Delhi Air Pollution: দিল্লির থেকেও ‘বিষাক্ত’ নয়ডার বাতাস, উত্তুরে হিমেল বাতাসে কি মিলবে দূষণ থেকে মুক্তি?

Delhi's Air Quality remain Very Poor: সরকারি অফিসের কর্মচারীদের জন্যও আগামী ২৬ নভেম্বর অবধি বাড়ি থেকে কাজের নির্দেশ দেওয়া হয়েছে। অত্যাবশ্যকীয় পণ্য পরিবহন ছাড়া বাকি সমস্ত ট্রাকের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Delhi Air Pollution: দিল্লির থেকেও 'বিষাক্ত' নয়ডার বাতাস, উত্তুরে হিমেল বাতাসে কি মিলবে দূষণ থেকে মুক্তি?
দূষণ কমাতে জল ছেটানো হচ্ছে রাস্তাঘাটে। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 11:47 AM

নয়া দিল্লি: বিধিনিষেধের সপ্তাহ পার হয়ে গেলেও এখনও বায়ুদূষণ (Air Pollution) কমার কোনও লক্ষণ নেই রাজধানীতে। সোমবারও দিল্লি ও পার্শ্ববর্তী রাজ্যগুলিতে দূষণের মাত্রা “অতি খারাপ” (Very Poor) পর্যায়েই রইল। এ দিন সকালে দিল্লি(Delhi)-তে বাতাসের গুণমান ছিল ৩৫২। অন্যদিকে, পার্শ্ববর্তী নয়ডা(Noida)-তে ফের “বিপজ্জনক” পর্যায়ে পৌছেছে বাতাসের গুণমান।

বাতাসের গুণমান পরীক্ষা করার সংস্থা সফর (SAFAR)-র তরফে জানানো হয়েছে, সকাল সাতটা নাগাদ দিল্লিতে বাতাসের গুণমান ছিল ৩৫২, যা অতি খারাপ পর্যায়ের মধ্যেই পড়ে। আজ সারাদিনই বাতাসের গুণমান এই পর্যায়েই থাকবে বলে জানানো হয়েছে। অন্যদিকে, পার্শ্ববর্তী নয়ডাতে ফের বেড়েছে দূষণের মাত্রা। সেখানে এ দিন বাতাসের গুণমান ছিল ৪১৪, যা “বিপজ্জনক” পর্যায়ে পড়ে।

বায়ু দূষণ থেকে লড়তে গতকালই রাজ্য সরকারের তরফে জানানো হয়, দূষণ না কমা অবধি অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে দিল্লির সমস্ত স্কুল (Schools)। দিল্লি সরকারের ডিরেক্টকরেট অব এডুকেশনের তরফে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত রাজধানীর সব স্কুলে সশরীরে উপস্থিতি বন্ধ রাখা হবে। তবে অনলাইনে পঠনপাঠন প্রক্রিয়া আগের মতোই চালু থাকবে। বন্ধ থাকবে কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিও।
সরকারি অফিসের কর্মচারীদের জন্যও আগামী ২৬ নভেম্বর অবধি বাড়ি থেকে কাজের নির্দেশ দেওয়া হয়েছে। অত্যাবশ্যকীয় পণ্য পরিবহন ছাড়া বাকি সমস্ত ট্রাকের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে এই নতুন নির্দেশিকায় নির্মাণকাজও বন্ধ থাকবে কিনা, সে  বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।
আজ বায়ুর গুণমান নিয়ন্ত্রক কমিটির তরফে দিল্লির বায়ুদূষণ ও তার জেরে সৃষ্ট ভয়ঙ্কর পরিস্থিতি খতিয়ে দেখবে। দিল্লির পরিবেশ মন্ত্রীও দূষণ পরিস্থিতি খতিয়ে দেখবেন।
এদিকে, দিল্লির পরিবেশ দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে, দীপাবলির পর থেকে যে ভয়ঙ্কর রূপ নিয়েছে বায়ুদূষণ, তাতে কয়েক সপ্তাহ পরও উন্নতি না হওয়ায় যান চলাচলে আরও কঠোর বিধিনিষেধ আরোপ করতে হবে। যেহেতু গাড়ি থেকে নির্গত দূষিত কণা বায়ুকে আরও বিষিয়ে তোলে, সেই কারণে জোড়-বিজোড় পদ্ধতি ছাড়াও অন্য কোনও বিকল্প পরিকল্পনা করার নির্দেশও দেওয়া হয়েছে। অত্যাবশ্যকীয় ও জরুরি পরিষেবা ছাড়া দিল্লির সরকারি, কর্পোরেশন অফিসগুলি বন্ধ থাকবে ২৬ নভেম্বর অবধি। কর্মচারীরা বাড়ি থেকেই কাজ করবেন। বেসরকারি সংস্থাগুলিকেও একই নিয়ম অনুসরণের নির্দেশ দেওয়া হয়েছে।
আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শীতের কারণে বাতাসের চলাচলও কম হওয়ায় দূষিত বায়ুকণা ভূপৃষ্ঠের কাছাকাছিই অবস্থান করছে, ফলে দূষণের (Air Pollution) মাত্রাও আরও বৃদ্ধি পাচ্ছে। রবিবার অবধি আবহাওয়া একই থাকায় দূষণ থেকেও মুক্তি মেলেনি তাই। তবে সোমবার থেকে উত্তরের হিমেল বাতাস প্রবেশ করায় বাতাসের গুণমানে কিছুটা উন্নতির সম্ভাবনা রয়েছে বলেই জানানো হয়েছে।