যেখানে গো-পুজো হয়, সেখানে মাংস খাওয়া উচিত নয়, নিদান অসমের মুখ্যমন্ত্রীর

হিমন্ত বলেন, "গরু আমাদের মা। আমরা বাংলায় বা বাংলা থেকে গরু পাচার করতে দেব না।"

যেখানে গো-পুজো হয়, সেখানে মাংস খাওয়া উচিত নয়, নিদান অসমের মুখ্যমন্ত্রীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 25, 2021 | 11:46 AM

গুয়াহাটি: মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়ে প্রথম বিধানসভা অধিবেশনেই গো রক্ষায় জোর দিলেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। সোমবার অধিবেশনের শেষ দিনে তিনি জানান, তাঁর সরকার গো রক্ষার জন্য যা যা করণীয় সব করবে। অসমের রাজ্যপাল জগদীশ মুখি শুক্রবার বিধানসভায় শুভেচ্ছা বার্তা দিয়ে জানিয়েছিলেন গো-রক্ষা বিল পরবর্তী অধিবেশনে আনার পরিকল্পনা রয়েছে অসম সরকারের।

এ দিন হিমন্ত বলেন, “গরু আমাদের মা। আমরা বাংলায় বা বাংলা থেকে গরু পাচার করতে দেব না। যেখানে গো-পুজো হয়, সেখানে গোভক্ষণ উচিত নয়। তবে এর মানে এই নয় যে হঠাৎ করে সবটা বদলে ফেলতে হবে।” অল ইন্ডিয়া ইউনাইটে় ডেমোক্র্যাটিক ফ্রন্টের বিধায়ক করিম উদ্দিন বরভুইয়ার প্রসঙ্গ টেনে হিমন্ত জানান, তিনি ‘আল্লাহের’ নামে সংস্কৃত ভাষায় শপথ নিয়েছেন। এই ভাষা সংস্কৃতি ও সভ্যতার প্রতীক।

এ বারের অসম নির্বাচনে অন্যতম ইস্যু ছিল গরু পাচার চক্র। প্রধান বিরোধী দলগুলি ক্ষমতায় থাকা জোট সরকারের বিরুদ্ধে গরু পাচারে সঙ্গে যোগসূত্র থাকার অভিযোগ এনেছিল। অসমের কংগ্রেস পর্যবেক্ষক তথা ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল অসমে ভোট প্রচারে বলেছিলেন, “২০১৬ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে বাংলাদেশে গরু রফতানি দু’বছরে ২১১ শতাংশ বেড়েছে।” পাশাপাশি সর্বানন্দ সোনওয়াল সরকারের বিরুদ্ধে বাঁশ,কয়লা, পান ও মাছ রফতানিতেও দুর্নীতির অভিযোগ করেছিলেন তিনি।

যদিও নির্বাচনে এসব অভিযোগ ধোপে টেকেনি। ক্ষমতায় ফিরেছে বিজেপি জোটই। নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন হিমন্ত বিশ্ব শর্মা। আর ক্ষমতায় এসেই এই ধরনের বিল এনে বিরোধীদের কড়া বার্তা দিতে চাইছে শাসক দল। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞদেল একাংশ।

আরও পড়ুন: প্রশংসা জুটছে, মিলছে না টিকা, বিদেশের দ্বারস্থ হয়েও সঙ্কটে রাজ্য সরকার