প্রশংসা জুটছে, মিলছে না টিকা, বিদেশের দ্বারস্থ হয়েও সঙ্কটে রাজ্য সরকার

এর আগে মডার্না ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকারকে জানিয়েছিল, টিকা পাবে স্রেফ কেন্দ্র। একই কথা ফাইজ়ারেরও।

প্রশংসা জুটছে, মিলছে না টিকা, বিদেশের দ্বারস্থ হয়েও সঙ্কটে রাজ্য সরকার
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 25, 2021 | 11:34 AM

চণ্ডীগঢ়: দেশে ভ্যাকসিন সঙ্কট, কেন্দ্রের কাছ থেকে পর্যাপ্ত টিকা না মেলার অভিযোগ। এই অবস্থায় বিদেশি নির্মাতাদের দ্বারস্থ হয়েছিল একাধিক রাজ্য সরকার। কিন্তু সরাসরি রাজ্যের হাতে টিকা দিতে নারাজ বিদেশি নির্মাতারা। দিল্লির পর পঞ্জাবকেও একই কথা শোনাল ফাইজ়ার। তারা সাফ জানিয়েছে কেন্দ্র ছাড়া পৃথক কোনও রাজ্য সরকারকে সরাসরি টিকা দেবে না তারা।

এর আগে মডার্না ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকারকে জানিয়েছিল, টিকা পাবে স্রেফ কেন্দ্র। একই কথা ফাইজ়ারেরও। তারা জানিয়েছে ফেডারেল পরিকাঠামোয় এর আগেও কাজ করেছে তারা। কিন্তু প্রতি ক্ষেত্রে টিকা গিয়েছে কেন্দ্রের হাতে। তাই পঞ্জাবের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানালেও টিকা দিতে পারবে না তারা।

টিকা সঙ্কটে শনিবার থেকে দিল্লিতে বন্ধ ১৮-৪৪ বছর বয়সীদের টিকাকরণ। আগে থেকেই টিকা চেয়ে ফাইজ়ার ও মডার্নার দ্বারস্থ হয়েছিল রাজধানী। দুই ভ্যাকসিন নির্মাতার একই কথা, তারা স্রেফ চুক্তি করবে কেন্দ্রের সঙ্গে। এ বিষয়ে কেজরীবাল জানান, যেহেতু ফাইজ়ার ও মডার্না রাজ্য সরকারকে টিকা দিতে চায় না। তাই কেন্দ্রের উচিত টিকা আমদানি করে রাজ্যের হাতে তুলে দেওয়া।

দিল্লির মতো গ্লোবাল টেন্ডার ডেকে বিদেশি নির্মাতাদের দ্বারস্থ হয়েছিল পঞ্জাব। তাড়াতাড়ি সকলের হাতে ভ্যাকসিন (COVID Vaccine) তুলে দিতে বিদেশি সংস্থার দ্বারস্থ হয়েছিল পঞ্জাব। একাধিক বিদেশি সংস্থার সঙ্গে যোগাযোগ করার পর প্রথমে উত্তর এসেছিল স্রেফ মডার্নার কাছ থেকে। আর উত্তরে মডার্না জানিয়েছিল, তারা শুধুমাত্র কেন্দ্র সরকারের সঙ্গেই চুক্তি করবে। এ বার একই কথা জানাল ফাইজ়ার। উত্তর আসেনি আরডিআইএফ ও জনসন অ্যান্ড জনসনের কাছ থেকে।

আরও পড়ুন: করোনা রোগীদের রামদেবের ‘ওষুধ’ কোরোনিল দেবে বিজেপি সরকার