Covid Testing in India: ‘অবিলম্বে টেস্ট বাড়ান’, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

Covid Testing in India: আইসিএমআর-এর নির্দেশ মেনেই কয়েকদিন আগেই নমুনা পরীক্ষা সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।

Covid Testing in India: 'অবিলম্বে টেস্ট বাড়ান', রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের
করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে বার্তা কেন্দ্রের। ছবি পিটিআই।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 8:05 PM

নয়া দিল্লি : কোন কোন ক্ষেত্রে করোনা পরীক্ষা করার প্রয়োজন নেই, এই সংক্রান্ত একটি নির্দেশিকা কিছুদিন আগেই দিয়েছে কেন্দ্র। আর এবার কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হল যাতে করোনা পরীক্ষার হার বাড়ানো হয় দ্রুত। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, দেশ জুড়ে পরীক্ষার হার অনেকটাই কমে গিয়েছে। দ্রুত সেটা বাড়াতে হবে। একাধিক রাজ্যে পরীক্ষা কমেছে বলে উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রক এই বার্তা দিয়েছে।

চিঠি দিলেন স্বাস্থ্য মন্ত্রকের সচিব

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব আরতি আহুজা চিঠি দিয়েছেন। চিঠিতে বার্তা দেওয়া হয়েছে, নিয়মমাফিক বাড়াতে হবে টেস্ট। কিছু কিছু অঞ্চল চিহ্নিত করে আরও বেশি নমুনা পরীক্ষা করাতে হবে। তিনি আরও উল্লেখ করেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টকে উদ্বেগজনক বলে চিহ্নিত করেছে। আর সেই ওমিক্রন ছড়িয়ে পড়ছে দেশ জুড়ে। চিঠিতে তিনি স্পষ্ট লিখেছেন, ‘আইসিএমআর পোর্টালের তথ্য অনুযায়ী, করোনা পরীক্ষা কমেছে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে।’

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, যাঁদের সংক্রমণের সম্ভাবনা বেশি তাঁদের ক্ষেত্রে নমুনা পরীক্ষা বাড়ানো হলে সংক্রমণের হার নিয়ন্ত্রণে থাকবে, এড়ানো যাবে গুরুতর অসুস্থতা। পাশাপাশি, যে সব অঞ্চলে করোনা সংক্রমণের হার বেশি, সেখানেও পরীক্ষা বাড়ানোর কথা বলা হয়েছে।

নমুনা পরীক্ষা সংক্রান্ত গাইডলাইন

আইসিএমআর-এর নির্দেশ মেনেই কয়েকদিন আগেই নমুনা পরীক্ষা সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর প্রকাশিত নির্দেশিকায় স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে সাধারণ ক্ষেত্রে যাঁদের উপসর্গ রয়েছে তাঁদের নমুনা পরীক্ষা করানো দরকার। উপসর্গ রয়েছে এমন সন্তানসম্ভবা মহিলা, উপসর্গ নেই কিন্তু কোনও পজিটিভ কারও সংস্পর্শে এসেছেন এমন সন্তানসম্ভবা মহিলা, আন্তর্জাতিক সফর করে কেউ ফিরলে, বিদেশ থেকে কেউ বিমানবন্দর, সমুদ্রবন্দর থেকে এলে পরীক্ষা করাতে হবে।

কোনও উপসর্গ না থাকলে পরীক্ষা করানোর দরকার নেই। হোম আইসোলেশন গাইডলাইনে রয়েছেন এমন রোগী, ডিসচার্জ পলিসি মেনে যাঁকে ছুটি দেওয়া হয়েছে তাঁদেরও পরীক্ষা করাতে হবে না।

আইসিএমআর-এর গাইডলাইন ঘিরে বিতর্ক শুরু হয়

আইসিএমআর-এর নমুনা পরীক্ষার গাইডলাইন নিয়ে বিতর্ক শুরু হয়। মূলত যে অংশটি নিয়ে প্রশ্ন উঠেছে, তা হল অস্ত্রোপচার বা সন্তান প্রসবের জন্য হাসপাতালে ভর্তি রোগীরা উপসর্গহীন হলে নমুনা পরীক্ষা নিষ্প্রয়োজন। যারা আন্তঃরাজ্য যাতায়াত করছেন, তাদের ক্ষেত্রেও করোনা পরীক্ষা করার কোনও প্রয়োজন নেই বলে উল্লেখ করা হয়।

আরও পড়ুন : Covid-19 Pandemic : বর্ষপূর্তিতে আরও এক সাফল্য,৭ দিনে দেওয়া হল ৫০ লক্ষের বেশি বুস্টার ডোজ