ্মীরে

  • 29 Jan 2022 01:52 PM (IST)

    করোনা আক্রান্ত রাজস্থানের রাজ্যপাল

    করোনা আক্রান্ত হলেন রাজস্থানের রাজ্যপাল কলরাজ মিশ্র। তবে ওনার কোনও উপসর্গ নেই বলেই জানা গিয়েছে। বিগত কয়েকদিনে তাঁর সংস্পর্শে যারা এসেছেন, তাদের করোনা পরীক্ষার অনুরোধ করা হয়েছে।

  • 29 Jan 2022 12:42 PM (IST)

    এক মাস পূর্ণ হওয়ার আগেই আংশিক টিকাপ্রাপ্ত ৬০ শতাংশ কিশোর-কিশোরীই

    চলতি বছরের ৩ জানুয়ারি থেকেই শুরু হয়েছিল দেশের ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ। একমাস পূরণ হওয়ার আগেই ওই বয়সসীমার ৬০ শতাংশ কিশোর-কিশোরীই করোনা টিকার প্রথম ডোজ় (First Dose of COVID Vaccine) পেয়ে গিয়েছে। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) এই কথা জানান।

    বিস্তারিত পড়ুন: COVID Vaccination Record: ফের নয়া সাফল্য টিকাকরণে, মাত্র ২৬ দিনেই প্রথম ডোজ় পেল ৬০ শতাংশ কিশোর-কিশোরী! 

  • 29 Jan 2022 11:48 AM (IST)

    ‘শূন্য’ আক্রান্ত নিয়ে দেশকে শিক্ষা দিচ্ছে ধারাভি

    সংক্রমণ সামাল দিতে যেখানে হাসফাঁস খাচ্ছে একাধিক রাজ্য, সেখানেই নজির গড়ল ধারাভি বস্তি। বিশ্বের বৃহত্তম বস্তি ধারাভি। সেখানে শুক্রবার নতুন করে কোনও করোনা আক্রান্তের খোঁজ মিলল না। ওমিক্রনের দাপটে দেশজুড়ে করোনার যে নতুন ঢেউ শুরু হয়েছে, তাতে এই প্রথম ধারাভি বস্তি থেকে কোনও করোনা আক্রান্তের খোঁজ মিলল না। শুক্রবার মুম্বই প্রশাসনের তরফেই এই কথা জানানো হয়।

    বিস্তারিত পড়ুন: No COVID Cases in Dharavi: সচেতনতায় কাবু করোনা, 'শূন্য' আক্রান্ত নিয়ে দেশকে শিক্ষা দিচ্ছে ধারাভি

  • 29 Jan 2022 11:21 AM (IST)

    কেরলে একদিনেই আক্রান্ত ৫৪ হাজারের বেশি

    কেরলেও ব্যাপক হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৫৩৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৫২ জনের। এদের মধ্যে ২৫৮ জনের মৃত্যু আগে হলেও, গতকাল তা মৃতের তালিকায় সংযোজন করা হয়েছে।

  • 29 Jan 2022 11:21 AM (IST)

    কর্নাটকে 'ডমিন্যান্ট ভ্যারিয়েন্টে' পরিণত হল ওমিক্রন

    কর্নাটকে ওমিক্রন ভ্যারিয়েন্টই ডমিন্যান্ট ভ্যারিয়েন্টে পরিণত হয়েছে। সেখানে করোনা পরীক্ষায় ৬৭.৪ শতাংশ নমুনাতেই ওমিক্রন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। রাজ্যে একদিনে নতুন করে ৩১ হাজার ১৯৮ জন আক্রান্তের খোঁজ মিলেছে, মৃত্যু হয়েছে ৫০ জনের। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৭ লক্ষ ২৩ হাজার ৬৯৪।

  • 29 Jan 2022 11:20 AM (IST)

    দিল্লিতে আরও কমল আক্রান্তের সংখ্যা

    দিল্লিতেও অনেকটাই কমেছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৪৪ জন। বর্তমানে রাজ্যে সংক্রমণের হার ৮.৬০ শতাংশ। রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ২৯ হাজার ১৫২।

  • 29 Jan 2022 11:19 AM (IST)

    মহারাষ্ট্রে একদিনেই মৃত ১০৩ জন

    মহারাষ্ট্রে দৈনিক আক্রান্তের সংখ্যা কমলেও, চিন্তা বাড়িয়েছে মৃতের সংখ্যাই। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৯৪৮ জন। অন্যদিকে, একদিনেই করোনা আক্রান্ত হয়েছেন ১০৩ জন, যা গত ৬ অক্টোবরের পর সর্বোচ্চ মৃতের সংখ্যা। বর্তমানে রাজ্যে সংক্রমণের হার ১০.৩২ শতাংশ।

  • 29 Jan 2022 11:18 AM (IST)

    ৯৮ শতাংশে পৌঁছল সুস্থতার হার

    বিগত কয়েক সপ্তাহ ধরেই দেশে সুস্থতার হার নিম্নমুখী ছিল, কিন্তু আক্রান্তের সংখ্যা হ্রাস পেতেই তা ফের একবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৩৫ হাজার ৯৩৯ জন। এই নিয়ে দেশে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ৩ কোটি ৮০ লক্ষের গণ্ডি পার করল। বর্তমানে দেশে সুস্থতার হার ৯৮.৮৯ শতাংশ।

  • 29 Jan 2022 11:18 AM (IST)

    চিন্তা বাড়ছে দেশের মৃত্যু হার নিয়ে

    দেশের দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও, উদ্বেগ বাড়ছে দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা নিয়ে। গত ২৪ ঘণ্টাতেই দেশে করোনায় মৃত্যু হয়েছে ৮৭১ জনের। এরমধ্যে ৬১৩ জন গতকালই মারা গিয়েছেন, যা চলতি ঢেউয়ে সর্বোচ্চ মৃতের সংখ্যা। এছাড়াও কেরলে করোনায় মৃতের সংখ্যা সংশোধনের জন্য সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছিল, তার জেরে আরও ২৫৮ জনের নাম তালিকাভুক্ত করা হয়েছে। এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৯৩ হাজারে।

  • 29 Jan 2022 10:30 AM (IST)

    একদিনেই ৬ শতাংশ কমল সংক্রমণ

    দেশে ক্রমশ কমছে করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৫ হাজার জন, যা গতকালের তুলনায় ৬ শতাংশ কম।

  • 29 Jan 2022 10:29 AM (IST)

    নিওকোভ নিয়ে আরও গবেষণার প্রয়োজন, জানাল WHO

    উহান গবেষকদের একটি দল দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মধ্যে একটি নতুন ধরনের করোনা ভাইরাস, নিওকোভ খুঁজে পেয়েছেন। গবেষকদের দাবি, এই ভাইরাসটি ভবিষ্যতে মানুষের জন্য আতঙ্কের কারণ হয়ে উঠতে পারে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, এই ভাইরাসটির আবির্ভাব সম্পর্কে তারা সচেতন, তবে ভাইরাসটি মানুষের জন্য ঝুঁকিপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

Published On - Jan 29,2022 10:03 AM

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA