গত এপ্রিলের থেকেও বেশি সংক্রামক করোনা, চিন্তা বাড়াচ্ছে ‘আর’ ফ্যাক্টর

গত বছর এপ্রিল মাসে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৭ হাজারের কম।

গত এপ্রিলের থেকেও বেশি সংক্রামক করোনা, চিন্তা বাড়াচ্ছে 'আর' ফ্যাক্টর
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 8:33 PM

নয়া দিল্লি: গত ৭২ ঘণ্টায় দেশে করোনা (COVID) আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৩১ হাজার ৭৫০ জন। যার অর্থ অত্যন্ত দ্রুত গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। আর এই দ্রুত সংক্রমণের জন্য মূলত দায়ী করোনার ‘আর’ ফ্যাক্টর। এক করোনা আক্রান্ত ব্যক্তি থেকে কতজন করোনা আক্রান্ত হতে পারেন তা জানা যায় ‘আর’ ফ্যাক্টরের মাধ্যমে। সেই আর ফ্যাক্টর ছাড়িয়ে গিয়েছে গত বছরের এপ্রিল মাসকেও।

গত বছর এপ্রিল মাসে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৭ হাজারের কম। এখন দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৩৬ হাজার ৬৪৬। দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের আশপাশে ঘোরাফেরা করছে। কিন্তু ‘আর’ ফ্যাক্টর ১.৩২ যা গত বছর এপ্রিলে ছিল ১.৩ এর আশপাশে। ‘আর’ ফ্যাক্টর ২.০ এর অর্থ হল একজন করোনা আক্রান্ত ২ জন সাধারণ মানুষের মধ্যে করোনা ছড়াতে পারে।

COVID R Factor

গ্রাফিক্স: অভীক দেবনাথ

মহামারী নিয়ন্ত্রণে রাখতে হলে এই ‘আর’ ফ্যাক্টরকে একের নীচে রাখতে হয়। যার অর্থ একজন করোনা আক্রান্তের মাধ্যমে নতুন আর একজনেরও করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই। নভেম্বর মাসের শেষের দিকে ‘আর’ ফ্যাক্টর একের নীচে নেমেছিল। কিন্তু ফের সেই ‘আর’ ফ্যাক্টরে বাড়াবাড়ি। যার ফলে করোনা সংক্রমণ ফের ভারতে শোচনীয় পরিস্থিতির দিকে এগোচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। দেশে বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই লকডাউন জারি হয়েছে। করোনা টিকাকরণও চলছে জোর কদমে। দেশে এ পর্যন্ত মোট করোনা টিকা পেয়েছেন ৪ কোটি ৫০ লক্ষরও বেশি মানুষ।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News: লকডাউনের বর্ষপূর্তির আগেই সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড, একদিনেই মৃত্যু ২১২ জনের