দিল্লির অবস্থা সঙ্কটজনক, রাখঢাক না করেই জানিয়ে দিলেন কেজরিওয়াল

Power Crisis, Delhi, দিল্লি সরকার কয়লার ঘাটতির কথা দাবি করলেও সেই দাবি উড়িয়ে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আর কে সিং রবিবার জানিয়েছেন, দিল্লিতে কোনও বিদ্যুৎ ঘাটতি নেই।

দিল্লির অবস্থা সঙ্কটজনক, রাখঢাক না করেই জানিয়ে দিলেন কেজরিওয়াল
আপাতত লকডাউন চাইছেন না দিল্লির মুখ্যমন্ত্রী। ফাইল চিত্র।

নয়া দিল্লি: সোমবার, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) জানিয়ে দিলেন অবস্থা সঙ্গীন। বিদ্যুৎ উৎপাদনকারী প্ল্যান্ট গুলিতে কয়লার ঘাটতির কথাই বলতে চেয়েছেন অরবিন্দ। তিনি আরো জানিয়েছেন, অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও কয়লা ঘাটতির (Coal crisis) এই বিষয়টি জানিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখেছে। কেন্দ্রের সঙ্গে হাত মিলিয়ে অবস্থার উন্নতির লক্ষ্যে সকলে কাজ করছে বলেও জানিয়েছেন ‘মাফলার ম্যান’।

উৎসবের মরশুমে বিদ্যুৎ কেন্দ্র গুলিতে (Power Plant) কয়লার জোগানের ঘাটতি নিয়ে যখন নানা জল্পনা চলছে তখন দিল্লির মুখ্যমন্ত্রীর বক্তব্যেই উদ্বেগ বেড়েছে। যোগান সংবাদ সংস্থা এএনআই (ANI) কেজরিওয়ালকে উদ্ধৃত করে জানিয়েছে ” এই মুহূর্তে অবস্থা সঙ্কটজনক। অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও এই সমস্যার কথা কেন্দ্রকে জানিয়েছেন। আমরা সকলে একসঙ্গে সমস্যা সমাধানের চেষ্টা করছি। ”

শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী বলেছিলেন ” দিল্লিতে বিদ্যুতের ঘাটতি হতে পারে। যার ফলে লোডশেডিং হওয়ার সম্ভাবনা রয়েছে। আমি প্রতিনিয়ত বিষয়টির ওপর নজর রাখছি। এই ধরণের অবাঞ্ছিত পরিস্থিতি এড়িয়ে চলতে আমরা আমাদের সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছি। ”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Prime Minister Narendra Modi ) চিঠি লিখে ব্যক্তিগত ভাবে এই সমস্যা সমাধানে উদ্যোগী হওয়ার আবেদন জানিয়েছেন অরবিন্দ। নিজের লেখা চিঠিতে অগস্ট ও সেপ্টেম্বর মাসে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে কয়লার ঘাটতির বিষয়েও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি লিখেছেন ” দিল্লির প্রধান বিদ্যুৎ কেন্দ্র গুলিতে পর্যাপ্ত পরিমাণে কয়লা না থাকার কারণে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। ”

দিল্লি সরকার জানিয়েছে কয়লা চালিত দিল্লির বিদ্যুৎ কেন্দ্র গুলিতে যেখানে নিয়ম অনুযায়ী ২০ দিনের কয়লা মজুত থাকার কথা সেখানে মাত্র এক থেকে দুদিনের কয়লা সেখানে মহলের রয়েছে। বিদ্যুৎ বিভ্রাটের এড়ানোর জন্য, দিল্লি ইলেকট্রিসিটি রেগুলেটরি কমিশন (The Delhi Electricity Regulatory Commission) কেন্দ্রীয় সরকারের শক্তি মন্ত্রকের কাছে দ্রুত বিদ্যুৎ কেন্দ্র গুলিতে প্রয়োজনীয় জ্বালানি সরবরাহের আবেদন জানিয়েছে।

দিল্লি সরকার কয়লার ঘাটতির কথা দাবি করলেও সেই দাবি উড়িয়ে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আর কে সিং রবিবার জানিয়েছেন, দিল্লিতে কোনও বিদ্যুৎ ঘাটতি নেই। জনগণকে আশ্বস্ত করে কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন , দিল্লির মুখ্যমন্ত্রী লেখা চিঠি নিয়ে লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে তাঁর কথা হয়েছে, কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক পরিস্থিতির ওপর নজর রাখছে। এই ধরনের কোনো সমস্যা তৈরি হলে কেন্দ্রের তরফে সব রকমের সাহায্য মিলবে।

রবিবার, খানিকটা অভিযোগের সুরে দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া ( Manish Sisodia) বলেছিলেন, কয়লার ঘাটতির কথা মানতে কেন্দ্রীয় সরকার রাজি নয়। কয়লা না থাকলে যে বিদ্যুৎ উৎপাদন সম্ভব নয়, এই বাস্তবটা তারা অস্বীকার করছে।

আরও পড়ুন Mukesh Ambani:বিশ্বের ধনকুবেরদের টেক্কা, হাজার কোটি ডলারের মালিকদের তালিকায় নাম লেখালেন অম্বানীও

Click on your DTH Provider to Add TV9 Bangla