Manipur Landslide: ‘ইতিহাসে সবথেকে ভয়ঙ্কর বিপর্যয়…’ মণিপুরে ভয়াবহ ধসে মৃত ৮১, এখনও নিখোঁজ ৫৫

Manipur Landslide: ধসের আসল বীভৎসতার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রীই। গতকালই ঘটনাস্থান পরিদর্শনে গিয়েছিলেন এন বীরেন সিং। সেখানে তিনি বলেন, "রাজ্যের ইতিহাসে সবথেকে ভয়ঙ্কর বিপর্যয়... আমরা ৮১ জনকে হারিয়েছি।"

Manipur Landslide: 'ইতিহাসে সবথেকে ভয়ঙ্কর বিপর্যয়...' মণিপুরে ভয়াবহ ধসে মৃত ৮১, এখনও নিখোঁজ ৫৫
উদ্ধার করে আনা হচ্ছে দেহ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 11:18 AM

ইম্ফল: ধসের ভয়াবহতা দেখেই আন্দাজ করা হয়েছিল যে মৃতের সংখ্যা বাড়তে পারে। কিন্তু তা যে এতটা ভয়ঙ্কর হতে পারে, তা কল্পনাও করতে পারেনি কেউ। মণিপুরের ভয়াবহ ভূমিধসে কমপক্ষে ৮১ জনের মৃত্যু হয়েছে, এখনও নিখোঁজ প্রায় ৫৫ জন। শুক্রবার বিপর্যয়স্থল পরিদর্শন করতে গিয়ে এমনটাই জানালেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তিনি জানান, ধসের জেরে ধুয়ে আসা কাদা-মাটির নীচে চাপা পড়েই প্রাণ হারিয়েছেন বিপুল সংখ্যক মানুষ। তাদের দেহ উদ্ধার করতে আরও ২-৩ দিন সময় লেগে যাবে বলেই জানান তিনি।

লাগাতার বৃষ্টির জেরে বুধবার রাতে ভয়াবহ ধস নেমেছিল মণিপুরের ননে জেলার টুপুল রেলইয়ার্ডে। সেই সময় রেললাইন পাতার কাজ চলছিল। ধসের পাথর, কাদামাটিতেই ভেসে যান শ্রমিক, সেনাবাহিনীর জওয়ানরা। ভেসে গিয়েছে সেনার ক্যাম্প সহ একাধিক ঘরবাড়িও। প্রথমে ৮ জনের দেহ উদ্ধার করা হয়েছিল। পরে শুক্রবার রাতে জানানো হয়, ভয়ঙ্কর ওই ভূমিধসে এখনও অবধি ২০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। কমপক্ষে ৬০ জন নিখোঁজ রয়েছেন।

তবে ধসের আসল বীভৎসতার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রীই। গতকালই ঘটনাস্থান পরিদর্শনে গিয়েছিলেন এন বীরেন সিং। সেখানে তিনি বলেন, “রাজ্যের ইতিহাসে সবথেকে ভয়ঙ্কর বিপর্যয়… আমরা ৮১ জনকে হারিয়েছি। এদের দেহ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে ১৮ জন টেরিটোরিয়াল আর্মি জওয়ানের দেহও রয়েছে। এখনও অবধি কমপক্ষে ৫৫ জন আটকে রয়েছেন। মাটি অত্যন্ত নরম হওয়ায় মৃতদেহগুলি এর নীচ থেকে উদ্ধার করত ২ থেকে ৩ দিন সময় লাগবে।”

তিনি আরও জানান, উদ্ধারকাজে সাহায্য করতে কেন্দ্রের তরফে এনডিআরএফ ও সেনা জওয়ানদের পাঠানো হচ্ছে। তবে মাটি এতটাই নরম হয়ে রয়েছে যে গাড়ি নিয়ে দুর্ঘটনাস্থানে যাওয়া যাচ্ছে না। লাগাতার বৃষ্টি হওয়া. ফের ধস নামার আশঙ্কাও করা হচ্ছে। এরফলেই উদ্ধারকাজে দেরী হচ্ছে। উদ্ধারকাজ সম্পূর্ণ শেষ হতে আরও ২ থেকে ৩ দিন সময় লাগবে বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।