Johnson & Johnson: জুলাইতেই সম্ভবত ভারতে মিলবে জনসনের টিকা, কত হবে দাম?

Johnson & Johnson: ভারতে এই টিকার দাম হবে ১ হাজার ৮৭৫ টাকা। সাধারণ তাপমাত্রাতেই এটি সংরক্রণ করা সম্ভব।

Johnson & Johnson: জুলাইতেই সম্ভবত ভারতে মিলবে জনসনের টিকা, কত হবে দাম?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 10:27 PM

নয়া দিল্লি: বিশ্বের যে সব সংস্থা করোনা টিকার ট্রায়ালে সাফল্য পেয়েছে তাদের মধ্যে অন্যতম জনসন অ্যান্ড জনসন। সূত্রের খবর, জুলাই মাসেই সেই টিকা ভারতে আসবে। খুব কম পরিমাণে পাওয়া যাবে সেই টিকা। প্রাথমিকভাবে কয়েক হাজার ডোজ টিকা আসবে ভারতে। এখানে টিকার একটি ডোজের দাম হবে ২৫ ডলার ভারতীয় মূল্যে যা প্রায় ১,৮৭৫ টাকা। এই ভ্যাকসিনের সুবিধা হল এটি ঠাণ্ডা জায়গায় সংরক্ষণের প্রয়োজন পড়ে না। বিশেষত ভারতের মতো দেশের আবহাওয়ার জন্য এটি খুবই উপযোগী।

এই টিকা গ্রহণ করার পর রক্তজমাট বাঁধার অভিযোগ উঠেছে বিভিন্ন দেশে। ফলে এর সুরক্ষা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। কেন্দ্রীয় সরকারের কাছে ইতিমধ্যেই এ দেশে টিকার উৎপাদন প্রক্রিয়ার জন্য আবেদন করেছে জনসন অ্যান্ড জনসন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মান অনুয়ায়ী, জনসন অ্যান্ড জনসনের টিকা কোভিডের বিরুদ্ধে ৬৬.৩ শতাংশ প্রতিরোধক। গুরুতর সংক্রমণের আশঙ্কাও কমাতে পারে এই টিকা। এই টিকাকরণের ২৮ দিন পর হাসপাতালে যাওয়ার ঝুঁকিও পুরোপুরি কমিয়ে দেওয়া সম্ভব বলে দাবি গবেষকদের।

আরও পড়ুন: এ বার লাদাখ ও কার্গিলের রাজনৈতিক নেতাদের নিয়েও বৈঠক ডাকল কেন্দ্র

চলতি বছরের ফেব্রুয়ারিতে এই টিকায় অনুমোদন দিয়েছিল মার্কিন নিয়ন্ত্রক সংস্থা এফডিএ। তবে টিকা নেওয়ার পর গত বেশ কয়েকজনের শরীরে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিয়েছে বলে অভিযোগ। এ ছাড়া, আমেরিকার বাল্টিমোরের প্লান্টে উৎপাদিত লক্ষ লক্ষ টিকা ফেলে দেওয়ার জন্য চলতি মাসেই সংস্থাকে নির্দেশ দিয়েছিল এফডিএ। ওই টিকাগুলি দূষিত হয়ে গিয়েছিলবলে দাবি করা হয়। গত মাসে ব্রিটেনে এটি অনুমোদিত হলেও ডেল্টা প্রজাতির থেকে রক্ষা পাওয়ার জন্য এই টিকাকরণের পরেও বুস্টার ডোজ নেওয়ার প্রয়োজন বলে মনে করেন চিকিৎসকেরা। করোনার ডেল্টা বা ডেল্টা প্লাস প্রজাতির বিরুদ্ধে এই টিকা কতটা কার্যকরী, তা পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।