Bengaluru Rain: একরাতের বৃষ্টিতেই ডুবল রাস্তাঘাট, যাতায়াতের ভরসা নৌকাই! ভয় বাড়াচ্ছে প্লাবিত নদী

Water Logging in Bengaluru, Chennai: কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতেও একই দশা। সেখানে রবিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিতে আল্লালাসান্দ্রা লেক প্লাবিত হয়েছে। এরফলে পার্শ্ববর্তী এলাকাগুলিতে জল জমে গিয়েছে। উত্তর বেঙ্গালুরুর একাধিক রাস্তাও জলের তলায় চলে গিয়েছে।

Bengaluru Rain: একরাতের বৃষ্টিতেই ডুবল রাস্তাঘাট, যাতায়াতের ভরসা নৌকাই! ভয় বাড়াচ্ছে প্লাবিত নদী
এক রাতের বৃষ্টিতেই জল জমেছে রাস্তাঘাটে। ছবি:টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 12:27 PM

বেঙ্গালুরু:  একরাতের বৃষ্টিতেই ভেসে গেল বেঙ্গালুরু (Bengaluru) ও উত্তর চেন্নাই(Northern Chennai)-র একাধিক অংশ। দক্ষিণ ভারতের উপর তৈরি নিম্নচাপের প্রভাবে অন্ধ্র প্রদেশ (Andhra Pradesh), তামিলনাড়ু (Tamil Nadu) ছাড়াও কর্নাটক(Karnataka)-র একাধিক অংশেও মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে রবিবার রাত থেকেই।

রাতারাতি এক রাতের বৃষ্টিতেই ফের প্লাবিত হয়েছে তামিলনাড়ুর রাজধানী। এক সপ্তাহ আগেই নিম্নচাপের প্রভাবে যে ভারী বৃষ্টি শুরু হয়েছিল তামিলনাড়ুতে, তার জেরে চেন্নাই সহ একাধিক এলাকায় জল জমে গিয়েছিল। রবিবার থেকে ফের নতুন করে বৃষ্টি শুরু হওয়ায় প্লাবিত হয়েছে কোসাস্থালাইয়র নদী। এর জেরে উত্তর চেন্নাইয়ের একাধিক অংশ জলে ডুবে গিয়েছে। প্রতিবেশী রাজ্য অন্ধ্র প্রদেশের চিত্তোর জেলা থেকেও নদীর জল ঢোকায় পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছে।

একটানা বৃষ্টিতে চেন্নাই সহ একাধিক জায়গায় বাড়িতে জল ঢুকে গিয়েছে। বৃষ্টিতে সবথেকে বেশি প্রভাবিত হয়েছে উত্তর চেন্নাই। সেখানে এতটাই জল জমে গিয়েছে যে, চলাচলের জন্য় নৌকা ব্যবহার করতে হচ্ছে। সাধারণ মানুষদের মধ্যেও দেখা দিয়েছে ক্ষোভ। তাদের দাবি, কয়েকদিন আগেও অতি বৃষ্টির কারণে গোটা শহর জলে ডুবে গিয়েছিল। নতুন করে একদিনের বৃষ্টিতেই ফের একই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সঠিক নিকাশি ব্যবস্থা না থাকায় এবং নিয়মিত নিকাশি নালাগুলি পরিস্কার না হওয়ার কারণেই এই দশা। প্রশাসনের কাছে এই বিষয়ে একাধিকবার অভিযোগ জানালেও কোনও লাভ হয়নি।

এদিকে, তামিলনাড়ুর থিরুভাল্লুর জেলার জলাধার থেকে বিগত কয়েকদিন ধরেই জল ছাড়া হচ্ছিল। কিন্তু নতুন করে বৃষ্টি শুরু হওয়া, অতিরিক্ত জলে বন্য়া পরিস্থিতির সৃষ্টি হওয়ার সম্ভাবনায় পুন্ডি জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ কমিয়ে দেওয়া হবে বলেই জানিয়েছে প্রশাসন।

কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতেও একই দশা। সেখানে রবিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিতে আল্লালাসান্দ্রা লেক প্লাবিত হয়েছে। এরফলে পার্শ্ববর্তী এলাকাগুলিতে জল জমে গিয়েছে। উত্তর বেঙ্গালুরুর একাধিক রাস্তাও জলের তলায় চলে গিয়েছে। ইয়েলাহাঙ্কা, নাগাভারা, কোগিলু ও বিদ্যারান্য়াপুরা এলাকা সব থেকে বেশি প্রভাবিত হয়েছে বৃষ্টিতে। কেবল ইয়েলাহাঙ্কা এলাকাতেই গত ২৪ ঘণ্টায় ১৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এরফলে গোটা এলাকাতেই জল জমে গিয়েছে।

ক্রমশ খারাপ হচ্ছে অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) বন্যা (Flood) পরিস্থিতিও। ক্রমাগত জল বাড়ায় একাধিক রাস্তা ডুবে গিয়েছে, ফলে রাজ্যের অনেক জায়গায় সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। রাজ্য এখনও অবধি অতিবৃষ্টিতে মৃত্যু হয়েছে ৪১ জনের। শুধুমাত্র রবিবারেই মৃত্যু হয়েছে ১২ জনের। এ ছাড়া ট্রেন ও বাস পরিষেবা বন্ধ রয়েছে এখনও। মূলত রায়ালাসীমা ও নেলোর জেলার বিস্তীর্ণ অংশ জলের তলায়।

অন্ধ্র প্রদেশের রাজামপেট এলাকা থেকে ৬টি দেহ ও চিন্নামান্ডেম এলাকা দুটি দেহ উদ্ধার করা হয়েছে। নেলোর জেলায় মৃত্যু হয়েছে আরও ৪ জনের। নেলোরের জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে অন্তত ১৫ জনের দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। বিশেষত নীচু এলাকায় বসবাসকারী মানুষের জন্য উদ্বেগ বাড়ছে প্রশাসনের। পাপাগনি নদীর ওপর একটি সেতু ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Delhi Air Pollution: দিল্লির থেকেও ‘বিষাক্ত’ নয়ডার বাতাস, উত্তুরে হিমেল বাতাসে কি মিলবে দূষণ থেকে মুক্তি?