ভোল বদলাচ্ছে কো-উইন অ্যাপ, শনি ও রবিবারে দেশজুড়ে বন্ধ টিকাকরণ

পরিবর্তিত কো-উইন অ্যাপে থাকবে জিপিএস (GPS)-র সুবিধাও। টিকা গ্রহীতারা সরকারি বা বেসরকারি-কোন কেন্দ্র থেকে টিকা নিতে চান, সেই বিষয়টিও বেছে নেওয়ার সুযোগ পাবেন। এছাড়াও থাকছে "ওয়াক-ইন" (Walk In Process) সুবিধা।

ভোল বদলাচ্ছে কো-উইন অ্যাপ, শনি ও রবিবারে দেশজুড়ে বন্ধ টিকাকরণ
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 5:18 PM

নয়া দিল্লি: সাময়িক বাধার মুখে করোনার টিকাকরণ (COVID-19 Vaccination)। আগামী শনি ও রবিবার টিকাকরণের কথা থাকলেও এই দুইদিন দেশজুড়ে বন্ধ থাকবে টিকাকরণ প্রক্রিয়া, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হল এই কথা।

আগামী ১ মার্চ থেকে দেশের ষাটোর্ধ্ব ব্যক্তি ও ৪৫ বছরের উর্ধ্ব, যাঁদের কো-মর্ডিবিটি (Co-mordibity) রয়েছে, তাঁদের টিকাকরণ প্রত্রিয়া শুরু হচ্ছে। সেই অনুযায়ীই টিকাকরণের সম্পূর্ণ প্রক্রিয়াটি পরিচালনের জন্য তৈরি কো-উইন অ্যাপ (Co-WIN Application)-ও পরিবর্তন আনা হচ্ছে। স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাদের টিকারণের প্রক্রিয়াটি কো-উইন অ্যাপে আগে থেকেই নথিভুক্ত করা হচ্ছিল। টিকাকরণের দ্বিতীয় ধাপে পরিবর্তন আনা হবে অ্যাপেও। সেই কাজেই দুদিনের জন্য বন্ধ রাখা হচ্ছে অ্যাপটি। এদিকে, টিকাকরণ নথিভুক্ত না করা গেলে সমস্যায় পড়বে সরকার। সেই কারণেই ওই দুদিনের জন্য টিকাকরণ প্রক্রিয়াও বন্ধ রাখা হবে।

আজ স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়, “এই শনি ও রবিবার (২৭ ও ২৮ ফেব্রুয়ারি) কো-উইন ডিজিটাল প্ল্যাটফর্মে পরিবর্তন আনা হচ্ছে। কো-উইন ১.০ থেকে তা পরিবর্তন করে কো-উইন ২.০ -তে রূপান্তরিত করা হবে। সেই কারণে এই দুদিন নির্ধারিত টিকাকরণ প্রক্রিয়া স্থগিত রাখা হচ্ছে। এই বিষয়ে ইতিমধ্যেই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানানো হয়েছে।”

আরও পড়ুন: ভোটের মাঝেই মেয়াদ শেষ সুনীল আরোরার! দায়িত্ব নিতে পারেন সুশীল চন্দ্র

সূত্র অনুযায়ী, টিকাকরণের দ্বিতীয় ধাপে গ্রহীতারা আগে থেকে নাম নথিভুক্ত করার পাশাপাশি সরাসরি কেন্দ্রে গিয়েও টিকা গ্রহণের সুযোগ পাবেন। ১ মার্চ থেকে সরকারি কেন্দ্রগুলিতে ষাটোর্ধ্ব ব্যক্তি ও ৪৫ বছরের বেশি ব্যক্তি, যাঁদের কো-মর্ডিবিটি রয়েছে, তাঁরা বিনামূল্যে টিকা নিতে পারবেন।

পরিবর্তিত কো-উইন অ্যাপে থাকবে জিপিএস (GPS)-র সুবিধাও। টিকা গ্রহীতারা সরকারি বা বেসরকারি-কোন কেন্দ্র থেকে টিকা নিতে চান, সেই বিষয়টিও বেছে নেওয়ার সুযোগ পাবেন। এছাড়াও থাকছে “ওয়াক-ইন” (Walk In Process) সুবিধা। এক্ষেত্রে প্রতিটি কেন্দ্রে নির্দিষ্ট কিছু স্বেচ্ছাসেবক থাকবেন, তাঁরাই টিকাগ্রহীতাদের নাম ও প্রয়োজনীয় তথ্য নথিভুক্ত করতে সাহায্য করবেন। আগামী সোমবার থেকেই দ্বিতীয় দফার টিকা গ্রহীতারা কো-উইন অ্যাপে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

দ্বিতীয় দফায় টিকাকরণের একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ভিন রাজ্যের বাসিন্দারাও এবার টিকা নিতে পারবেন। এই দফায় ষাটোর্ধ্ব ব্যক্তি ছাড়াও কো-মর্ডিবিটি যুক্ত ৪৫ বছরের বেশি বয়সীরাও টিকা নিতে পারবেন। কেন্দ্রের তরফে কোন কোন রোগকে কো-মর্ডিবিটি বলে গণ্য করা হচ্ছে, সেই বিষয়ে জানানো না হলেও টিকা নেওয়ার জন্য তাঁদের পোর্টালে মেডিক্যাল সার্টিফিকেট আপলোড করতে হবে। আরোগ্য সেতু সহ একাধিক অ্যাপ থেকেও কো-উইনে রেজিস্ট্রেশন করা সম্ভব হবে। কেবল মোবাইল নম্বরের মাধ্যমেই টিকা গ্রহীতারা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। একটি ওটিপি (OTP)-র মাধ্যমেই তৈরি করা যাবে অ্যাকাউন্ট। সেই অ্যাকাউন্টে পরিবারারের সদস্যদের নামও নথিভুক্ত করা যাবে।

দ্বিতীয় দফায় প্রায় ১০ কোটি ষাটোর্ধ্ব ব্যক্তি ও কো-মর্ডিবিটিযুক্ত ব্যক্তিদের টিকা দেওয়া হবে বলেই সরকারের পরিকল্পনা। দেশজুড়ে প্রায় ১০ হাজার সরকারি ও ২০ হাজার বেসরকারি হাসপাতালে টিকাকরণের ব্যবস্থা করা হবে। এদের মধ্যে যাঁরা সরকারি হাসপাতালে যাবেন, তাঁদের বিনামূল্যে টিকা দেওয়া হবে। বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে একটি নির্দিষ্ট মূল্যের বিনিময়ে টিকা কিনতে হবে। টিকার দাম কত হবে, তা আগামী তিন-চারদিনের মধ্যেই টিকা উৎপাদক ও হাসপাতালগুলির সঙ্গে আলোচনা করে ঘোষণা করবে কেন্দ্র।

আরও পড়ুন: গদি-বালিশ সবই মিলবে, নীরব মোদীর ভারতে জন্য প্রস্তুত ৩ বর্গমিটারের সেল