Vaccine Certificate: আগামী সপ্তাহ থেকেই বদলে যাচ্ছে টিকা সার্টিফিকেট, কী কী থাকবে নয়া সার্টিফিকেটে?

Vaccine Certificate to Have DOB: সূত্রের খবর, কেন্দ্রের এই সার্টিফিকেটে বদল আনার সিদ্ধান্তের পিছনে রয়েছে ব্রিটেনের কোয়ারেন্টাইনের নিয়ম।

Vaccine Certificate: আগামী সপ্তাহ থেকেই বদলে যাচ্ছে টিকা সার্টিফিকেট, কী কী থাকবে নয়া সার্টিফিকেটে?
জেনে নিন নতুন সার্টিফিকেট ডাউনলোড করার পদ্ধতি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 4:33 PM

নয়া দিল্লি: টিকা সার্টিফিকেট (Vaccine Certificate) নিয়ে ব্রিটেন(Britain)-র সঙ্গে বিরোধ বাধতেই এ বার কো-উইন(Co-Win)-র সার্টিফিকেটে বদল আনতে চলেছে কেন্দ্র। সরকারি সূত্রে খবর, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ভারতীয়দের বিদেশে কোয়ারেন্টাইন(Quarantine)-র ঝক্কি থেকে মুক্তি দিতেই কো-উইনের টিকা সার্টিফিকেটে উল্লেখ থাকবে টিকা প্রাপকের জন্ম তারিখ ও সাল (Date of Birth)।

বর্তমানে কো-উইন থেকে যে টিকা সার্টিফিকেট পাওয়া যায়, সেখানে আধার কার্ড(Aadhar Card)-র তথ্যের ভিত্তিতে টিকা প্রাপকের নাম ও বয়সের উল্লেখ করা থাকত। কিন্তু নতুন সার্টিফিকেটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনেই যাবতীয় প্রয়োজনীয় তথ্য দেওয়া থাকবে। আগামী সপ্তাহ থেকেই এই নতুন সার্টিফিকেট দেওয়া শুরু হবে জানা গিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক বলেন, “কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে কো-উইনে একটি নতুন ফিচার যোগ করা হবে। এবার থেকে সম্পূর্ণ টিকা প্রাপ্ত ব্যক্তিদের ভ্যাকসিন সার্টিফিকেটে তাঁর জন্ম তারিখও উল্লেখ করা থাকবে।”

সূত্রের খবর, কেন্দ্রের এই সার্টিফিকেটে বদল আনার সিদ্ধান্তের পিছনে রয়েছে ব্রিটেনের কোয়ারেন্টাইনের নিয়ম। ভারতে প্রয়োগ করা অন্য়তম দুটি টিকার মধ্য়ে একটি হল কোভিশিল্ড। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও এই ভ্যাকসিনকে সুরক্ষিত বলে জানানো হয় এবং প্রয়োেগে অনুমোদন দেওয়া হয়। তবুও ব্রিটেন সহ একাধিক দেশে কোভিশিল্ডকে করোনা ভ্যাকসিন হিসাবে স্বীকৃতি দেওয়া হচ্ছিল না।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্য়োগেই সেরাম সংস্থা কোভিশিল্ড তৈরি করলেও সেই ভ্যাকসিনকে স্বীকৃতি দিতে নারাজ ছিল ব্রিটেন। ভ্রমণবিধির নির্দেশিকায় জানানো হয়েছিল, কোভিশিল্ড প্রাপকদের টিকা প্রাপ্ত বলে গণ্য করা হবে না। ভারত থেকে আগত সমস্ত যাত্রীদেরই ১০ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ভারত থেকে একাধিক পড়ুয়া ব্রিটেনে পড়তে যায়, এছাড়াও কর্মসূত্রে বহু ভারতীয় ব্রিটেনে যান। এই কোয়ারেন্টাইনের নিয়ম জারির পরই বিতর্ক শুরু হয়। গতকালই বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ব্রিটেন কোভিশিল্ডকে বৈধ করোনা টিকা হিসেবে স্বীকৃতি না দেওয়ার ফলে আমাদের দেশ থেকে ব্রিটেনে যাওয়া যাত্রীরা সমস্যায় পড়ছেন। এই সমস্যার দ্রুত সমাধান করতে হবে। ব্রিটেন দ্রুত সিদ্ধান্ত বদল না করলে ভারতের তরফেও একইরকম ব্যবহার করা হবে।

ভারতের এই হুশিয়ারির পরই ব্রিটেনের নির্দেশিকা জারি করে জানা হয়, “আপাতত চারটি ভ্যাকসিনকে স্বীকৃতি দেওয়া হচ্ছে। এ বার থেকে অ্য়াস্ট্রাজেনেকার ভ্যাক্সজেভ্রিয়া, মডার্না, ফাইজ়ার এবং অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডকে অনুমোদন প্রাপ্ত টিকা হিসাবে গণ্য করা হবে।”

তবে ব্রিটেন প্রশাসনের দাবি, ভারতের টিকা সার্টিফিকেটে কিছু সমস্যা রয়েছে, এর জেরেই আগামী ৪ অক্টোবর থেকে কোভিশিল্ডকে করোনা টিকা হিসাবে গণ্য করা হলেও, দুটি টিকাপ্রাপ্ত ভারতীয় যাত্রীদের বিট্রেনে গিয়ে ১০দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনেই থাকতে হবে। ব্রিটিশ হাই কমিশনার জানান, কো-উইনের প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কথা চলছে। আগামী কয়েকদিনের মধ্যেই টিকা সার্টিফিকেট নিয়ে এই সমস্যার সমাধান হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

ব্রিটেনের তরফে টিকা সার্টিফিকেট নিয়ে সমস্যার কথা স্পষ্টভাবে জানানো না হলেও সূত্রের দাবি, ভারতকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনেই সার্টিফিকেট বানানোর পরামর্শ দিয়েছে ব্রিটেন।

আরও পড়ুন: Kanhaiya Kumar: মঙ্গলেই গান্ধী পরিবারের ‘হাত’ ধরতে পারেন কানহাইয়া – জিগনেশ