‘করোনা ভাইরাসেরও বাঁচার অধিকার আছে’, দার্শনিক তত্ত্ব দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী

দেশ জুড়ে সঙ্কটের মুহূর্তে এই ধরনের মন্তব্য করে রীতিমতো বিতর্কের মুখে এই নেতা

'করোনা ভাইরাসেরও বাঁচার অধিকার আছে', দার্শনিক তত্ত্ব দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী
সোশ্যাল মিডিয়ায় ট্রোলের শিকার ত্রিবেন্দ্র সিং রাওয়াত
Follow Us:
| Updated on: May 14, 2021 | 2:09 PM

দেরাদুন: বণ্যপ্রাণীর বাঁচার অধিকার নিয়ে লড়াই করেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ। কুকুর, বিড়াল কিংবা অন্যান্য প্রাণী যাতে সুস্থভাবে বাঁচতে পারে, তার জন্য রীতিমত সংগ্রাম করেন পশুপ্রেমীরা। তাই বলে ভাইরাসের বেঁচে থাকার পক্ষে সওয়াল করার কথা আগে শোনা যায়নি। যে করোনা ভাইরাসকে সমূলে উৎপাটন করার জন্য বিশ্ব জুড়ে এত চেষ্টা, সেই ভাইরাসকে বাঁচানোর কথা বললেন উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং।

কেন এমন অদ্ভুত কথা বললেন তিনি? তাঁর তত্ত্ব কিন্তু একেবারে দার্শনিক স্তরের। এক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, ‘একটা দার্শনিক দৃষ্টিভঙ্গী থেকে দেখে বলছি, ‘করোনা ভাইরাসেরও জীবন আছে, তাই তারও আমাদের মতোই বেঁচে থাকার অধিকার আছে। কিন্তু আমরা মানুষেরা মনে করি, আমরাই সব থেকে বুদ্ধিমান, আর তাই তাদের মুছে ফেলার চেষ্টা করছি।’ আদতে মানুষের সঙ্গে সেই লড়াইয়ের জেরেই নাকি করোনা ভাইরাস ক্রমশ রূপ পাল্টাচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি।

আরও পড়ুন: সঙ্কটজনক রোগীদের আরটি-পিসিআর টেস্টে অগ্রাধিকার, নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর

পরে অবশ্য ত্রিবেন্দ্র সিং বলেছেন, যে মানুষকে সুরক্ষিত রাখার জন্য ভাইরাসকে সরিয়ে ফেলা জরুরি। কিন্তু ততক্ষণে সোশ্যাল মিডিয়ায় ট্রোলের শিকার প্রাক্তন এই মুখ্যমন্ত্রী। কেউ কেউ বলছেন, পরে হয়ত পোলিওকেও এ ভাবে বাঁচিয়ে রাখার কথা বলবেন উনি। আবার কেউ বলছেন, এরকম মানুষ আছেন বলেই আজ বিশ্বে সবথেকে খারাপ অবস্থার শিকার আমাদের দেশ। আসলে ত্রিবেন্দ্র সিং এই কথাটা মজা করে বলেছেন কিনা, তা প্রশ্ন নয়। প্রশ্ন হল, এমন একটা মজা করার সময় হয়ত এটা নয়। এক দিকে যখন প্রত্যেকদিন ভাইরাসের কোপে হাজার হাজার মানুষের মৃত্যুর খবর আসছে, তখন একজন নেতা ভাইরাসের বেঁচে থাকার কথা বললে অবাকই হতে হয়।

আরও পড়ুন: কোভিডের ২৪ হাজারের ওষুধ বিকোচ্ছে ৯০ হাজারে! TV9 বাংলার স্টিং অপারেশনে চক্র ফাঁস হতেই কড়া স্বাস্থ্য দফতর