শিশুদের চূড়ান্ত ট্রায়ালে ছাড়পত্র কোভ্যাক্সিনকে, সিলমোহর ডিসিজিআইর

চিকিৎসক-বিশেষজ্ঞরা বলছেন, তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বিশু শিকার হবে শিশুরা।

শিশুদের চূড়ান্ত ট্রায়ালে ছাড়পত্র কোভ্যাক্সিনকে, সিলমোহর ডিসিজিআইর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 13, 2021 | 11:02 AM

নয়া দিল্লি: বিশেষজ্ঞ দলের সুপারিশ মেনে নিয়ে কোভ্যাক্সিনকে শিশুদের ওপর চূড়ান্ত ট্রায়ালের ছাড়পত্র দিল ডিসিজিআই। দেশে এই প্রথম ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর ট্রায়ালের অনুমতি পেল কোনও প্রতিষেধক। এর আগে বিদেশে শিশুদের ওপর ট্রায়াল হলেও ভারতে হয়নি। কোভ্যাক্সিন নির্মাতা ভারত বায়োটেক জানিয়েছে, একেবারে সুস্থ ৫২৫ জনের ওপর এই ট্রায়াল হবে।

করোনার প্রথম ঢেউয়ে তুলনামূলক কম আক্রান্ত হচ্ছিল শিশুরা। অপেক্ষাকৃত বেশি করোনা আক্রান্ত হয়েছিলেন বয়স্করা। তবে সেই প্রবণতা দ্বিতীয় ঢেউয়ে আর নেই। বয়স নির্বিশেষে করোনা আক্রান্ত হচ্ছেন সকলে। চিকিৎসক-বিশেষজ্ঞরা বলছেন, তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বিশু শিকার হবে শিশুরা। তাই দেশে শিশুদের জন্য একটি ভ্যাকসিন থাকা অত্যাবশ্যক। তার জন্যই ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্বের ট্রায়াল করবে ভারত বায়োটেক।

দেশে এখন টিকা পেতে পারেন স্রেফ ১৮ ঊর্ধ্বরা। যদিও আমেরিকায় সম্প্রতি ১২ ঊর্ধ্বদের জন্য টিকা অনুমোদিত হয়েছে। বিশেষজ্ঞদের মতে, কোনও অতিমারিতে যদি শিশুদের জন্য টিকা পাওয়া যায়, তাহলে অতি দ্রুত ওই অতিমারিতে ইতি টানা যায়। সেই আশাটাই দেখাচ্ছে ভারত বায়োটেক। এর আগে গত সেপ্টেম্বর মাসে শিশুদের ওপর ট্রায়াল করেছিল ভারত বায়োটেক। যদিও একবার সম্পূর্ণ তথ্য না থাকায় শিশুদের ওপর ট্রায়ালের আবেদন খারিজ করে দিয়েছিল ডিসিজিআই। উল্লেখ্য, আইসিএমআরের সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করেছে ভারত বায়োটেক। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিন করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন বি.১.৬১৭ কে রুখতে পারে বলেই দাবি করেছে বিভিন্ন গবেষণা। কোভ্যাক্সিন তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আগেই ৮১ শতাংশ কার্যকরিতার প্রমাণ দিয়েছে।

আরও পড়ুন: ২০২৭ সালের আগেই জনবহুল দেশ হিসাবে চিনকে টপকে যেতে পারে ভারত!