Covid 19 Vaccine: বয়স ১২-১৮? তবে টিকা পেতে দেরি নেই, শীঘ্রই আসছে আরেকটি স্বদেশি ভ্যাকসিন

Covid 19 Vaccine: হলফনামার মাধ্যমে শনিবার কেন্দ্রের তরফে যা জানানো হয়েছে, তাতে আশাবাদী হওয়ার যথেষ্ট কারণ থাকছে।

Covid 19 Vaccine: বয়স ১২-১৮? তবে টিকা পেতে দেরি নেই, শীঘ্রই আসছে আরেকটি স্বদেশি ভ্যাকসিন
ছবি-PTI
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 10:59 PM

নয়া দিল্লি: ১৮ বছরের নীচে যাদের বয়স, সেই কিশোর-কিশোরীরা কবে থেকে করোনা টিকা পেতে শুরু করবে? সমগ্র দেশবাসীকে টিকা দেওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনাই বা কী? এক মামলার শুনানি চলাকালীন সম্প্রতি কেন্দ্রের কাছে এই প্রশ্নগুলির জবাব তলব করেছিল সুপ্রিম কোর্ট। হলফনামার মাধ্যমে শনিবার কেন্দ্রের তরফে যা জানানো হয়েছে, তাতে আশাবাদী হওয়ার যথেষ্ট কারণ থাকছে। কেন্দ্র জানিয়েছে, ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য স্বদেশি সংস্থা জাইডাস-ক্যাডিলার ভ্যাকসিন শীঘ্রই বাজারে আসতে চলেছে।

২-১৮ বছর বয়সীদের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল ইতিমধ্যেই শুরু হয়েছে দেশে। সেই ট্রায়ালে দ্বিতীয় পর্যায়ের রিপোর্ট সেপ্টেম্বর মাসের মধ্যেই চলে আসতে পারে। তারই মধ্যে ১২-১৮ বছর বয়সীদের জন্য এই আশাব্যঞ্জক খবর শোনাল কেন্দ্র। যদিও তা কতদিনের মধ্যে পাওয়া যাবে, সেটা স্পষ্ট করে জানানো হয়নি। অন্যদিকে, গণটিকাকরণ পরিকল্পনা নিয়ে এ দিন কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এ বছর শেষ হওয়ার আগেই দেশের সমস্ত ১৮ উর্ধ্বদের টিকাকরণ সম্পূর্ণ করার পরিকল্পনা নিয়েই এগোচ্ছে সরকার।

আরও পড়ুন: অনুমতি ছাড়া টিকা-ক্যাম্প নিষিদ্ধ, কসবা কাণ্ড থেকে শিক্ষা নিয়ে কড়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

হলফনামায় কেন্দ্রের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ১৮ উর্ধ্ব আনুমানিক মোট ৯৩-৯৪ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে হবে। যায় জন্য প্রায় ১৮৬.৬ কোটি ডোজ় ভ্যাকসিন দরকার। টিকাকরণ প্রক্রিয়া অস্বচ্ছতার অভিযোগও এ দিন পত্রপাট খারিজ করে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। সরকারের সাফ যুক্তি, যতটুকু টিকা দেওয়া হচ্ছে, তার বিস্তারিত তথ্য ওয়েবসাইটেই প্রকাশ পাচ্ছে। কোনও লুকোচুরির জায়গা এখানে নেই। গত সোমবার থেকে দেশের সকল ১৮ উর্ধ্ব মানুষ বিনামূল্যেই টিকা পাচ্ছেন বলেও এ দিন দাবি করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

আরও পড়ুন:  জুলাইতেই সম্ভবত ভারতে মিলবে জনসনের টিকা, কত হবে দাম?