Patna Court Blast: প্যাকেটে ভরা ছিল ‘প্রমাণ’, আদালত কক্ষে পেশ করতেই বিকট শব্দে হল বিস্ফোরণ…

Patna Court Blast: বিস্ফোরণের জেরেই আদালতকক্ষ ছেড়ে বেরিয়ে আসেন উপস্থিত সকলে। পরে দেখা যায়, টেবিলের উপরে আরও একটি প্যাকেট রাখা রয়েছে। সেই প্যাকেট ঘিরেও আতঙ্ক ছড়িয়ে পড়ে।

Patna Court Blast: প্যাকেটে ভরা ছিল 'প্রমাণ', আদালত কক্ষে পেশ করতেই বিকট শব্দে হল বিস্ফোরণ...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 10:00 AM

পটনা: আদালতে চলছে শুনানি। অভিযুক্তের বিরুদ্ধে প্রমাণ পেশ করার নির্দেশ দেন বিচারক। পুলিশ সেই তথ্য প্রমাণ টেবিলে এনে রাখতেই ঘটল বিপত্তি। বিকট শব্দে কেঁপে উঠল গোটা আদালত কক্ষ। সাদা ধোঁয়ায় কিছু দেখা যাচ্ছিল না, তারমধ্য়েই হুড়োহুড়ি করে আদালত কক্ষ ছেড়ে পালালেন সবাই। পরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই বোঝা গেল আদালত কক্ষের ভিতরেই বোমা বিস্ফোরণ হয়েছে। আদালতে কীভাবে বোমা এল, তা বিচারকক্ষের ভিতরেই বা কীভাবে আনা হল, তা নিয়ে যখন প্রশ্ন তুলছেন সকলে, সেই সময়ই মুখ কাঁচুমাঁচু করে এক পুলিশ কর্মী জানালেন, তাঁর গাফিলতিতেই বিস্ফোরণ হয়েছে। প্রমাণ হিসাবে প্যাকেটে ভরে বোমা এনেছিলেন তিনি, কিন্তু তা কীভাবে নিষ্ক্রিয় করতে হয়, তা জানেন না। ঘটনাটি ঘটেছে বিহারের পটনায়। ওই পুলিশকর্মীর হাতে গুরুতর চোট লেগেছে বলেও জানা গিয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার পটনা আদালতে একটি মামলার শুনানি চলছিল। সম্প্রতিই পটনার স্টুডেন্ট হস্টেল থেকে বিপুল পরিমাণ গান পাউডার উদ্ধার করা হয়েছিল। সেই ঘটনার তদন্ত চালানোর সময় বেশ কয়েকটি তাজা বোমাও উদ্ধার করে পুলিশ। শুক্রবার আদালতে প্রমাণ স্বরূপ ওই বোমাই প্যাকেটবন্দি করে নিয়ে আসেন সাব ইন্সপেক্টর উমাকান্ত রাই। তিনি ওই বোমার প্যাকেটটি নিয়ে এসে অ্যাসিস্টেন্ট প্রসিকিউশন অফিসারের সামনে টেবিলে রাখেন। তবে প্যাকেটটি রাখার কিছুক্ষণের মধ্যেই বোমা বিস্ফোরণ হয়। বিকট শব্দে কেঁপে ওঠে আদালতকক্ষ। জানা গিয়েছে, ওই বোমা বেশি ক্ষমতাসম্পন্ন না হওয়ায়, বিশেষ কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

বিস্ফোরণের জেরেই আদালতকক্ষ ছেড়ে বেরিয়ে আসেন উপস্থিত সকলে। পরে দেখা যায়, টেবিলের উপরে আরও একটি প্যাকেট রাখা রয়েছে। সেই প্যাকেট ঘিরেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। পটনা পুলিশের বম্ব ডিসপোজাল ইউনিটকে ডাকা হলেও, তারা জানায় যে বোমা নিষ্ক্রিয় করা সম্ভব নয়। তারা জানান যে, বোমা নিষ্ক্রিয় করার জন্য সন্ত্রাস দমন শাখাকে ডেকে আনতে হবে। প্রায় দুই ঘণ্টা আদালতকক্ষের ভিতরেই পড়ে থাকে ওই বোমাটি। শেষ অবধি সন্ত্রাস দমন শাখা এসে বোমা নিষ্ক্রিয় করে।

নিয়ম অনুযায়ী, আদালতে বোমা বা এই ধরনের কোনও বিস্ফোরক প্রমাণ হিসাবে পেশ করা হলে, তা আগে নিষ্ক্রিয় করতে হয়। কিন্তু পুলিশকর্মীরা বোমা নিষ্ক্রিয় করতে না জানায় তাজা বোমাগুলিকে পেশ করা হয়।

অন্য়দিকে, পুলিশের এক শীর্ষ কর্তা জানান যে, বোমার ভিতরে গান পাউডার রাখা ছিল প্যাকেটে। ঘর্ষণের জেরে তাতে বিস্ফোরণ হয়। অবশিষ্ট বিস্ফোরকগুলিকে ল্য়াবে পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে।